সংসদীয় কূটনীতি বৈশ্বিক সমস্যা মেটাতে গুরুত্বপূর্ণ: স্পিকার

68

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘বৈশ্বিক সমস্যা মেটাতে সংসদীয় কূটনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এর মাধ্যমে আলোচনা ও সমঝোতার মধ্য দিয়ে বিভিন্ন দেশে বিরাজমান সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব।’

মঙ্গলবার ঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯-এর দ্বিতীয় দিনে ‘হোনিং লেজিসলেটিভ ইনোভেশন :পার্লামেন্টারি ডিপেল্গামেসি ফর দ্যা ফিউচার’ পর্বে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন। এ পর্বে তিনিই ছিলেন প্রধান বক্তা।

দিনের অপর গুরুত্বপূর্ণ পর্ব ‘কানেটিং দ্যা ইন্দো-প্যাসিফিক :ইনফ্রাসট্রাকচার অ্যান্ড ইনফ্লুয়েন্স’-এ ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ বলেন, ‘ভারত এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নৌ-স্বাধীনতায় বিশ্বাস করে।’

মঙ্গলবার আটটি পর্বে ডায়ালগ অনুষ্ঠিত হয়। এদিন সকাল ৯টায় শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিভিন্ন পর্বের ডায়ালগ চলে। যৌথভাবে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) এবং ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) এ ডায়ালগের আয়োজন করেছে। এতে ৪০টি দেশের ১৫০ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন। শিরীন শারমিন বলেন, সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আইপিইউ, সিপিএ ও পিইউআইসি এক্ষেত্রে কাজ করছে। বহুপাক্ষিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার মাধ্যমে জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা সংকট, বৈশ্বিক উষ্ণতা, শক্তি নিরাপত্তা, গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ, মানব পাচার ও খাদ্য নিরাপত্তার মতো বৈশ্বিক চ্যালেঞ্জ সম্মিলিতভাবে মোকাবিলার মাধ্যমে নতুন প্রজন্মের জন্য নিরাপদ ও বাসযোগ্য পৃথিবী নিশ্চিত করাই এখন প্রধান লক্ষ্য।

এ পর্বে বিশেষ অতিথি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, শামীম হায়দার পাটোয়ারী এবং সাবেক সচিব নজরুল ইসলাম খান ও ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ উপস্থিত ছিলেন।

দিনের অন্যান্য পর্বের মধ্যে ‘ইন কনভারসেশন : ডিজিটাল মানি, বর্ডারলেস পেমেন্ট, বর্ডারলেস ইনোভেশন’-এ বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। নবায়নযোগ্য জ্বালানিবিষয়ক পর্বে জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং সন্ত্রাসবাদ দমন বিষয়ক পর্বে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বক্তব্য দেন। তিন দিনের ঢাকা গ্লোবাল ডায়ালগ শেষ হচ্ছে বুধবার।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

Comments are closed.