মানবতা বিরোধী অপরাধে নোয়াখালীর ৩ রাজাকারকে ফাঁসি

একাত্তরের ১৫ জুন শতাধিক লোককে গণহত্যার দায়ে

157

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আজ সকালে মানবতা বিরোধী অপরাধের অভিযোগে নোয়াখালীর আমির আলী , জয়নাল আবেদীন ও একেএম মনসুর ওরফে আবুল কালাম রাজাকারকে ফাঁসি ও রাজাকার কুদ্দুসকে ২০ বছরের কারাদন্ডাদেশের রায় প্রদান করেন। এদের মধ্যে ফাঁসির দন্ডাপ্রাপ্ত রাজাকার একেএম মনসুর ওরফে আবুল কালাম পলাতক রয়েছে।
এছাড়া বিচার চলাকালীন সময়ে মো. ইউছুফ রাজাকার কারাগারে মারা যায়।
সাবেক জেলা কমান্ডার মোজাম্মেল হক মিলন জানায়, দন্ডপ্রাপ্ত আসামীদের নেতৃত্বে ৭১’র মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নোয়াখালী সদর উপজেলার সুধারাম থানার শ্রীপুর, সোনাপুর বাজার , খ্রীস্টানপাড়াসহ কয়ের গ্রামে ১৫ জুন গণহত্যা চালিয়ে শতাধিক লোককে হত্যা করে, সদরের রামহরিতালুক এলাকায় ১৩ সেপ্টেম্বর ৯ জনকে হত্যা করে।
এরা হলেন-সদর উপজেলার উত্তর ফকিরপুর গ্রামের মৃত মোজাফর আহম্মদের ছেলে আমির আহম্মদ ওরফে আমির আলী রাজাকার, এজবালিয়া ইউনিয়নের সৈয়দপুর গ্রামের সেকান্দার মিয়ার ছেলে জয়নাল আবেদীন, সদরের জমিদারহাট এলাকার আফতাব উদ্দিনের ছেলে একেএম মনসুর ওরফে আবুল কালাম ।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রাজাকারদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর অক্টোবর ২০১৫ সালে নোয়াখালী সদর এবং লক্ষ্মীপুরের রামগতি থেকে গ্রেফতার করে।
এদিকে দুপুরে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যরা রায় দ্রুত কার্যকরের দাবিতে জেলা শহর মাইজদী টাউন হল চত্তরে মানববন্ধন কর্মসূচি পালন করে এবং মিষ্টি বিতরণ করে।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.