২০১৯ সালে নোয়াখালীতে ঘটে যাওয়া নানান ঘটনা

66

বিদায় নিচ্ছে জীবন থেকে কেটে যাওয়া আরো একটি গুরুত্বপূর্ণ বছর ২০১৯ । পুরনোকে ঝেড়ে ফেলে নতুনকে বরণ করে নিতে হবে। নতুনকে বরণের সাথে থাকবে নতুন প্রত্যাশা নতুন প্রতিজ্ঞা। ২০১৯ নানান ঘটনাবহুল বছর। দিয়েছে যত, কেড়ে নিয়েছেও অনেক।

নানা কারণে ২০১৯ সালটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে এই বছরটি একাদশ সংসদ নির্বাচনের বছর হওয়ায় প্রথম থেকেই রাজনীতিতে ছিল এক ভিন্ন মাত্রা। ইতিবাচক-নেতবিাচক বিভিন্ন দিক থেকেই ২০১৯ সালকে স্মরণ রাখার মতো। বছরের শুরুতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আমেজ ছিল। ক্ষমতা এবং শক্তি লড়াইয়ের হাতিয়ার ও ছিল একাদশ জাতীয় সংসদ নির্বাচন। জাতীয় নির্বাচনে সেই ক্ষমতা এবং শক্তির পাল্লা দেখাতে গিয়ে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষ হয়। এসময় একদল সন্ত্রাসী বাল্ড বাক্স চিনতায় করতে গেলে দায়িত্বরত আনসার সদস্য বাধা দেয়। একপর্যায়ে গুলিবিদ্ধ হয়ে নুর নবী হেঞ্জু নামে (৪০) এক আনসার সদস্য নিহত হয়।

সবচেয়ে আলোচিত ন্যক্কারজনক ঘটনা হলো জাতীয় নির্বাচনের রাতে জেলার সুবর্ণচরে জাতীয় নির্বাচনে ধানের শীষে ভোট দেওয়ার কারনে আওয়ামীলীগ নেতা এবং স্থানীয় ইউপি সদস্য রুহুল আমিনের নেতৃত্বে গণধর্ষণের শিকার হয় চার সন্তানের জননী। এই ঘটনার ১০ দিন যেতে না যেতেই একই জেলার সোনাইমুড়ীতে আত্মীয়র বাড়ীতে যাওয়ার সময় ফের গণধর্ষণের শিকার হয় দুই সন্তানের জননী আমেনা বেগম (৩৫)। এরবাইরেও বছরজুড়ে ছিলো জেলায় নানা প্রান্তে নারী নির্যাতনের আরও বেশকিছু ঘটনা। এই দিকে একই জেলার হাতিয়া উপজেলায় তৃতীয় শ্রেণীর এক মাদ্রাসা ছাত্রীর বিয়ে বন্ধ করার জন্য পুলিশের হেল্পলাইনে (৯৯৯) ফোন করে উপজেলা নির্বাহী অফিসারের সাহায্য নেওয়ায় দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষক তরিকুল ইসলাম শারীরিক নির্যাতনেরও শিকার হন। এই বছরই উপজেলা নির্বাচনকে ঘিরে কবিরহাট উপজেলায় আওয়ামী লীগ ও আওয়ামীলীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীর গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষে উভয় গ্রুপের চারজন গুলিবিদ্ধসহ ১০ জন আহত হয়েছেন।

