টিকিট না পাওয়া যাত্রীদের লোকাল বাসই ভরসা

24

ঈদুল ফিতর আসন্ন। স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে শনিবার (৩০ এপ্রিল) সকাল থেকেই রাজধানীর গাবতলীতে শুরু হয়েছে ঈদে ঘরমুখো চঞ্চলতা। হাতে ব্যাগ, চোখে কাউন্টার খোঁজার চাহুনি। দুই হাত ভর্তি ব্যাগও দেখা যায় অনেকের কাছে। ঈদের আগেই কয়েক দিনের ছুটি মেলায় ঘরে ফেরা দূরপাল্লার যাত্রীর চাপ কম থাকলেও, নিকট দূরবর্তী জেলার মানুষের চাপ রয়েছে রাজধানীর প্রবেশমুখ গাবতলীতে।

গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে উত্তর, দক্ষিণ ও পশ্চিমবঙ্গের সব বাস ছেড়ে যাচ্ছে। অনেকেই আধা বেলা অফিস করে পরিবার নিয়ে ছুটেছেন গাবতলীতে। তবে টিকিটপ্রত্যাশীরা নির্বিঘ্নে বাসে উঠতে পারলেও বিড়ম্বনায় টিকিট না পাওয়া সাধারণ যাত্রীরা। যারা আগে টিকিট কাটেননি বা টিকিট পাননি তাদের একমাত্র ভরসা লোকাল বা আন্তঃজেলার বাসগুলো। এজন্য গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়া।

 

শনিবার (৩০ এপ্রিল) সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সরেজমিনে দেখা যায়, অন্য দিনের মতো আজ গাবতলীতে চাপ নেই ঘরে ফেরা মানুষের। সকাল ৮টার মধ্যে অনেকগুলো বাস ছেড়ে গেছে। বাস কাউন্টারের টিকিট বিক্রেতারা বলছেন, সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চাপ কম থাকবে। তবে সন্ধ্যা থেকে আবার চাপ বাড়বে কাউন্টারগুলোতে।

 

সরেজমিনে দেখা যায়, বাস টার্মিনালে দূরপাল্লার যাত্রীর চাপ নেই। তবে সাভার, নবীনগর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ঢাকার ধামরাই, গাজীপুর ও পাটুরিয়া ঘাটগামী নিকট দূরত্বের যাত্রীদের সংখ্যাই বেশি। অধিকাংশ যাত্রীর স্থান হয়েছে সড়ক ও ফুটপাতে। গন্তব্যে যেতে যে যা পারছেন তাতেই উঠে পড়ছেন।

পাটুরিয়া ঘাটগামী যাত্রী সবুজ মিয়া জানান, বাস টার্মিনালে টিকিটের যানবাহনে ভিড় কম থাকলেও লোকাল ও গেটলক বাসগুলোতে মানুষের চাপ বেশি। এ সুযোগে বেশি ভাড়া নেওয়া হচ্ছে। দেড়শ টাকার ভাড়া নেওয়া হচ্ছে ২০০ থেকে আড়াইশ টাকা।

 

পাটুরিয়া ঘাটে যাবেন আরেক যাত্রী বেলাল মিয়া। তিনি বলেন, অন্য সময় ভাড়া নিত ১৫০ টাকা, আজ নেওয়া হচ্ছে ৩০০ টাকা। ভাড়া এক এক গাড়িতে একেক রকম। বাসও মিলছে না। বাধ্য হয়ে পরিবারসহ সেলফী বাসে উঠেছি।

 

একটি বেসরকারি অফিসের কর্মকর্তা আবু নাছের বলেন, গাবতলীতে এসে পরিবহন ভোগান্তিতে পড়েছি। আজ গাজীপুর যেন বহুদূর। লাইনে দাঁড়িয়ে কখনও টিকিট কিনি না। ডে সিডিউল বাসেই যাওয়া যায়। কিন্তু এবার এসে দেখছি ভাড়া বেশি, পরিবহনও কম। অল্প বাসে ঠাসাঠাসি অবস্থা।

এসবি লিংক পরিবহনের সুপারভাইজার সাজেদুল জানান, আমাদের ঈদ আছে। আমাদের কেনাকাটা করতে হয়। পরিবহন মালিকরা সব সময় সে খরচ দেয় না। তাই যাত্রীরাই আমাদের ভরসা। ঈদ আসছে। গাজীপুরগামী যাত্রীদের চাপ আছে। তাদের কাছ থেকে বলে-কয়ে ২০/৫০ টাকা বেশি নিচ্ছি।

ঢাকা-মানিকগঞ্জ রুটে চলাচল করা নীলাচল বাস ঈদ উপলক্ষে বিশেষ সার্ভিস দিচ্ছে। বাসটির হেলপার মাহমুদ বলেন, অতিরিক্ত যাত্রী নিচ্ছি না। গাবতলী ছাড়া কোথাও দাঁড়াবেও না বাস। গাবতলীতে সিট ভরে পাটুরিয়া ঘাট পর্যন্ত যাবে। ভাড়া ২০০ টাকা।

 

জানতে চাইলে বাংলাদেশ বাস ট্রাক মালিক সমিতির চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ বলেন, চলতি যাত্রার অগ্রিম টিকিট বিক্রি শেষ। যাত্রাও শুরু হয়ে গেছে। যাত্রীর চাপ সামলানোর সার্বিক প্রস্তুতি রাখতে বলা হয়েছে কাউন্টারগুলোকে।

বাড়তি ভাড়া প্রসঙ্গে তিনি বলেন, বাস টার্মিনালে মনিটরিং টিম রয়েছে। র‌্যাব ও পুলিশের কন্ট্রোল রুম রয়েছে। মালিক সমিতির নজরদারি রয়েছে। যদি কোনো যাত্রীর কাছে বাড়তি ভাড়া চাওয়া হয় তবে অভিযোগ করুক।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.