ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে কুবি শিক্ষার্থী গ্রেফতার

79

ফেসবুকে ইসলাম ধর্ম ও মুহাম্মদ(সঃ) কে নিয়ে কটুক্তি করার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী জয়দেব চন্দ্র শীলকে গ্রেফতার করেছে কোতোয়ালি থানা পুলিশ।

শনিবার (১৮ মে) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের  ‘voice of america’ নামক পেইজে বিশ্বনবী ও ইসলামকে নিয়ে কটুক্তি করেন বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী। ধর্ম নিয়ে কটুক্তির প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ক্ষোভ এবং পরবর্তীতে তার বিচারের দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।এরই জের ধরে রবিবার কুমিল্লা শহরের একটি ছাত্রাবাস থেকে অভিযুক্তকে আটক করে পুলিশ।

খোঁজ নিয়ে জানা যায়, শনিবার(১৮ মে) রাত ১১টার দিকে ‘voice of america’ নামক ফেসবুক পেইজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এক বক্তৃতার ভিডিও বার্তায় জয়দেব ইসলাম ও রাসুল সা. নিয়ে বিরূপ মন্তব্য করেন।

এ ঘটনা জানাজানি হলে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা।

জানতে চাইলে, আইন বিভাগের ছাত্র আব্দুর রহমান শুভ নয়া দিগন্তকে বলেন, একটি চক্র প্রতিনিয়ত ইসলামকে নিয়ে কটুক্তি করে যাচ্ছে, উপযুক্ত বিচার না হওয়ায় এরা আরো আগ্রাসী হয়ে উঠছে, আমরা তার সর্বোচ্চ শাস্তি দাবি করছি।

অভিযুক্তের বিচারের দাবিতে রবিবার সকালে ক্যাম্পাসের কাঁঠালতলায় মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। এ সময় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ, সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ সহ সাধারণ শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

এ সময় তারা দেশের প্রচলিত আইনে বিচার ও বিশ্ববিদ্যালয় থেকে তাকে বহিস্কার করার দাবি জানান। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারক লিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, আমরা উপাচার্য স্যারের সাথে আলোচনা করে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইনে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.