নড়িয়া উপজেলার নওপাড়া ইউনিয়নের সাতশিশু ৩৬ জন ঘুর্ণিঝড় অশনি’র কবল থেকে রক্ষা পেল

48

শরীয়তপুরের নড়িয়া উপজেলার নওপাড়া ইউনিয়নের জয়বাংলা বাজার থেকে গতকাল মঙ্গলবার (১০ মে) পদ্মা সেতু দেখতে যায় সাতশিশুসহ ৩৬ জন। তখন অশনি ঘুর্ণিঝড়ের কবলে পড়ে। তখন মুষলধারে বৃষ্টি হচ্ছিল ও পদ্মায় উত্তাল ঢেউ। হঠাৎ ইঞ্জিন চালিত নৌকার (ট্রলার) ইঞ্জিন বিকল হয়ে যায়।

 

এসময় ওই ট্রলারের এক যাত্রী জরুরি উদ্ধার সহায়তার জন্য অনুরোধ জানিয়ে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করেন। ৯৯৯ কলটেকার মাওয়া ঘাট নৌপুলিশ ফাঁড়িকে জানালে নৌপুলিশ ট্রলারসহ ওই যাত্রীদের উদ্ধার করে।

 

বিষয়টি নিশ্চিত করেন মাওয়া ঘাট নৌ-পুলিশ ইনচার্জ আবু তাহের মিয়া।

 

মাওয়াঘাট নৌ-পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. আরিফুল ইসলাম মোবাইল ফোনে জানান, শরীয়তপুরের নড়িয়া উপজেলার নওপাড়া ইউনিয়নের জয়বাংলা বাজার থেকে মঙ্গলবার সকাল ৮টায় ৭-৮ বছর বয়সের সাত শিশুসহ ৩৬জন যাত্রী ইঞ্জিন চালিত নৌকা (ট্রলার) যোগে পদ্মাসেতু দেখতে রওনা দেন। বিভিন্ন স্থানে ঘোরাঘুরি শেষে দুপুরে তারা পদ্মা সেতুর কাছে পৌঁছান এবং সেতুর বিভিন্ন দিকে ঘুরে দেখেন। এক পর্যায়ে তাদের ট্রলারটি বিকল হয়ে যায়।

 

ঘুর্ণিঝড় ‘আশনি’র প্রভাবে তখন মুষলধারে বৃষ্টি হচ্ছিল এবং নদী উত্তাল ছিল। শেষ ভরসা হিসেবে বিকেল সোয়া ৪টার দিকে ট্রলারের একজন যাত্রী জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে জরুরি উদ্ধার সহায়তার অনুরোধ জানান। ৯৯৯ কলটেকার কনষ্টেবল বিপুল রঞ্জন ঘোষ কলটি রিসিভ করেন। কনষ্টেবল বিপুল তাৎক্ষণিকভাবে নৌপুলিশ নিয়ন্ত্রণ কক্ষ ও মাওয়া ঘাট নৌ পুলিশ ফাঁড়িতে বিষয়টি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানায়।

 

পরবর্তীতে ৯৯৯ ডিসপাচার এসআই দীপন কুমার মন্ডল কলার এবং সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন। সংবাদ পেয়ে সন্ধ্যা ৬টার দিকে মাওয়া ঘাট নৌপুলিশ ফাঁড়ির একটি উদ্ধারকারী দল দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে অবিলম্বে ঘটনাস্থলে গিয়ে ৩৬জন যাত্রীসহ বিকল ট্রলারটি উদ্ধারকারী নৌযানের সাথে বেঁধে নিরাপদে তীরে আনতে সফল হন। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রাতে তাদেরকে মাওয়া ঘাট নৌপুলিশ ফাঁড়িতে নিরাপদে রাখা হয়। আজ বুধবার (১১ মে) সকালে বিকল ট্রলারটি মেরামত করা হয়। পরে ওই ট্রলার দ্বারা তাদের শরীয়তপুরের নড়িয়ার নিজ বাড়িতে পৌঁছে দেয়া হয় ।

 

মাওয়াঘাট নৌ-পুলিশ ইনচার্জ আবু তাহের মিয়া বলেন, জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন পেয়ে পদ্মা নদীর জাজিরা এলাকা থেকে ট্রলারসহ যাত্রীদের উদ্ধার করতে সক্ষম হয়েছি। তাঁরা আজ বুধবার নিরাপদে বাড়িতে পৌঁছেছেন।

 

উদ্ধার হওয়া ট্রলার যাত্রী চুন্নু মিয়া ঢালী (৩০), মো. আল আনিন (২৬) ও আব্দুল মোতালেব ফকির (৫০) বলেন, পদ্মা সেতু দেখতে গিয়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারনে আমরা বিপদে পরি। এছাড়া আমাদের ট্রলারের ইঞ্জিন নষ্ট হয়ে যায়। তখন উপায়ন্ত না দেখে আমার ছোট ভাই রিমন ঢালী (২৭) ৯৯৯ নম্বরে ফোন দেয়। পরে মাওয়াঘাট নৌপুলিশ আমাদের উদ্ধার করে। তাঁরা উদ্ধার না করলে আমাদের বাঁচা অসম্ভব হতো।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.