কোম্পানীগঞ্জে অতিথি পাখি শিকারে মেতে উঠেছে অসাধু শিকারিরা

36

নোয়াখালীর কোম্পানীগঞ্জের দক্ষিণ অঞ্চলের বিস্তৃর্ণ চরাঞ্চল, জলাশয়ে,খালে-বিলে অতিথি পাখির কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে। এছাড়া ধানক্ষেতে জমে থাকা পানিতে মাছ শিকার করে বিভিন্ন প্রজাতির বক। এর মধ্যে উল্লেখযোগ্য হলো কানিবক ও জটলা বক।

কিন্তু কিছু স্থানীয় অসাধু শিকারির কারণে নির্বিঘ্নে বিচরণ করতে পারছে না অতিথি পাখি। আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চরাঞ্চলে ফাঁদ ও বিষটোপ, জাল দিয়ে নির্বিচারে পাখি নিধন চলছে।

উপজেলার, চর গাঙচিলে অতিথি পাখি শিকার যেন উৎসবে পরিণত হয়েছে। সচেতন স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, স্থানীয় প্রশাসন পাখি শিকার রোধে কার্যকর কোনো ভূমিকা রাখছেনা।  শিকারিরা রাতে এবং দিনে নিধন করা পাখি অবাধে বিক্রি করছে পাশ্ববর্তী হাট বাজারে।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বর্ষার পানি নেমে যাওয়ায় বিলাঞ্চলে শত শত সাদা বক ও পানকৌড়ি এখানে আশ্রয় নিয়েছে। মার্বেল গুলাল ও বিষ দিয়ে এসব অতিথি পাখি শিকার করছে স্থানীয় যুবকেরা । এছাড়াও আশ্রয়ে আসা অতিথি পাখি শিকারে জালের ফাঁদ তৈরি করেছে কোথাও কোথাও সেক্ষেত্রে তাড়া খেয়ে জালে ও ফাঁদে পড়লে পাখিগুলোকে খাঁচায় আটকানো হচ্ছে।পাখি শিকার করে খাওয়া ও বিক্রির কথা স্বীকারও করেছেন স্থানীয় একাধিক বাসিন্দা।

শীত মৌসুমে অতিথি পাখির আগমন বেশি। তাই এই সময় তারা অনেকে পাখি শিকার করে থাকেন এবং ওইসব পাখি নিজেরা খায় এবং অন্যদের কাছে বিক্রি করেন।

এ বিষয়ে কোম্পানীগঞ্জের ইউএনও মো. ফয়সল আহমেদ বলেন, এ বিষয়ে আমি অবগত নই। তবে অতিথি পাখি শিকারের সুনির্দিষ্ট তথ্য পাওয়া পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.