উপকূল এক্সপ্রেস ট্রেনে যাত্রীদের ভোগান্তি চরমে

296

ঢাকা-নোয়াখালী রেলপথে দ্রুত যোগাযোগ ও সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের অঙ্গীকার নিয়ে চলাচলকারী আন্ত:নগর উপকূল এক্সপ্রেস ট্রেনের যাত্রীরা প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছে। আন্ত:নগর এক্সপ্রেস বলা হলেও নোয়াখালী থেকে ঢাকা পর্য্যন্ত ১১/১২ টি রেল স্টেশনে যাত্রাবিরতি, রেল ক্রসিং এবং পথিমধ্যে ট্রেনের গতি কমিয়ে যাত্রী উঠানামা নিত্যকার বিষয়। এছাড়া ট্রেনের প্রতিটি বগিতে ময়লা আবর্জনা, তেলাপোকা, ছারপোকা এবং ইঁদুর দৌড় লক্ষণীয়। এসব কারণে উপকূল এক্সপ্রেস ট্রেন কখনো নিদ্দিষ্ট সময় তার গন্তব্যস্থলে পৌছতে পারছেনা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, উপকূল এক্সপ্রেস ট্রেন চলাচল ঢাকা থেকে মঙ্গলবার ও নোয়াখালী থেকে বুধবার সাপ্তাহিক বন্ধ থাকে। অনান্য দিন নোয়াখালী থেকে সকাল ৬ টা এবং ঢাকা থেকে বিকাল ৩-২০ মি. গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়। ১৪ / ১৫টি বগি সমন্বয়ে উপকূল এক্সপ্রেসের ১টি এসি বগি, ১টি প্রথম শ্রেণীর কেবিন, ২টি চেয়ারকোচ এবং ১১/১২টি শোভন বগি থাকে। এতে করে প্রায় ৮/৯শত যাত্রী বহন করা হয় বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। নোয়াখালী ঢাকা রেলপথে এমনিতেই যাত্রীদের প্রচন্ড ভিড় থাকে। বিশেষ করে এতদ্ব লের যাত্রীরা সড়কের পরিবর্তে রেলপথকে অধিক নিরাপদ মনে করে থাকে। উপকূল এক্সপ্রেসে আসন স্বল্পতার কারণে প্রতিদিন শত শত যাত্রী দাঁড়িয়ে পথ অতিক্রম করছে। উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ে ঢাকা – চট্রগ্রাম, ঢাকা – সিলেট, ঢাকা – রাজশাহীসহ বিভিন্ন রুটে দ্রুতগামী অত্যাধুনিক ট্রেন চালু করলেও নোয়াখালী রুটে যাত্রীদের অত্যাধিক চাহিদাকে কখনো গুরুত্ব দিচ্ছেনা। উপরোন্ত নানাবিধ সমস্যা জর্জরিত আন্ত:নগর উপকূল এক্সপ্রেস কখনো নির্দ্দিষ্ট সময় গন্তব্যে পৌছতে পারেনা। জানা গেছে, সকাল ৬টায় নোয়াখালী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া উপকূল এক্সপ্রেস ট্রেন সকাল ১১-৫০ মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌছার সিডিউল টাইম থাকলেও এ যাবত নির্দিষ্ট সময় পৌছার রেকর্ড খুঁজে পাওয়া যাবেনা। তেমনিভাবে ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে বিকাল ৩-২০ মি. নোয়াখালীর উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ট্রেন ২১-৫০ মি. নিদ্দিষ্ট স্থানে কখনো পৌছা সম্ভব হয়নি।

উল্লেখ্য, নোয়াখালী ঢাকা সড়ক পথে যানবাহনের অত্যাধিক চাপ, দুর্ঘটনা ও যানজটসহ নানাবিধ সমস্যার কারনে নোয়াখালী অ লের অধিবাসীরা রেল ভ্রমণকে অধিক নিরাপদ মনে করে। ফলে নোয়াখালী-ঢাকা রুটের জন্য বরাদ্দকৃত একমাত্র উপকূল এক্সপ্রেস ট্রেনে সব সময় যাত্রীদের প্রচন্ড ভিড় লেগেই থাকে। এ সমস্যা দূরীকরণে নোয়াখালী-ঢাকা রুটে আরো একটি ট্রেন বৃদ্ধি করা গণদাবীতে পরিণত হয়েছে। অপর ট্রেনটি বিকালে নোয়াখালী থেকে ঢাকার উদ্দেশ্যে এবং সকালে ঢাকা থেকে নোয়াখালীর উদ্দেশ্যে চলাচল করলে নোয়াখালীবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে। এদিকে নোয়াখালীর কয়েকজন পেশাজীবী ইনকিলাবকে জানান, বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী এবং সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের উদ্যোগ গ্রহণ করলে নোয়াখালীর হাজার হাজার রেলযাত্রীর দুর্ভোগ লাঘব হবে।

আরও পড়ুন

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.