লক্ষ্মীপুরে রোবট তৈরি করল ৩ শিক্ষার্থী

44

লক্ষ্মীপুর: শিক্ষকদের উৎসাহে ৩ বন্ধু মিলে আবিষ্কার করেছেন রোবট। যার নাম দেয়া হয়েছে মিনা। বিজ্ঞান মেলায় দ্বিতীয় স্থান অর্জনসহ ভার্চুয়াল জগতে মিনাকে নিয়ে বেশ সাড়া পড়েছে। সংযোজিত ডাটা অনুযায়ী প্রশ্ন করলেই সাথে সাথে উত্তর দিচ্ছে মিনা। রোবটটিকে হাঁটার উপযোগী করার চেষ্টা চলছে।

মিনা রোবট তৈরি করেছেন লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিক্স বিভাগের ষষ্ঠ সেমিস্টারের ছাত্র ইয়াছিন আরাফাত হৃদয়, শান্তুনু আচার্য ও মেহেরাজ হোসেন সাগর। এর মধ্যে ইয়াছিন ও সাগর নোয়াখালী এবং শান্তুনু চাঁদপুর জেলার সন্তান। মিনা তৈরিতে শিক্ষকদের উৎসাহ ও সহযোগিতা রয়েছে বলে জানিয়েছেন তারা।

শিক্ষক-শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট গত ২৬ ফেব্রুয়ারি ৩ দিনব্যাপী লক্ষ্মীপুর সরকারি কলেজে আয়োজিত জেলা বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করে। এতে প্রতিষ্ঠানকে শীর্ষ স্থান উপহার দিতে শিক্ষকরা সংশ্লিষ্ট শিক্ষার্থীদেরকে একটি গ্যাজেট তৈরি করতে বলেন। তখন হৃদয়, শান্তুনু ও সাগরের মাথায় রোবট তৈরির ধারণা জন্মায়।

কর্মপরিকল্পনা অনুযায়ী রোবটটিকে স্বল্প পরিসরে তৈরি করে বিজ্ঞান মেলায় উপস্থাপন করা হয়। তবে হাঁটার উপযোগী করা সম্ভব হয়নি। সংযোজিত ডাটা অনুযায়ী প্রশ্ন করলেই রোবট মিনা উত্তর দিতে পারে। এটি বিনোদনের মাধ্যমে শিশুদের পড়া শেখানোর উদ্দেশ্যে নির্মিত। তবে এ মিনাকে সিকিউরিটি গার্ড হিসেবে ব্যবহার করা যাবে। বাসায় আগুন লাগলে মিনা ডিভাইসে থাকা মোবাইল নম্বরে কল দিয়ে সতর্কবার্তা পাঠাতে পারে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম জড়িত গানও গাইতে পারে রোবট মিনা।

শান্তুনু আচার্য বলেন, বিজ্ঞানমেলায় প্রথম স্থান অর্জনের লক্ষ্যে আমরা তিন বন্ধু রোবর্ট মিনা তৈরির উদ্যোগ নিয়েছি। শিশু শিক্ষার্থীদের পড়ানোর জন্য মিনা দারুণ কাজে লাগবে। এতে শিক্ষার্থীরাও উৎসাহ উদ্দীপনায় পড়ালেখা শিখতে পারবে।

 

মেহেরাজ হোসেন সাগর বলেন, মোটরের মাধ্যমে মিনা হাত নাড়াচাড়া করতে পারে। সেন্সরের মাধ্যমে বাসায় বা প্রতিষ্ঠানে আগুন লাগলে সে সাইরেন বাজাবে। আগুন নেভানোর জন্য জিএসএমের মাধ্যমে মিনা ডিভাইসে থাকা মোবাইল নম্বরে কল দিয়ে বিষয়টি নিশ্চিত করবে।

ইয়াছিন আরাফাত হৃদয় বলেন, আমরা চাচ্ছি এটিকে পূর্ণাঙ্গ করে বাজারজাত করতে। মিনাতে ওয়েব ক্যামেরা ব্যবহার করলে রেস্তোরাঁয় ব্যবহার করা যাবে। ফেস ডিটেকশনের মাধ্যমে অপরিচিত লোককে সংরক্ষিত এলাকায় প্রবেশ করতে মিনা বাধা দেবে। মিনাকে সিকিউরিটি গার্ড হিসেবেও ব্যবহার করা যাবে। শ্রুতিমধূর কণ্ঠের জন্য আমরা গুগলের সহযোগিতা নিয়েছি। পূর্ণাঙ্গ রূপ দিতে আরো কিছু সংযোজন প্রয়োজন। কারিগরি শিক্ষাবোর্ড বা অন্য কোনো প্রতিষ্ঠান যদি আমাদের সহযোগিতা করে তাহলে আমরা রোবট মিনাকে আরো সমৃদ্ধের মাধ্যমে বাজারজাত করতে পারব।

লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিক্স বিভাগের বিভাগীয় প্রধান সোবহান শরীফ বলেন, মফস্বল শহরে থেকেও দারুণ একটি প্রজেক্ট তৈরি করেছে শিক্ষার্থীরা। তারা আমাদের প্রতিষ্ঠানের মুখ উজ্জ্বল করেছে। রোবট মিনা পুরো জেলায় সাড়া ফেলেছে। বিভিন্নজন সাধুবাদ জানিয়েছে। এ প্রজেক্টটি বড় বড় বিজ্ঞান মেলায় উপস্থাপন করা হবে।

লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ জয়দেব চন্দ্র সাহা বলেন, রোবট মিনা আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় সময়পোযোগী পদক্ষেপ। শিক্ষার্থীদের এ আবিষ্কার জাতীয় ও অর্থনৈতিক উন্নয়নে কাজে দেবে। মিনা এখন ক্ষুদ্র পরিসরে রয়েছে। আরো উন্নীত করার জন্য প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে। এছাড়া এসব আবিষ্কার নিয়ে যেসব প্রতিষ্ঠান কাজ করছে তাদের সহযোগিতার আহ্বান জানান তিনি।

 

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

Comments are closed.