হারিয়ে যাওয়ার ২০ বছর পর পরিবারের কাছে ফিরলেন আসমা

58

হারিয়ে যাওয়ার ২০ বছর পর পরিবারের কাছে ফিরে এসেছেন জোহরা খাতুন আসমা। ব্রাক্ষ্মণবাড়িয়ার নবীনগর থেকে হারানোর পর নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে অবশেষে নিজের মা-বাবা, ভাই-বোনের কাছে ফিরলেন তিনি।

রোববার (৪ অক্টোবর) দুপুরে নোয়াখালী পৌরসভার কনভেনশন হলে এক অনুষ্ঠানের মাধ্যমে আসমাকে তার মা, ভাই ও বোনের কাছে পৌঁছে দেওয়া হয়। এসময় সৃষ্টি হয় এক আবেগঘন মুহূর্ত।

নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান সোহেল, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সাইফুল ইসলাম চৌধুরী, আসমার আশ্রয়দাতা লালন-পালনকারী ফাতেমা জোহরা সীমা, মনোয়ারা বেগম, জেলা টেলিফোন বিভাগের সাবেক কর্মকর্তা ফরহাদ কিসলু, সংবাদিক মেজবাহ উল হক মিঠুসহ উপস্থিত অতিথিরা আসমাকে তার পরিবারের হাতে তুলে দেন।

সংবাদিক মেজবাহ উল হক মিঠুর সঞ্চালনায় অনুভূতি ব্যক্ত করে বক্তব্য দেন এ পুনঃএকীকরণ অনুষ্ঠানের প্রধান অতিথি নোয়াখালী পৌরসভার মেয়র শহিদ উল্যাহ খান সোহেল, বিশেষ অতিথি জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সাইফুল ইসলাম চৌধুরী, আসমার আশ্রয়দাতা লালন-পালনকারী ফাতেমা জোহরা সীমা, মনোয়ারা বেগম, আসমা, আসমার চাচা, বোন, সিনিয়র সাংবাদিক মনিরুজ্জামান চৌধুরী, মানবিক সংগঠক সুমন নূরসহ অনেকে।

গত ২৫ সেপ্টেম্বর শুক্রবার হারিয়ে যাওয়ার ২০ পর আসমা তার স্বজনদের ফিরে পান। এ বিষয়ে বাংলানিউজে একটি প্রতিবেদন প্রকাশতি হয়।

জানা যায়, প্রথমে ২০০২ সালে আসমা হারিয়েছিলেন বলে জানা গেলেও পরে জানা যায় যে তিনি ২০০১ সালে চট্টগ্রামে হারিয়েছিলেন।
অনেক চড়াই-উৎরাই পেরিয়ে সেদিনের ছোট্ট আসমা অবশেষে খুঁজে পেয়েছেন তার স্বজনদের।

চট্টগ্রামে হারিয়ে যাওয়ার পর এক পরিবার বাসার কাজ করানো জন্য পথ থেকে তাকে নিয়ে যায়। একদিন ওই বাড়ির লোকজন মারধর করলে শিশুটি আবার পথে বেরিয়ে পড়ে।

রাস্তায় কাঁদতে দেখে আসমাকে তুলে নিয়ে কয়েকদিন নিজের হেফাজতে রাখেন নোয়াখালীর ফেরদৌসী নামে এক নারী। কিন্তু কেউ খোঁজ খবর করছে না দেখে তিনি আসমাকে নিয়ে আসেন নিজের এলাকা নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাসপুর গ্রামে।

তারপর নিয়তি তাকে বিভিন্ন যায়গায় টেনে নিয়েছে। পাঁচ বছর ছিলেন নোয়াখালীর টেলিফোন বিভাগের কর্মকর্তা ফরহাদ কিসলুর বাসায়। এরপর আরো দুই বাসায় আরো ছয় বছর থেকে পুনরায় ফরহাদ কিসলুর বাসায় ফিরে আসেন। এরপর আসমাকে নিজের বাবার বাড়ি একলাসপুরে পাঠিয়ে দেন ফরহাদ কিসলুর স্ত্রী ফাতেমা জোহরা সীমা।

তখন ফাতেমার বাবার বাড়িতে গৃহ নির্মাণের কাজ চলছিল। সেখানেই আসমার সঙ্গে এক নির্মাণ শ্রমিকের মন দেওয়া-নেওয়া হয়। একপর্যায়ে তারা পালিয়ে যান চট্টগ্রামে। সেখানে তিন বছরের দাম্পত্য জীবনে একটি কন্যা সন্তানের জন্ম দেন আসমা। সুখে দুঃখে ভালোই কাটছিল জীবন। এরপর স্বামী প্রবাসে চলে গেলে আবার নোয়াখালীতে ফিরে আসেন আসমা। আবার আশ্রয় নেন ফরহাদ কিসলুর বাসায়। এবার আসমার শিকড়ের সন্ধান শুরু করেন ফরহাদ কিসলুর স্ত্রী ফাতেমা। আসমা শুধু বলতে পারেন যে তার বাড়ি ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার নড়াই গ্রামে। এটুকু তথ্য নিয়েই স্থানীয় সাংবাদিক মেজবাহ উল হক মিঠুর সহযোগিতা চান ফাতেমা।

সাংবাদিক মিঠু ব্রাক্ষ্মণবাড়িয়ার নবীনগরের বিটিভি ও ইত্তেফাক প্রতিনিধির মাধ্যমে তৃতীয়বারের প্রচেষ্টায় খুঁজে পান আসমার পরিবারকে।
শুক্রবার (২৫ সেপ্টেম্বর) ইমোতে ভিডিও কলে কথা হয় আসমার মা, ভাইয়ের সঙ্গে। এরপর রোববার (৪ অক্টোবর) তাকে আনুষ্ঠানিকভাবে স্বজনদের কাছে পৌঁছে দেওয়া হলো।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

Comments are closed.