পর্তুগালে প্রবাসী বাংলাদেশির উদ্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান

48

পর্তুগালের রাজধানী লিসবনে রোববার (৮ মে) শিক্ষাপ্রতিষ্ঠানটির ক্যাম্পাস আরোইশে একটি অনুষ্ঠানের মাধ্যমে পর্তুগিজ ভাষা শিক্ষাপ্রতিষ্ঠান ও আরও প্রশিক্ষণ কর্মকাণ্ডের উদ্যোগ নিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে সেগূনদা ভিধা (দ্বিতীয় জীবন)।

উদ্বোধনী অনুষ্ঠানে পর্তুগালে অবস্থিত কমিউনিটির শীর্ষস্থানীয় ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন— বাংলাদেশ ইসলামিক সেন্টার বাইতুল মোকাররম জামে মসজিদের সভাপতি রানা তাসলিম উদ্দিন, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলাম জসিম, কমিউনিটি ব্যক্তিত্ব শাহিন সাঈদ, লিসবনের বাইতুল মোকাররম জামে মসজিদের খতিব অধ্যাপক আবু সাঈদ, পর্তুগাল বাংলা প্রেস ক্লাবের সদস্যসহ রাজধানী লিসবনে অবস্থিত প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ব্যক্তি এবং পরিবারবর্গ।

 

 

স্বাগত বক্তব্যে প্রতিষ্ঠানের পরিচালক মাহমুদ কাজী আনিস পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্স ছাড়াও ধর্মীয় শিক্ষা এবং প্রবাসী শিশুদের বাংলা শিক্ষাকার্যক্রম স্বল্প সময়ের মধ্যে চালু করার বিষয়ে সবাইকে অবহিত করেন। প্রতিষ্ঠানটিকে পর্যায়ক্রমে একটি দাতব্য প্রতিষ্ঠানে পরিণত করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অতিথিদের মধ্যে রানা তসলিম উদ্দিন বলেন, এ ধরনের উদ্যোগ প্রবাসী বাংলাদেশিদের অবস্থানকে একটি শক্তিশালী অবস্থানে নিয়ে যাবে। একই সঙ্গে তিনি ধর্মীয় শিক্ষা এবং বাংলা শিক্ষার ওপর গুরুত্বারোপ করেন এবং এ ধরনের কমিউনিটির উন্নয়নমূলক কর্মকাণ্ডে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

dhakapost

পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহুরুল ইসলাম জসিম বলেন, বাংলাদেশিরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনের সঙ্গে সঙ্গে ভ্রাতৃত্ব বোধ বজায় রেখে প্রবাসে দেশের আলো ছড়াচ্ছে, যা আমাদের জন্য গৌরবের। স্থানীয় ভাষা শিক্ষার প্রতি তিনি বিশেষ গুরুত্বারোপ করেন। এ ধরনের উদ্যোগ গ্রহণ করার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

 

 

পর্তুগাল প্রবাসী মারিয়া আলীর উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা প্রবাসী বাংলাদেশি মালিকানাধীন আরও একটি শিক্ষাপ্রতিষ্ঠান সৃষ্টি হওয়ায় উষ্ণ মনোভাব প্রকাশ করেন এবং যেকোনো প্রয়োজনে প্রতিষ্ঠানের পাশে থাকার আশ্বাস ব্যক্ত করেন।

অনুষ্ঠানের শেষে প্রতিষ্ঠানটির সমৃদ্ধি এবং সাফল্য কামনা করে দোয়া ও মোনাজাত করেন অধ্যাপক আবু সাঈদ। একই সঙ্গে তিনি তার বক্তব্যে প্রবাসী শিশুদের ইসলাম ধর্মের শিক্ষায় শিক্ষিত করে তোলার জন্য ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি করার বিষয়ে প্রবাসী বাংলাদেশিদের এগিয়ে আসার আহ্বান জানান।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.