মানবতা বিরোধী অপরাধে নোয়াখালীর ৩ রাজাকারকে ফাঁসি

একাত্তরের ১৫ জুন শতাধিক লোককে গণহত্যার দায়ে

149

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আজ সকালে মানবতা বিরোধী অপরাধের অভিযোগে নোয়াখালীর আমির আলী , জয়নাল আবেদীন ও একেএম মনসুর ওরফে আবুল কালাম রাজাকারকে ফাঁসি ও রাজাকার কুদ্দুসকে ২০ বছরের কারাদন্ডাদেশের রায় প্রদান করেন। এদের মধ্যে ফাঁসির দন্ডাপ্রাপ্ত রাজাকার একেএম মনসুর ওরফে আবুল কালাম পলাতক রয়েছে।
এছাড়া বিচার চলাকালীন সময়ে মো. ইউছুফ রাজাকার কারাগারে মারা যায়।
সাবেক জেলা কমান্ডার মোজাম্মেল হক মিলন জানায়, দন্ডপ্রাপ্ত আসামীদের নেতৃত্বে ৭১’র মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নোয়াখালী সদর উপজেলার সুধারাম থানার শ্রীপুর, সোনাপুর বাজার , খ্রীস্টানপাড়াসহ কয়ের গ্রামে ১৫ জুন গণহত্যা চালিয়ে শতাধিক লোককে হত্যা করে, সদরের রামহরিতালুক এলাকায় ১৩ সেপ্টেম্বর ৯ জনকে হত্যা করে।
এরা হলেন-সদর উপজেলার উত্তর ফকিরপুর গ্রামের মৃত মোজাফর আহম্মদের ছেলে আমির আহম্মদ ওরফে আমির আলী রাজাকার, এজবালিয়া ইউনিয়নের সৈয়দপুর গ্রামের সেকান্দার মিয়ার ছেলে জয়নাল আবেদীন, সদরের জমিদারহাট এলাকার আফতাব উদ্দিনের ছেলে একেএম মনসুর ওরফে আবুল কালাম ।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রাজাকারদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর অক্টোবর ২০১৫ সালে নোয়াখালী সদর এবং লক্ষ্মীপুরের রামগতি থেকে গ্রেফতার করে।
এদিকে দুপুরে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যরা রায় দ্রুত কার্যকরের দাবিতে জেলা শহর মাইজদী টাউন হল চত্তরে মানববন্ধন কর্মসূচি পালন করে এবং মিষ্টি বিতরণ করে।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.