যে কারণে ৭০০ বছরেও খোলা হয়নি নবীজি (সা.)’র রওজার মূল দরজা

157

পবিত্র ভূমি মদিনার মসজিদে নববীতে চিরনিদ্রায় শায়িত আছেন সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহম্মদ (সা.)। নবীজি যে ঘরটিতে স্ত্রী আয়েশাকে (রা.) নিয়ে বসবাস করতেন সে ঘরটিতে মৃত্যুর পর তাকে দাফন করা হয়।

পরবর্তী সময়ে একই স্থানে ইসলামের প্রধান খলিফা আবু বকর (রা.) ও আরেক খলিফা ওমরকে (রা.) দাফন করা হয়। মসজিদে নববীর এক ও দুই নম্বর গেট দিয়ে প্রবেশ করে রওজায় সালাম জানাতে মসজিদে নববীতে প্রতিদিন বিশ্বের বিভিন্ন দেশের হাজি ও ধর্মপ্রাণ মুসলমানদের ঢল নামে।

কিন্তু কেউ জানেন না নবীজি ও দুই খলিফাকে কীভাবে দাফন করা হয়েছে। সম্প্রতি জাগো নিউজের এ প্রতিবেদক মদিনা সফরকালে স্থানীয় মদিনা জাদুঘর পরিদর্শনকালে জাদুঘরটির ঊর্ধ্বতন এক কর্মকর্তা নকশা দেখিয়ে বলেন, বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রচলিত কবরের চেয়ে সৌদি আরবের কবর একটু ভিন্ন। নকশায় দেখা যায় পাশাপাশি নয়, নবীজি (সা.), আবু বকর (রা.) ও ওমরকে (রা.) আড়াআড়ি দাফন করা হয়েছে।

ওই কর্মকর্তা জানান, প্রতিদিন রওজা মোবারকে যে স্থানটি থেকে সালাম জানানো হয় তা থেকে মূল রওজা খানিকটা দূরে। সুদীর্ঘ ৭০০ বছরেও নবীজির রওজার মূল দরজা খোলা হয়নি। ধর্মপ্রাণ মুসল্লিদের আবেগ এতটাই বেশি যে, নবীজির রওজার দরজা খোলা থাকলে ধুলোবালিও নিয়ে যেত।

উদাহরণস্বরূপ তিনি মক্কার হাজরে আসওয়াদ পাথরে চুমো খাওয়ার সময় আবেগপ্রবণ মুসল্লিদের হুড়োহুড়ির কথা উল্লেখ করেন। তাই নবীজির রওজা রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মকর্তারা খানিকটা দূর থেকে রওজা জিয়ারতের সুযোগ দেন।

ওই কর্মকর্তা বলেন, বিশ্বব্যাপী নবীজির রওজা মোবারক নিয়ে নানা অপপ্রচার চলছে। বিভিন্ন দেশে নবীজি ও খলিফাদের ভুয়া রওজার ছবি দেখিয়ে অবৈধ অর্থ রোজগারের অপচেষ্টা চলছে। মহান আল্লাহ রাব্বুল আলামিন ছাড়া আর কারও কাছে মাথা নত করা উচিত নয় বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

Comments are closed.