নুসরাত হত্যা: ওসিসহ ৪ জনের দায়িত্বে গাফিলতির প্রমাণ মিলেছে

102

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনসহ চারজনের দায়িত্বে গাফিলতির প্রমাণ পেয়েছে পুলিশ সদর দপ্তরের তদন্ত কমিটি। মঙ্গলবার রাতে প্রতিবেদনটি পুলিশ সদর দপ্তরে জমা দেওয়া হয়েছে।

তদন্ত কমিটির প্রধান ও পুলিশ সদর দপ্তরের ডিআইজি এসএম রুহুল আমীন সমকালকে বলেন, ‘যাদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার প্রমাণ পেয়েছি, তা তদন্ত প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। চাপমুক্ত থেকে নিরপেক্ষভাবে তদন্ত করা হয়েছে।’ মঙ্গলবার রাতে পুলিশ সদর দপ্তরের সংশ্লিষ্ট শাখায় প্রতিবেদন জমা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

কমিটির সদস্যরা ফেনীর পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকার, সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনসহ সংশ্লিষ্ট ১০ পুলিশ কর্মকর্তা, জনপ্রতিনিধি, স্থানীয় সাংবাদিক, মাদ্রাসার কমিটি ও প্রশাসনের প্রতিনিধি মিলিয়ে অন্তত অর্ধশত জনের বক্তব্য নেন।

এর আগে গত ১৬ এপ্রিল জাতীয় মানবাধিকার কমিশনের একটি তদন্ত দল স্থানীয় পুলিশ ও প্রশাসনকে দায়ী করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে বলা হয়- স্থানীয় প্রশাসন ও মাদ্রাসার গভর্নিং বডি যথাসময়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিলে নুসরাতের নৃশংস হত্যাকাণ্ড এড়ানো যেত। এ ঘটনায় সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেন অবহেলা ও অপরাধ করেছেন। জেলা প্রশাসনেরও অবহেলা ছিল। তারা দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। কমিশন এসব কর্মকর্তার অপরাধ ও অবহেলা বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

নুসরাত হত্যার ঘটনায় পুলিশসহ স্থানীয় প্রশাসনের গাফিলতি তদন্তে পুলিশ সদর দপ্তর থেকে ডিআইজি এসএম রুহুল আমীনকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়।

তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, নুসরাতকে সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলা যৌন হয়রানির চেষ্টার ঘটনায় মাদ্রাসা কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন আগেভাগেই কার্যকর ব্যবস্থা নিলে তার গায়ে আগুন দেওয়ার ঘটনা এড়ানো যেত। এ ঘটনায় কোনোভাবেই স্থানীয় পুলিশ ও প্রশাসন দায় এড়াতে পারে না।

এদিকে নুসরাতের যৌন হয়রানির অভিযোগের ভিডিও ধারণ এবং তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগে ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করেনি পিবিআই। মঙ্গলবার প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। ২৭ মে প্রতিবেদন দাখিলের নতুন দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

শাহাদাতের রিমান্ড শুনানি হয়নি: নুসরাত হত্যা মামলার অন্যতম আসামি শাহাদাত হোসেন শামীমকে মঙ্গলবার দুপুরে পুনরায় আদালতে হাজির করে রিমান্ড আবেদন করে পিবিআই। তবে রিমান্ড শুনানি হয়নি। আগামী বৃহস্পতিবার রিমান্ড শুনানির দিন ধার্য করেছেন আদালত। পিবিআইর পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকতা শাহ আলম বিষয়টি নিশ্চিত করেন। শাহাদাতকে কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে মঙ্গলবার দুপুরে ঢাকা থেকে যৌন নির্যাতনবিরোধী শিক্ষার্থী জোট নামে একটি সংগঠন সোনাগাজীতে যায় এবং নুসরাত হত্যার প্রতিবাদে সমাবেশ করে। সমাবেশ শেষে শিক্ষার্থীরা নুসরাতের কবর জিয়ারত করেন।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

Comments are closed.