ছুটিতে পানিতে ডুবে মৃত্যু রোধে সতর্কতা বাড়ানোর আহ্বানv

27

আসন্ন ঈদুল ফিতর উদযাপনে বাড়ি ফেরা পরিবারগুলোকে পানিতে ডুবে শিশুদের অনাকাঙ্ক্ষিত মৃত্যু প্রতিরোধে সর্বদা সতর্কতা ও নজরদারি বাড়ানোর আহ্বান জানিয়েছে ন্যাশনাল অ্যালায়েন্স ফর ড্রাউনিং প্রিভেনশন (এনএডিপি)।

প্রতিষ্ঠানটি জানায়, সাধারণত সকাল ৯টা থেকে দুপুর ১টার মধ্যে অধিকাংশ অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনা ঘটে। তাই এ সময়ে নিরবচ্ছিন্ন নজরদারি বাড়াতে হবে।

 

 

 

বুধবার (২৭ এপ্রিল) বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এনএডিপি আয়োজিত ‘শিশুদের পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে নাগরিকদের মধ্যে সচেতনতা’ শীর্ষক অনুষ্ঠানে এই আহ্বান জানানো হয়।

এতে বলা হয়েছে, মে দিবস ও ঈদুল ফিতর উপলক্ষে শহরের কর্মজীবী মানুষ ছুটি কাটানোর প্রস্তুতি গ্রহণ করছে। আগত এ ঈদের ছুটি কাটাতে শহরের অধিকাংশ মানুষ গ্রামে যাবেন। শহুরে জীবনে অভ্যস্ত অনেক শিশুই সাঁতার জানে না অথচ ছুটির সময়ে গ্রামের বাড়িতে বেড়ানোর একটা অন্যতম আকর্ষণ হলো উন্মুক্ত জলাধারে (পুকুরে বা খালে-নালায়) গোসল করা। এই সময়ে প্রয়োজন শিশুদের অধিকতর পরিচর্যা (সুপারভিশন) করা এবং নিরবচ্ছিন্নভাবে নজরে রাখা।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল অ্যালায়েন্স ফর ড্রাউনিং প্রিভেনশনের আহ্বায়ক সদরুল হাসান মজুমদার। তিনি জানান, পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা ঘটে বাড়ির নিকটতম জলাধার, যেমন পুকুর বা খালে যা ঘর থেকে গড়ে প্রায় ৪০ কদম দূরে। এই অনাকাঙ্ক্ষিত মৃত্যুর প্রায় ৬০ শতাংশ ঘটে সকাল ৯টা থেকে দুপুর ১টার মধ্যে। সে সময় পরিবারের সদস্যরা বিশেষ করে মায়েরা প্রাত্যহিক কাজে ব্যস্ত থাকেন। অর্থাৎ এই সময়টাতে শিশুদের বিশেষ করে অনূর্ধ্ব ৫ বছর বয়সী শিশুদের দেখভাল করার সার্বক্ষণিক কেউ থাকে না।

তিনি বলেন, প্রতিবছর ঈদসহ বিভিন্ন ছুটিতে বিভিন্ন পর্যটন ও বিনোদন কেন্দ্র বিশেষ করে কক্সবাজার ও কুয়াকাটা সমুদ্র সৈকতে বেড়াতে যায় প্রচুর মানুষ। বিগত সময়ে ভ্রমণে গিয়ে অসংখ্য মৃত্যুর খবর আমরা পেয়েছি। আমরা চাই না এ বছর ঈদ ভ্রমণে পানিতে ডুবে মৃত্যুর ঘটনার পুনরাবৃত্তি ঘটুক।

 

 

 

এনএডিপি আহ্বায়ক আরও জানান, বাংলাদেশে পর্যটকদের ভ্রমণ নিরাপদ ও আনন্দময় করার উদ্দেশে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় নিরলসভাবে কাজ যাচ্ছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য বাংলাদেশের উল্লেখযোগ্য পর্যটন কেন্দ্র যেমন কক্সবাজার, সেন্ট মার্টিন, কুয়াকাটায় পর্যটকদের পানিতে ডুবা প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সহযোগী সংস্থাসমূহের কার্যক্রম সীমিত। আমরা পর্যটকদের পানিতে ডোবা প্রতিরোধে সংশ্লিষ্টদের বিশেষ কার্যক্রম বাস্তবায়নে জোর সুপারিশ করছি।

অনুষ্ঠানে লিঙ্গ বৈষম্য ও নারী বিষয়ক অ্যাক্টিভিস্ট সেলিনা আহমেদ এনা বলেন, সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি। তাই উৎসবমুখর পরিবেশে শিশুদের জীবন বাঁচিয়েই ঈদ আনন্দ উদযাপন করতে হবে।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক অধ্যাপক ও এনএডিপির সেক্রেটারি জেনারেল ডা. মো. আব্দুল জলিল চৌধুরী বলেন, পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ যোগ্য। এ জন্য সচেতনতা খুবই জরুরি।

তিনি বলেন, যে পরিবারটিতে একটি মাত্র সন্তান, সেই পরিবারের সন্তানটির যদি পানিতে ডুবে মৃত্যু হয়, তাহলে পুরো পরিবারটিই ধ্বংস হয়ে যাওয়ার উপক্রম হবে।

বাংলাদেশ স্বাস্থ্য ও ইনজুরি সমীক্ষা ২০১৬ অনুসারে, দেশে প্রতিদিন গড়ে ৫ বছরের কম বয়সী ৩০ জন শিশু পানিতে ডুবে মারা যায়। আর ১৮ বছরের কম বয়সীদের হিসেবে ধরলে প্রায় ৪০ শিশুর মৃত্যু হয়। পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে ব্যাপক জনসচেতনতার কোনো বিকল্প নেই।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

Comments are closed.