নির্বাচনের প্রচার প্রচারণায় মাঠে আওয়ামী লীগ, রাজপথে বিএনপি

205

নোয়াখালী-১( চাটখিল,সোনাইমুড়ী) আসনটি চাটখিল উপজেলার ৯টি ইউনিয়ন, ১টি পৌরসভা ও সোনাইমুড়ী উপজেলার ৬টি ইউনিয়ন, ১টি পৌরসভা নিয়ে গঠিত। এ আসনে ১৯৭৩ সালে আওয়ামী লীগের বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত, ১৯৭৯ সালে বিএনপি’র আবুল কালাম আজাদ, ১৯৮৬ সালে আবারো নৌকার প্রার্থী মাহমুদুর রহমান বেলায়েত, ১৯৮৮ সালে সাবেক মন্ত্রী জাতীয় পার্টির এ্যাডভোকেট মাহবুবুর রহমান, ১৯৯১ সালে বিএনপি’র প্রার্থী এ্যাডভোকেট সালাউদ্দিন কামরান, ১৯৯৬ ও ২০০১ সালে বিএনপি’র এ্যাডভোকেট মাহবুবুর রহমান, ২০০৮ সালে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ধানের শীষ প্রতীক নিয়ে এমপি নির্বাচিত হন। এ ছাড়া ২০১৪ ও ২০১৮ সালে বর্তমান এমপি এইচ এম ইব্রাহিম আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতিক নিয়ে নির্বাচিত হন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে আসনটিতে সম্ভাব্য প্রার্থীদের ছবি সম্বলিত বিলবোর্ড, প্ল্যাকার্ড, পোস্টার, ব্যানারে ছেয়ে গেছে অলি-গলি, বাজার, শহর ও গ্রামের গুরুত্বপূর্ণ স্থান।

এবার নোয়াখালী-১ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশীরা হলেন- বর্তমান এমপি এইচ এম ইব্রাহিম, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম, চাটখিল উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর কবির, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মো. আবদুন নুর দুলাল, আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্মবিষয়ক উপ-কমিটির সদস্য, বীর মুক্তিযোদ্ধা ড. মোহাম্মদ ফারুক, সোনাইমুড়ী উপজেলা চেয়ারম্যান খন্দকার রুহুল আমিন। অন্যদিকে বিএনপি’র সম্ভাব্য প্রার্থীরা হলেন- ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সদস্য মামুনুর রশিদ। এবার এখানে জাতীয় পার্টি থেকে মনোনয়ন চাইতে পারেন- সাবেক ছাত্রনেতা আবদুর রহিম বিশ্বাস। এ ছাড়া জাসদ ইনুর সম্ভাব্য প্রার্থী কেন্দ্রীয় জাসদ নেতা ইঞ্জিনিয়ার হারুন অর রশিদ (সুমন) নির্বাচন করবেন বলে শোনা যাচ্ছে।

নির্বাচনী মাঠ পর্যালোচনা করে জানা যায়, বর্তমান এমপি নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি এইচ এম ইব্রাহিম দীর্ঘদিন থেকে চাটখিল-সোনাইমুড়ী এলাকায় দলীয় রাজনীতিকে টিকিয়ে রেখেছেন। উপজেলার প্রতিটি ইউনিয়নে তার নির্দেশনা মোতাবেক আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কমিটি গঠিত হয়েছে। তিনি জানান, বর্তমান সরকারের শাসনামলে আমার নির্বাচনী এলাকায় প্রাথমিক শিক্ষার অবকাঠামো উন্নয়ন ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। এ ছাড়া মাধ্যমিক স্কুল এবং কলেজের অবকাঠামো উন্নয়ন ৯৫ শতাংশ, মাদ্রাসা শিক্ষার অবকাঠামো উন্নয়ন ১০০ শতাংশ কাজ শেষ করা হয়েছে।

