চাটখিলে সংখ্যালঘু মুক্তিযোদ্ধা পরিবারকে পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদ!

360

একটি মুক্তিযোদ্ধা সংখ্যালঘু পরিবারের একমাত্র মহিলা সদস্যাকেও নিজের পৈত্রিক ভিটামাটি থেকে উচ্ছেদ করার জন্য অমানবিক নির্যাতন করে চলেছে এলাকার গুটিকয়েক ব্যক্তি। নির্যাতন এমন পর্যায়ে পৌঁছেছে মহিলাটির যে এখন তার থাকার জায়গা এবং খাওয়ার ব্যবস্থা নেই। বাড়ি থেকে বের হওয়ার পথটুকুও প্রায় বন্ধ করে দেওয়া হয়েছে।

সরেজমিনে নির্যাতিত পরিবারের একমাত্র মহিলা ওই সদস্য এবং এলাকার মেম্বার, চেয়ারম্যানসহ বিভিন্ন ব্যক্তিবর্গের বক্তব্যে জানা যায়, নোয়াখালী জেলার চাটখিল উপজেলার বারইপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা রবীন্দ্র কুমার দের জায়গা জমির ওপর এলাকার কতিপয় ব্যক্তির চোখ পড়ে। ভিটেমাটি থেকে উচ্ছেদের প্রথম ধাপ হিসাবে ১৯৭৮ সনের এক রাতে রবীন্দ্র কুমারের ঘরে ঢুকে তাকে খুন করে। ১৯৮৯ সনে মৃত রবীন্দ্রের বড় ছেলে প্রদীপ কুমার দেকে পথিমধ্যে সন্ত্রাসীরা খুন করে।

পরবর্তীকালে ১৯৯৯ সনে এলাকার জনৈক আবদুল মালেক এবং রুস্তম প্ররোচনা দিয়ে ও আটকে রেখে ছোট ভাই প্রবীর চন্দ্র দেকে ধর্মান্তরিত করে তাকে সঙ্গে নিয়ে নির্যাতনের মাত্রা বৃদ্ধি করে জায়গা জমি দখল করতে আরম্ভ করে। রবীন্দ্র কুমারের পরিবারেরএকমাত্র সদস্য শিপ্রা রানী বাদী হয়ে ২০১২ সনে নোয়াখালী জেলা জজ আদালতে স্বত্তের মামলা করলে ২০১৫ সনে আদালত শিপ্রা রানীর অনুকুলে এক দশমিক সাড়ে ষাট একর সম্পত্তির রায় প্রদান করেন।

মামলা চলাকালে ও রায় হওয়ার পরেও এলাকার ঐসব ব্যক্তিরা প্রবীর চন্দ্র দেকে (ধর্মান্তরিত সাইফুল ইসলাম ) দিয়ে আদালত থেকে রায়ে প্রদত্ত জায়গা তাদের নামে দলিল করে নেয়। এরপর শিপ্রা রানী দের ওপর নির্যাতন আরও বৃদ্ধি করে। শিপ্রা রানী আদালতে রায়ে প্রাপ্ত জায়গাও ভোগ করতে পারছেন না। পিতার ঘরটিও মেরামত করতে পারছেন না। ঘর ঝরে ঝরে পড়ছে। টিনের চালাও ভেঙ্গে গেছে। এ ঘরে কোন মানুষ বাস করার অবস্থা নেই। বাড়ি থেকে বের হওয়ার রাস্তাও প্রায় বন্ধ করে দিয়েছে। রাতে বাড়িতে ও ঘরে ঢিল ছুঁড়ে মারে।

একই এলাকার মুক্তিযোদ্ধা ছিদ্দিক উল্যা জানান, যারা এ ঘটনার সঙ্গে জড়িত তারা অর্থবল ও জনবলে বলীয়ান। তারা আদালত এবং এলাকার কাউকে পাত্তা দেয় না। আমরা শিপ্রা রানীকে কিছু সাহায্য সহযোগিতা করে আসছি।

প্রবীর কুমার দে (ধর্মান্তরিত সাইফুল ইসলাম ), ইন্ধনদাতা আবদুল মালেক ও রুস্তমকে বাড়িতে খোঁজ নিয়ে ও মোবাইল ফোনে কল করে পাওয়া যায়নি।

চাটখিল ইউনিয়নের ৬নং পাঁচগাও ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মেম্বার জুয়েল পাটোয়ারী জানান, রবীন্দ্র কুমারের পরিবারের ওপর অমানবিক নির্যাতন করছে এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তি। যা কখনো মেনে নেওয়া যায় না। ঐসব ব্যক্তিরা আইন আদালত কিংবা এলাকার মেম্বার চেয়ারম্যানকেও মানে না।

পাঁচগাও ইউনিয়নের চেয়ারম্যান বজলুল করিম বাবলু বলেন, ‘রবীন্দ্র কুমারের পরিবারের ওপর যে নির্যাতন চলছে তা সম্পূর্ণ অমানবিক। কয়েকবার এ ঘটনার সমাধা করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। তবে আমি আশা ছাড়িনি। একমাত্র সদস্য শিপ্রা রানীকে ইউনিয়ন পরিষদ থেকে মাঝে মাঝে কিছু সহযোগিতা করার চেষ্টা করছি।’

তিনি আরো জানান, এ ধরনের অমানবিক ঘটনা কোন প্রকারে কেউ মেনে নেওয়া হবে না। এ অমানবিক ঘটনা যাতে সমাধা করে এলাকায় শান্তি ফিরিয়ে আনা যায়, সে চেষ্টা করে যাব। সঙ্গে সঙ্গে সরকারি প্রশাসনেরও এ ব্যাপারে দৃষ্টি দেওয়া প্রয়োজন।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

Comments are closed.