পরিবেশ দূষণকারী পলিথিন পোড়ানোর অপরাধে চাটখিলে ঠিকাদারের অর্থদণ্ড

111

চাটখিলে শনিবার (১ এপ্রিল) দুপুরে সড়ক ও জনপদ বিভাগের জয়াগ বাজার থেকে দশঘরিয়া বাজার পর্যন্ত রিপেয়ারিং কাজ চলাকালীন সময় পরিবেশ দূষণকারী পলিথিন পোড়ানোর অপরাধে ঠিকাদার মো. মিলন (৬০) কে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরানুল হক ভূঁইয়া মোবাইল কোর্টের মাধ্যমে দন্ড বিধি ১৮৬০ এর ২৯১ ধারা অনুযায়ী ১০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন।

জানা যায়, নোয়াখালী মাইজদীর আবেদ মনসুর কনস্ট্রাকশন্স’র প্রোপ্রাইটর স্বপন এই টেন্ডারটি পান। স্বপন অধিনস্থ সোনাপুরের ঠিকাদার মো. মিলনকে এই কাজের দায়িত্ব দিয়েছিলেন।

তবে ঠিকাদার মো. মিলন পলিথিনের বস্তাটি তার নয় বলে অভিযোগ করলেও ঘটনাস্থলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরানুল হক ভূঁইয়া তাকে পলিথিন দিয়ে আগুন দিতে দেখেছেন। এক প্রশ্নের জবাবে মিলন বলেন, পূর্বে যারা কাজ করে গেছেন তাদের রেখে যাওয়া বস্তাটি তিনি ব্যবহার করেছেন। কিন্তু বস্তার ভিতরে সব পলিথিনের টুকরো তিনি জানতেন না বলে জানান। অথচ পলিথিন পোড়ালে এর উপাদান পলিভিনাইল ক্লোরাইড পুড়ে কার্বন মনোক্সাইড উৎপন্ন হয়ে বাতাস দূষিত করে। যা মানব দেহের জন্য এতো মারাত্নক যে মানুষ মৃত্যুর ঝুঁকিতে পড়বে।

এ সময় নির্বাহী কর্মকর্তা বলেন, বিষাক্ত পলিথিন পোড়ানোর দায়ে তার জেল জরিমানা করতাম কিন্তু মাহে রমজানের কথা বিবেচনায় ১০ হাজার টাকা অর্থদন্ড করে তাকে সর্তক করেছি।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.