বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন চাটখিলের পল্লী চিকিৎসক পলাশ

383

করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাপী সবচেয়ে ঝুঁকিতে আছে জীবন রক্ষাকারী চিকিৎসাকর্মীরা। ডাক্তার, নার্স, হাসপাতাল টেকনিশিয়ানসহ জনস্বাস্থ্যকর্মীরা জীবন বাজি রেখে এই প্রাণঘাতি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। চীন,ইতালি, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে বহু চিকিৎসাকর্মীর প্রাণ গেছে। দেশে বর্তমানে রেজিষ্ট্রার্ড ও নন-রেজিষ্ট্রার্ড মিলিয়ে লাখ খানেক ডাক্তার আছেন, আছেন কয়েক লাখ নার্স ও হেলথ টেকনিশিয়ান। এদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক ডাক্তার করোনাভাইরাস সংক্রমিত রোগীর চিকিৎসা দিতে গিয়ে বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন। এই ভয়ে এখন অনেক পেশাদার ডাক্তার তার চিকিৎসা কার্যক্রমকে অনেকটা গুটিয়ে নিয়েছেন। নোয়াখালীর চাটখিলেও তেমন ব্যতিক্রম নেই।অভিযোগ আছে, চাটখিল সরকারি হাসপাতালে রোগী গেলে অনেক ডাক্তার দূর থেকে রোগীর চিকিৎসা পত্র দেন। কিন্তু ব্যতিক্রম দেখা গেছে পল্লী চিকিৎসক নূর হোসেন পলাশকে। যিনি করোনা ভীতিকে উপেক্ষা করে প্রতিনিয়ত চাটখিল উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বাড়িতে গিয়ে মানুষের সেবা করে যাচ্ছেন। এই দূর্যোগে মানুষের সেবা দেওয়ার জন্য তিনি ইতিমধ্যে তার ব্যক্তিগত ফেসবুক একাউন্টে একটি স্টাটাস দিয়েছেন, সেখানে তিনি যত দূরেই হোক বাড়িতে গিয়ে বিনামূল্যে রোগীদের তার সাধ্যমতো সেবা প্রদানের ঘোষণা দিয়েছেন। যাহা বর্তমান সময়ে বিরল।

চাটখিলের প্রত্যন্ত অঞ্চলে খবর নিয়ে জানা যায়, সর্দি-জ্বর-গলা ব্যথা-শ্বাসকষ্ট নিয়ে বেশ কয়েকজন রোগীকে চিকিৎসা দিয়েছেন তিনি। যারা ইতোমধ্যে সুস্থও হয়েছেন।

নূর হোসেন পলাশের সাথে কথা হলে তিনি আলোকিত চাটখিলকে জানান, বর্তমানে আমাদের দেশে এখন যে ঋতু চলতেছে এতে মানুষের সর্দি-জ্বর- গলা ব্যথা এমনিতেই হয়ে থাকে কিন্তু সারা পৃথিবীতে করোনা নামক এক ভয়ঙ্কর ভাইরাস আমাদের মাঝে আতঙ্ক সৃষ্টি করে দিয়েছে। অনেকে ভয়ে চিকিৎসক এর কাছে যেতে চায়না। তাই আমি বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা চালিয়ে যাচ্ছি। বর্তমান পরিস্থিতিতে আমি নিজেকে উৎসর্গ করলাম মানবতার সেবায়। আমি আমার সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি।

অন্য এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি চাটখিল-রামগঞ্জ-সোনাইমুড়ীর প্রত্যন্ত এলাকায় গিয়ে এই করোনা আতঙ্ক সময়ের মধ্যে ৫০-৬০ জনকে সেবা দিয়েছি। আল্লাহর রহমতে সবাই সুস্থ হয়েছেন। মানুষের উপকার করতে পেরে তিনি আনন্দিত। এখনও যদি কারো সহযোগিতা লাগে তার ব্যক্তিগত ০১৭১৮-১০৯৭০২ নাম্বারে ফোন করতে তিনি অনুরোধ করেছেন।

এমনি একটি সময়ে মেয়ের চিকিৎসায় এগিয়ে আসা পল্লী চিকিৎসক পলাশকে নিয়ে প্রবাসী পিতা তার ফেসবুক আইডিতে যে স্টাটাস দেন তা আলোকিত চাটখিলের পাঠকদের উদ্দেশ্যে হু-বহু তুলে ধরা হলো :

বন্ধু প্রিয়”” জনাব ডাক্তার নূর হোসেন পলাশ”””””””মানবিক মানবতার ফেরিওলা মেধাবী পরিশ্রমী ত্রবং ত্রকজন ভয় মনের মানূষ””বর্তমান দূর্যোগ মূহর্তে”মানুষের বিপদে””বাড়ি বাড়ি গিয়ে মানুষের চিকিৎসা করে যাচ্ছেন””অথচ বর্তমানে ডাক্তাররা করোনার ভয়ে””যে কোন রূগি দেখলে ভয়ে পালায়””আমার মেয়ের””ত্রলার্জি জনিত””জ্বর সর্দি কাশি””ত্রমন অবস্থায়’ আমার ভাড়ীর আশেপাশের ডাক্তার দশ মিটার দূর দেখে” ঔষধ””দিল””রোগ তো ভালো হয়ে নাই””আমার মেয়ের মরণ অবস্থা””আমি সৌদীতে পাগলের মত””কাকে বলবো কি করবো কোন হুশ ছিলো না””এমন অবস্থায় আমি ডাঃ নূরহোসেন পলাশ ভাইয়ের ফেসবুকের স্টাটাস দেখে সেখান থেকে ফোন নাম্বার সংগ্রহ করে তাকে ফোন দেই। পলাশ ভাই””আমাকে ফোনে সান্তনা দিয়ে বললো ভাই আমি দেখতেছি””সেই সুদূর মোহাম্মদপূর আমার ভাড়ী সেখানে গিয়ে আমার মেয়েকে চিকিৎসা দিল” আলহামদুলিল্লাহ আমার মেয়ে সম্পুর্ন সূস্থ” আমি বন্ধু ডাঃনূরহোসেন পলাশ ভাইকে ধন্যবাদ দিয়ে ছোট করতে চাইনা””আপনার জন্য অবিরাম ভালবাসা রহিল??

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.