ঘুষের টাকা এতিমদের পেছনে ব্যয় করা যাবে কি?

72

প্রশ: আমার কাছে ঘুষের টাকা আছে। এখন উক্ত ঘুষের টাকা দিয়ে গরীব এতিম ছাত্রদের পড়াশুনার খরচ বহন করতে পারবো কি?
উত্তর: শরিয়তের দৃষ্টিতে হারাম পন্থায় উর্পাজিত অর্থের মালিক উপার্জনকারী হয় না। বরং মূল মালিকের মালিকানায় থেকে যায়। এজন্য যদি হারাম পন্থায় উপার্জিত অর্থের মালিকের সন্ধান পাওয়া যায়, তাহলে উক্ত মাল তার কাছে ফেরত দেয়া আবশ্যক। আর যদি মালিকের সন্ধান পাওয়া না যায়, তাহলে মালিকের নামে উক্ত মাল দান করে দেয়া আবশ্যক। নিজ কাজে ব্যয় করা জায়েজ নেই।

সুতরাং আপনার দায়িত্ব হলো, উক্ত টাকা মালিকের নিকট পৌঁছে দেয়া। আর যদি মালিকের সন্ধান পাওয়া না যায়, তাহলে তাদের নামে দান করে দেবেন। এইক্ষেত্রে আপনি উক্ত টাকা দিয়ে গরিব এতিম ছাত্রদের পড়াশুনার খরচও বহন করতে পারবেন।

(সহিহ মুসলিম:১৫৬৭, ফতওয়ায়ে শামি ৭/৩০৭,আলবাহরুর রায়েক ৬/৪৪১, মাজমুয়ায়ে শরহে মুহাজ্জাব ৯/৩৫১, ইখতিয়ার ২/৮২, ফতওয়ায়ে উসমানি ৩/১২৮, আপকি মাসায়েল ৭/২১৭)।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.