স্বাস্থ্যখাতে কমিউনিটি ক্লিনিক গুলোকে সংস্কার করে গ্রামীণ জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়া হয়েছে। এ ছাড়া নানা উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে তিনি বলেন, আগামী নির্বাচনে দল থেকে মনোনয়ন পেলে তিনি বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করবেন। এইচ এম ইব্রাহিম আগামী নির্বাচনকে সামনে রেখে নৌকার পক্ষে কেন্দ্রভিত্তিক কমিটি গঠন ও উঠান বৈঠক এবং মতবিনিময় সভা করে যাচ্ছেন।
আওয়ামী লীগের আরেক সম্ভাব্য প্রার্থী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম। তিনি আগামী নির্বাচনকে সামনে রেখে চাটখিল-সোনাইমুড়ী এলাকায় ব্যাপক গণসংযোগ চালিয়ে যাচ্ছেন এবং উপজেলার বিভিন্ন সভা সমাবেশে অংশগ্রহণ করছেন। মো. জাহাঙ্গীর আলমও উন্নয়নের নানা ফিরিস্তি তুলে ধরে বলেন, দলীয় সভানেত্রী তাকে এ আসনে নৌকা দিলে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হবেন।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী আরেক প্রার্থী চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান ও চাটখিল উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির। দলীয় মনোনয়নের প্রত্যাশায় তিনিও দীর্ঘদিন ধরে নানা কর্মকাণ্ড পরিচালনা করছেন। তিনি বলেন, ‘আমি মানুষের সেবা দিয়ে যাচ্ছি। বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসায় উন্নয়নমূলক কাজ করে আসছি। দলীয় মনোনয়র পেলে তিনি নৌকাকে বিজয়ী করে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করবেন।
আরেক সম্ভাব্য প্রার্থী বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আবদুন নুর দুলাল চাটখিল-সোনাইমুড়ী এলাকায় নির্বাচনকে সামনে রেখে সভা সমাবেশ করে যাচ্ছেন। তিনি বলেন, ‘আমি মানুষের সেবার কাজে এগিয়ে যাচ্ছি। দল আমাকে মনোনয়ন দিলে আমি বিপুল ভোটের ব্যবধানে জয় লাভ করবো। আমি নির্বাচিত হলে দলের সাধারণ নেতাকর্মীদের মূল্যায়ন করব। দল থেকে আমি মনোনয়ন না পেলেও দল যাকে মনোনয়ন দিবে তার পক্ষে আমি জোরালোভাবে কাজ করব’।

আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্মবিষয়ক উপ-কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা ড. মোহাম্মদ ফারুকও মনোনয়নের আশায় এলাকায় দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করে যাচ্ছেন। তিনিও চাটখিল-সোনাইমুড়ী এলাকায় পোস্টার বিলবোর্ড লাগিয়ে প্রচারণা চালাচ্ছেন। এ ছাড়া ক্ষমতাসীন দলের মনোনয়নের আশায় প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন- সোনাইমুড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান খন্দকার রুহুল আমিন।

অন্যদিকে এ আসনের বিএনপি’র প্রার্থী হলেন বিএনপি’র কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ৫ বারের নির্বাচিত সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক এমপি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। বিএনপি ও সহযোগী সংগঠনের কমিটি গঠন করে দলীয় কর্মকাণ্ডকে বেগবান করেছেন। তিনি জানান, ‘আমরা বর্তমানে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে রাজপথে আন্দোলন চালিয়ে যাচ্ছি। তত্ত্বাবধায়ক সরকার ব্যতীত আমরা নির্বাচনে অংশগ্রহণ করবো না। এ আসনের বিএনপি’র আরেক সম্ভাব্য প্রার্থী কেন্দ্রীয় কমিটির সদস্য, সাবেক ছাত্রনেতা মামুনুর রশিদ। তিনি জানান, এই সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আমরা আন্দোলন চালিয়ে যাচ্ছি। তত্ত্বাবধায়ক সরকার ব্যতীত আমরা নির্বাচনে অংশগ্রহণ করবো না।

জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থী সাবেক ছাত্রনেতা আবদুর রহিম বিশ্বাস দলীয় মনোনয়ন চাওয়ার কথা উল্লেখ করে বলেন, মনোনয়ন পেলে তিনি নির্বাচনে অংশগ্রহণ করবেন।

বর্তমান সরকারের শরিক জাসদের প্রার্থী কেন্দ্রীয় নেতা প্রকৌশলী হারুন রশিদ সুমন জানান, জোটগত ভাবে ভোট হলে এ আসন থেকে জোটের প্রার্থীর পক্ষে তারা কাজ করবেন। আর যদি জাসদ আলাদা প্রতীকে নির্বাচন করে সেক্ষেত্রে কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক যাকে মনোনায়ন দেয়া হবে, নেতাকর্মীরা তার পক্ষে কাজ করবে। এছাড়াও জামায়াতি ইসলামির চাটখিল উপজেলার সাবেক আমীর মাওলানা সাইফুল্লাহ এই আসনের সম্ভাব্য প্রার্থী।তার দল জোটবদ্ধভাবে বা এককভাবে নির্বাচনে অংশগ্রহণ করলে তিনি এই আসন থেকে আগামি সংসদ নির্বাচনে ভোট যুদ্ধে লড়বেন বলে জানা যায়।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এই আসনের সাধারণ জনগণের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। একটি অবাধ সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে আগামী ৫ বছর বাংলাদেশ সুন্দর ভাবে পরিচালিত হবে এমনটাই প্রত্যাশা নোয়াখালী -১ আসনের সাধারণ মানুষের।

আরও পড়ুন

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

চাটখিল পৌরসভার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে স্থানীয় সরকার মন্ত্রীর সাথে বিভিন্ন আলাপ-আলোচনা করেন চাটখিল পৌর মেয়র মো.নিজাম উদ্দিন।

স্থানীয় সরকার মন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করলেন চাটখিল পৌর মেয়র নিজাম উদ্দিন

Comments are closed.