শেষের দিকে চাটখিল পৌরসভার ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট

দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে পৌরবাসীর

143

নোয়াখালী জেলার চাটখিল পৌরসভার জনগণের দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হচ্ছে, সেই সাথে দৃষ্টিনন্দন হতে যাচ্ছে চাটখিল পৌরসভার নবনির্বিত ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট।

পৌরবাসীর নাগরিক সুবিধার অন্যতম মাধ্যম হলো বিশুদ্ধ পানি বা সুপেয় পানি আহরণ করা এবং পান করা, তারই ধারাবাহিকতায় চাটখিল পৌরসভায় নির্মিত হচ্ছে প্রায় ৭ হাজার ঘন লিটার পানির ধারণ ক্ষমতা সম্পন্ন সুউচ্চ ওয়াটার ট্যাঙ্ক।

বাংলাদেশের ২৩টি শহরে পানি সরবরাহ স্যানিটেশন প্রকল্পের আওতায় এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে নির্মিত হয়েছে এই ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট। তার মধ্যে চাটখিল পৌরসভা অন্যতম পাওয়ার অধিকার অর্জন করেছে। জানা যায়, মোট প্রকল্প বাস্তবায়ন ব্যয় প্রায় ৬৪ কোটি টাকার উপরে।

প্রকল্পের অর্থায়নে বাংলাদেশ সরকার ও ইসলামী উন্নয়ন ব্যাংক ( GOB & IDB ) ইসলামী উন্নয়ন ব্যাংকের প্রধান কার্যালয় অবস্থিত সৌদি আরবের জেদ্দায়।

গভীর নলকূপের গভীরতা প্রায় ৫ হাজার ফুট, গভীর নলকূপ থেকে পানি উত্তোলন, আর্সেনিক মুক্ত করণ ও লৌহ দূরীকরণ এবং নোনারোধি ব্যবস্থা রয়েছে।

প্রকল্পের উদ্দেশ্য : বিশুদ্ধ ও সুপেয় পানির সরবরাহ করণ, ড্রেনেজ ব্যবস্থাপন প্রশস্ত করণ, ডাস্টবিন, টয়লেট, বর্জ্য ব্যবস্থাপনা এবং পয়ঃ বর্জ্য থেকে জৈবসার উৎপাদন করা।

উল্লেখ্য যে, বর্তমান পৌরসভার মেয়র নিজাম উদ্দিন ভিপি দায়িত্বভার গ্রহণ করার পর থেকে এই কাজ শুরু হয়েছে। আশা করা যাচ্ছে যে চলতি বছরের শেষ নাগাদ চাটখিল পৌরসভার জনগণ এর সার্বিক সুবিধাসমূহ উপভোগ করতে পারবেন এমনটিই আভাস দিয়েছেন চাটখিল পৌরসভার সচিব আলতাফ হোসেন।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.