নোয়াখালীতে সরকারি হাসপাতালের অব্যবস্থাপনার প্রতিবাদে মানববন্ধন

173

২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে দ্রুত নতুন ভবন নির্মাণ,রোগীদের ভোগান্তি ও অব্যবস্থাপনা নিরসনের দাবিতে মানববন্ধন ও সমাবেশে অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে জেলা শহর মাইজদির টাউন হল মোড়ে নাগরিক অধিকার আন্দোলন নোয়াখালী এই মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে।

সমাবেশে বক্তাগণ বলেন, ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতাল জেলার প্রায় ৪০ লাখ মানুষের চিকিৎসাসেবার অন্যতম আশ্রয়স্থল। সচ্ছল পরিবারগুলো বেসরকারি হাসপাতালসমূহে চিকিৎসা সেবা গ্রহণ করলেও হত দরিদ্র মানুষের পক্ষে বেসরকারি হাসপাতালে চিকিৎসা সেবা নেয়া সম্ভব হয় না।

সদর হাসপাতালে ঔষধ সংকট, পরীক্ষা-নিরীক্ষার যন্ত্রপাতি বিকল থাকা, ডাক্তার নার্সদের সেবা প্রদানে অনীহা, গত তিন বছর ধরে টিনশেডের খুপরি কক্ষে ও ফ্লোরেই গাদাগাদি করে সেবা নিতে হচ্ছে রোগীদের। লোকবল সংকটের কারণে হাসপাতালের অভ্যন্তরে ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে।

বক্তারা বলেন, নামে ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতাল হলেও এখানে লোকবল রয়েছে দেড়শ শয্যার। যারা কর্মরত রয়েছেন তারাও আন্তরিকতার সঙ্গে সেবা দিচ্ছে না। রোগী ও স্বজনদের সঙ্গে অশোভন আচরণ করছেন চিকিৎসক, নার্স ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা। রোগীদের জন্য পর্যাপ্ত ওষুধ নেই, স্থান সংকুলান না হওয়ায় রোগীদেরকে ফ্লোরে থাকতে হচ্ছে, পুরো হাসপাতাল ময়লা-আবর্জনার বাগাড়ে পরিণত হয়েছে।

জেলার প্রায় ৪০ লাখ মানুষের চিকিৎসাসেবার অন্যতম এ আশ্রয়স্থল এভাবে অনিয়ম-অব্যবস্থাপনার মধ্যে যাচ্ছে। অথচ জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, স্বাস্থ্য প্রশাসন দেখেও না দেখার মতো রয়েছে। আর সব দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। রোগীরা রোগিবন্ধব সেবা নিশ্চিত করতে সিন্ডিকেট ভাঙ্গার আহবান জানান।

আমরা নাগরিক সমাজ মনে করি জেলা প্রশাসন, গণপূর্ত বিভাগ ও হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত ভবন নির্মাণ কাজ শেষ করতে সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে। একই সঙ্গে হাসপাতালের অব্যবস্থাপনা নিরসন করে সুন্দর, পরিচ্ছন্ন পরিবেশে এবং আন্তরিকতার সঙ্গে সাধারণ মানুষকে সেবা দেবেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সংগঠনের আহবায়ক অ্যাডভোকেট কাউসার নিয়াজীর সভাপতিত্বে সদস্য সচিব জামাল হোসেন বিষাদের সঞ্চালনায় সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা বর্ষীয়ান রাজনীতিবিদ তারকেশ্বর নান্টু, অ্যাডভোকেট আজিজুল হক বকশী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মাসুদ কাইয়ুম, কবি ও গবেষক ম. পানাউল্যাহ, খুরশিদ আলম রাব্বানী প্রমুখ।

মানববন্ধন ও সমাবেশে বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, বিভিন্ন পেশাজীবী, স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

এ বিষয়ে নোয়াখালী জেলা প্রশাসক, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ও ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ককে স্মারকলিপি দেয়া হবে বলে জানান আয়োজকরা।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.