নোয়াখালীর উপকূল সম্ভাবনার এক বিশাল আধার

66

নোয়াখালীর উপকূল সম্ভাবনার এক বিশাল আধার। নোয়াখালী উপকূল এর চেয়ারম্যান ঘাট এলাকা তথা মেঘনার মোহনায় সমুদ্রবন্দর এর জন্য যথোপযুক্ত স্থান। এই চ্যনেলের গভীরতা মংলা, পায়রা বন্দরের চেয়ে বেশি। নোয়াখালী উপকূল থেকে ঢাকা, চট্টগ্রাম সিলেট এর সাথে রয়েছে সুষ্ঠ সড়ক যোগাযোগ। এই ভৌগলিক সুবিধাকে কাজে লাগিয়ে উক্ত চ্যনেলে সমুদ্রবন্দর নির্মান করলে নোয়াখালী সহ সারা দেশের অর্থনীতিতে গতিশীলতা আসবে।

নোয়াখালীর উপকূলে মেঘনা মোহনায় নতুন নতুন ভূমি জেগে উঠছে। এসব ভূমির সঠিক ব্যবহারে লাভবান হবে দেশ। বাংলাদেশ ঘনবসতিপূর্ণ কৃষিপ্রধান দেশ। নতুন নতুন কলকারখানা তৈরীতে নতুন করে বিপুল পরিমানে ভূমি অধীগ্রহনের প্রয়োজন হচ্ছে; যা আমাদের মত ঘনবসতিপূর্ন দেশে খুবই কঠিন, ব্যয়সাপেক্ষ । এই উপকূলে সমুদ্রবন্দর ও অর্থনৈতিক অঞ্চল তৈরিতে প্রয়োজনীয় খাস জমি বিদ্যমান। নোয়াখালীর নেতৃবৃন্দ ও দেশের নীতিনির্ধারণী মহলের সদয় দৃষ্টি কামনা করছি ; তাঁরা যেন এই অপার সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য দ্রুত উদ্যোগ গ্রহন করেন। প্রস্তাবিত সমুদ্র বন্দরের সাথে আরো কিছু প্রকল্পের সমন্বয়ের মাধ্যমে নোয়াখালীকে দক্ষিন এশিয়ার একটি গুরুত্বপূর্ন ইকোনোমিক হাব হিসেবে গড়ে তোলা সম্ভব। বাংলাদেশ সরকার ডেল্টা প্ল্যনের-২১০০ এর আওতায় উপকূলীয় অঞ্চলের শক্তিশালী টেকসই বেড়িবাঁধ ও ২লেনের মটরওয়ে নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। নারায়নগঞ্জ থেকে চাঁদপুর-লক্ষ্মীপুরে মেঘনা নদীর পুর্ব পাড়ে এই প্রস্তাবিত বাঁধের উপর একটি চারলেনের জাতীয় মহাসড়ক নির্মান করে প্রস্তাবিত সমুদ্রবন্দরের সাথে যুক্ত করে এবং চট্টগ্রামের মেরিনড্রাইভের সাথে যুক্ত করলে একটি বিকল্প ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক তৈরী হবে। এছাড়া ভোলা-লক্ষ্মীপুর সড়ক নেটওয়ার্কেও এই মহাসড়কে সহজেই যুক্ত করা যাবে। এই সড়ক নেটওয়ার্ক এর মাধ্যমে খুলনা-বরিশাল-নোয়াখালী-চট্টগ্রাম তথা দেশের সমগ্র উপকূল কে এক সুত্রে গাঁথা যাবে। মেঘনা মোহনায় জেগে উঠা নতুন ভূমিতে নতুন নতুন অর্থনৈতিক অঞ্চল গঠন এবং বৈদেশিক বিনিয়োগ আকর্ষনের জন্য উপরোক্ত প্রকল্প গুলো বাস্তবায়ন করা গেলে দেশের অর্থনীতিতে এক অভাবনীয় পরিবর্তন আসবে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হওয়ার লক্ষ্য বাস্তাবায়নে গতি আসবে।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

Comments are closed.