ধর্ষণ রোধে আবিষ্কার হলো অভিনব জুতা

129

ধর্ষণ ও শ্লীলতাহানির ঘটনায় জর্জরিত সমাজ। এতে নারীদের সুরক্ষার বিষয়টি নিয়ে চিন্তিত সবাই। এরইমধ্যে নারীদের ধর্ষণ বা শ্লীলতাহানি রোধে অভিনব জুতা আবিষ্কার হয়েছে। এমন জুতা আবিষ্কার করেছেন ভারতের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের কর্মী বাপ্পা রায়। আর জুতাটিকে একবিংশ শতকের নয়া টুইস্ট মনে করা হচ্ছে।-খবর ইনডিয়ান এক্সপ্রেসের।
আবিষ্কারক বাপ্পা জানান, হাল ফ্যাশানের জুতার এ ‘সেফটি সু’র সঙ্গে রয়েছে নতুন প্রযুক্তি। এরইমধ্যে থাকবে জিপিএস সিস্টেম। পাশাপাশি থাকবে ৬০০ ভোল্টের এ সি কারেন্ট।  ভুক্তভোগী চাইলেই জুতার বৈদ্যুতিক ক্ষমতা ব্যবহার করে দুর্বৃত্তদের কাবু করতে পারবেন।

তিনি আরো জানান, সেফটি সু’র দাম সাধ্যের মধ্যেই রয়েছে। মাত্র সাড়ে ৩০০ থেকে ৪০০ টাকায় মিলবে এ জুতা। বিশেষ করে ইভটিজিংয়ের সম্মুখীন হলে মেয়েরা অনায়াসেই জুতাটি ব্যবহার করে আত্মরক্ষা করতে পারবেন। এছাড়া ভুক্তভোগী মেয়ের অবস্থান সহজেই শনাক্ত করতে পারবে আইনশৃঙ্খলা বাহিনী।

বাপ্পা জানান, উচ্চমানের ভোল্টেজের সঙ্গে জুতোয় জিপিএস সিস্টেম বসিয়ে খুব সহজে ট্র্যাকিং করার সুযোগ থাকছে। জুতার আভ্যন্তরীণ সার্কিটে লিথিয়াম আয়ন ব্যাটারির সাড়ে চার ভোল্টকে ৬০০ এসি ভোল্টেজে রূপান্তর করা হয়েছে। আর এ ৬০০ ভোল্টের জুতা যেকোনো দুর্বৃত্তকে ধাক্কা দিতে যথেষ্ট।

জুতায় ব্যবহৃত উপাদান সম্পর্কে বাপ্পা বলেন,  জুতার সার্কিট বানাতে খরচ হয়েছে ১৪০ টাকা। এর ভেতরে রয়েছে ডায়োড, ট্রানজিস্টর, ট্রান্সফরমার। সার্কিটটি জুতার ভেতর বসালে কিছু ধাতব তার জুতার বাইরের গায়ে লেগে থাকবে। ওই তারগুলোয় থাকবে উচ্চমানের ভোল্টেজ। একটি ফুল চার্জের ব্যাটারি এক হাজার ভোল্টের ধাক্কা দেবে। হাঁটতে হাঁটতে ব্যাটারি চার্জ হবে। জুতার ভেতরে থাকা সুইচটি দরকারের সময় চালু করলেই উদ্দেশ্য সফল করা সম্ভব। এছাড়া জুতায় সেন্সর রয়েছে। চলার সময় কোনো বিপত্তি ঘটলে জুতাটি সংকেত দেবে।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

Comments are closed.