চাটখিলের কন্যা শিরিন শারমীন চৌধুরী দেশের টানা ৩য় বার স্পিকার নির্বাচিত

289

একাদশ জাতীয় সংসদের স্পিকার হিসেবে শপথ নিয়েছেন শিরীন শারমীন চৌধুরী। দেশের ইতিহাসে একমাত্র তিনিই টানা তিন বার স্পিকার নির্বাচিত হলেন।

তিনি চাটখিল উপজেলার পাঁচগাঁও ইউনিয়নের বারিপাড়া গ্রামের মরহুম রফিক উল্যাহ চৌধুরীর কন্যা।

রফিক উল্যা চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এপিএস ছিলেন।

স্পিকার নির্বাচিত হবার পর সংসদ ভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের কার্যালয়ে শপথ গ্রহণ করেন শিরীন শারমীন চৌধুরী।
এর আগে বিকেল ৩টায় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে আজ সংসদের প্রথম অধিবেশের শুরুতেই সংসদ সদস্যরা কণ্ঠভোটে স্পিকার নির্বাচন করেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্পিকার পদে শিরীন শারমিনের নাম প্রস্তাব করেন। প্রস্তাব সমর্থন করেন নবনিযুক্ত চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় কণ্ঠভোটে শিরীন শারমিন চৌধুরীকে বিজয়ী ঘোষণা করেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।
শিরীন শারমিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এলএলবি (অনার্স) এবং ১৯৯০ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এলএলএম ডিগ্রি অর্জন করেন। তিনি কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে ২০০০ সালে যুক্তরাজ্যের এসেক্স ইউনিভার্সিটি থেকে ‘রাইট টু লাইফ’ অর্থাৎ, মানুষের জীবনের অধিকার, মানবাধিকার ও সাংবিধানিক আইন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
তিনি সুপ্রিম কোর্টে জনস্বার্থ, মানবাধিকার ও সংবিধান বিষয়ক বিভিন্ন মামলা পরিচালনা করেছেন। ২০০৮-২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আনা বিভিন্ন মামলার প্যানেল আইনজীবী ছিলেন।

৩য় বারের মত রেকর্ড স্পিকার নির্বাচিত হওয়ায় শিরিন শারমিন চৌধুরীকে সুমনা গ্রুপের এমডি বাংলাদেশ আ,লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ডাঃ রবাইয়াত ইসলাম মন্টি, চাটখিল উপজেলা আ,লীগের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট ইয়াছিন করিম, চাটখিল উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শামিমা আক্তার মেরী সহ বিভিন্ন নেতৃবৃন্দ অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.