এই বছরের প্রাকৃতিক দূর্যোগগুলোর মধ্যে ফণীর আঘাত ছিল খুব শক্তিশালী। নোয়াখালীর সূবর্ণচর উপজেলায় ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে প্রায় শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এ সময় চর ওয়াপদা ইউনিয়নের চর আমিনুল হক গ্রামে ঘরের মধ্যে চাপা পড়ে এক শিশু নিহত হয়েছে। এতে এই উপজেলার দুই ইউনিয়নের ৩০ জন আহত হয়েছেন। এই বছরের ৪ মে রাতে এ ঘটনা ঘটে। এছাড়াও জেলার কোম্পানিগঞ্জ উপজেলার চরকাঁকড়া ইউনিয়নের ৩ নাম্বার ওয়ার্ডের আবু হানিফের ৬ষ্ঠ শ্রেণীতে পড়ুয়া মেয়ে নাজমুন নাহার ঝুমু ঘূর্ণিঝড় ফণীর মধ্যে তার মামাতো ভাই বোনের সাথে আম কুড়াতে বের হয়। আম কুড়ানো শেষে অপর দুইজন বাড়ী ফিরলেও ঝুমু ফিরে নি পরে খুঁজাখুঁজি করে ঝুমুর লাশ পাওয়া যায়। ময়নাতদন্ত রির্পোট বলছে ঝুমুকে ধর্ষণের পর হত্যা করা হয়। ঘূর্ণিঝড় ফণীর রেশ কাটতে না কাটতেই আঘাত হানে ঘূর্ণিঝড় ‘বুলবুল। বুলবুলের তাণ্ডবে আমন ধান, শীতকালীন সবজিসহ প্রায় ২৩ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অফিসের তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড়ে ১৫ হাজার হেক্টর আমন ধান, চারশ হেক্টর শীতকালীন সবজি, সাত হাজার পাঁচশ হেক্টর খেসারি ডাল ক্ষতিগ্রস্ত হয়েছে। সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ছিল এই বছরে নোয়াখালীতে ব্যাপক আকারে ছিল।

জেলার সোনাইমুড়ী উপজেলায় বাসের ধাক্কায় মোটরসাইকেলের তিন আরোহী নাজিরপুর গ্রামের রফিকউল্লাহর ছেলে টিপু, একই এলাকার দেলোয়ার হোসেনের ছেলে জাবেদ ও আলীপুর গ্রামের শাহ্ আলমের ছেলে হারুন নিহত হয়েছেন।

এছাড়াও জেলার সুবর্ণচরে সেনাবাহিনীর একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ২১ ইঞ্জিনিয়ারিং ব্যাটালিয়ন সিলেটের সিপাই মামুন খোন্দকার, ফিরোজুল ইসলাম ও ফয়েজ উদ্দিন। নামের ৩ সেনা সদস্য নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরো ৯ জন। সড়ক দূর্ঘটনায় কবিরহাটে বেপরোয়া গতির বরযাত্রীবাহী মাইক্রোবাসের চাপায় ইশা আক্তার (৬) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। এর কিছুদিন পরেই জননী বাসের বেপরোয়া গতির শিকার হয়ে ৩য় শ্রেণীর নুসরাত নিহত হয়েছে। সর্বশেষ সড়ক দুর্ঘটনার শিকার হয়ে নোয়াখালীর ২নং চরবাটা ইউনিয়ন ছাত্রদলের সভাপতি মো. রাসেল (৩০) নিহত হয়েছেন। এরবাইরেও বছরজুড়ে ছিল জেলায় নানা প্রান্তে সড়ক দূর্ঘটনার আরও বেশকিছু ঘটনা। এছাড়াও ১ নভেম্বর রাজধানীর ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের মাঠে আয়োজিত কিশোর আলোর অনুষ্ঠান চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয় নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার ধন্যপুর গ্রামের নাইমুল আবরার মৃত্যু হয়েছে।

সবশেষে নোয়াখালী জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে সাধারণ সম্পাদক পদের দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। ২৮ নভেম্বর সকাল সাড়ে আটটার দিকে শহরের টাউন হল মোড়, সুধারাম থানার মোড় ও স্টেডিয়াম এলাকায় এ ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের কমপক্ষে ৭৫ জন আহত হন। এ সময় বেশ কয়েকটি গুলি ও ককটেল বিস্ফোরণের শব্দ শোনা যায়। পরে পুলিশ দুই পক্ষকে দুই দিকে ধাওয়া করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ২০১৯ সালে ঘটে যাওয়া নানা ঘটনা একদিকে হয়েছি গৌরবান্বিত, অন্যদিকে ব্যাথা-বেদনায় হয়েছি ভারাক্রান্ত। ২০২০ সালটি আগামীর যাত্রায় সফলকাম হবে এটা আমাদের প্রত্যাশা। ২০১৯ সালে ভালো যা কিছু পেয়েছি তার চেয়ে আরো ভালো কিছু আমাদের প্রত্যেকের জীবনকে সমৃদ্ধ করবে। ফেলে আসা নেতিবাচক দিকগুলো আগামীতে মোকাবিলা করার প্রত্যয়ই হোক নতুন বছরের সম্ভাবনা। আর এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে এগিয়ে যাবে আমাদের এই সোনার বাংলাদেশ।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

Comments are closed.