মানবতা বিরোধী অপরাধে নোয়াখালীর ৩ রাজাকারকে ফাঁসি

একাত্তরের ১৫ জুন শতাধিক লোককে গণহত্যার দায়ে

182

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আজ সকালে মানবতা বিরোধী অপরাধের অভিযোগে নোয়াখালীর আমির আলী , জয়নাল আবেদীন ও একেএম মনসুর ওরফে আবুল কালাম রাজাকারকে ফাঁসি ও রাজাকার কুদ্দুসকে ২০ বছরের কারাদন্ডাদেশের রায় প্রদান করেন। এদের মধ্যে ফাঁসির দন্ডাপ্রাপ্ত রাজাকার একেএম মনসুর ওরফে আবুল কালাম পলাতক রয়েছে।
এছাড়া বিচার চলাকালীন সময়ে মো. ইউছুফ রাজাকার কারাগারে মারা যায়।
সাবেক জেলা কমান্ডার মোজাম্মেল হক মিলন জানায়, দন্ডপ্রাপ্ত আসামীদের নেতৃত্বে ৭১’র মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নোয়াখালী সদর উপজেলার সুধারাম থানার শ্রীপুর, সোনাপুর বাজার , খ্রীস্টানপাড়াসহ কয়ের গ্রামে ১৫ জুন গণহত্যা চালিয়ে শতাধিক লোককে হত্যা করে, সদরের রামহরিতালুক এলাকায় ১৩ সেপ্টেম্বর ৯ জনকে হত্যা করে।
এরা হলেন-সদর উপজেলার উত্তর ফকিরপুর গ্রামের মৃত মোজাফর আহম্মদের ছেলে আমির আহম্মদ ওরফে আমির আলী রাজাকার, এজবালিয়া ইউনিয়নের সৈয়দপুর গ্রামের সেকান্দার মিয়ার ছেলে জয়নাল আবেদীন, সদরের জমিদারহাট এলাকার আফতাব উদ্দিনের ছেলে একেএম মনসুর ওরফে আবুল কালাম ।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রাজাকারদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর অক্টোবর ২০১৫ সালে নোয়াখালী সদর এবং লক্ষ্মীপুরের রামগতি থেকে গ্রেফতার করে।
এদিকে দুপুরে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যরা রায় দ্রুত কার্যকরের দাবিতে জেলা শহর মাইজদী টাউন হল চত্তরে মানববন্ধন কর্মসূচি পালন করে এবং মিষ্টি বিতরণ করে।

আরও পড়ুন

বিশেষ মেহমান হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএম এর নোয়াখালী জেলার সভাপতি ডাঃ এম এ নোমান,চাটখিল কামিল (এম.এ) মাদ্রাসা পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাছান রুবেল ভূঁইয়া।

চাটখিলে ডিয়ার ছোয়াদ এজেন্সির হজ্জ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান (রুবেল ভূঁইয়া) উপস্থিত নেতৃবৃন্দকে প্রতিষ্ঠানের চলমান উন্নয়ন এবং মাঠ সম্প্রসারণের কাজ সম্পর্কে অবগত করেন এবং মাদ্রাসা ক্যাম্পাস ঘুরিয়ে দেখান।

চাটখিল কামিল মাদ্রাসার উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করলেন-এইচ এম ইব্রাহিম

মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি মো.মেহেদী হাছান রুবেল ভূঁইয়া বলেন,ঐতিহ্যবাহী চাটখিল কামিল মাদ্রাসা একটি শতবর্ষী প্রতিষ্ঠান।জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ প্রতিষ্ঠানটি উপজেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

চাটখিল কামিল মাদ্রাসা শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

Comments are closed.