নোয়াখালীর মানুষ খেয়েই উঠে চলে আসে, কিন্তু কেন?

276

সারা বাংলাদেশের মানুষের কাছেই প্রচলন আছে যে নোয়াখালী অঞ্চলের মানুষরা নাকি খেয়েই উঠে যায়, অর্থাৎ খাওয়া শেষ হলেই আর দেরি না করে উঠে চলে আসে। খাওয়া শেষ করে এই উঠে চলে আসাটাকে অনেকে নেতিবাচক ভাবে দেখে, কেউ কেউ এটাকে আদবের বরখেলাফ মনে করে থাকেন। সবাই বলে নোয়াখাইল্যারা আদব কায়দা জানে না তাই খাওয়া শেষ হতে না হতেই বলে ‘অ্যাঁই যাইয়ের’।

অবশেষে দীর্ঘদিন পর এই কৌতুহলের রহস্য জানা গেল, কেন নোয়াখাইল্যারা খেয়েই উঠে চলে আসে। নোয়াখালীর কয়েকজন বাসিন্দাদের সাথে কথা বলে এর প্রধান দুইটি যোক্তিক কারণ জানা গেছে।

তারা বলেন-

এক. নোয়াখালীর মানুষ খুব পরিশ্রমী এবং সময়ের প্রতি শ্রদ্ধাশীল যার কারণে তারা খাওয়া শেষ করে বসে থেকে সময়ের অপব্যবহার করে না। সময়ের সঠিক ব্যবহার করতে জানে বলেই নোয়াখালী অঞ্চলের মানুষের সারা বিশ্বে সফল তারা।

দু্ই. আমরা সাধারণত কারো বাসায় দাওয়াত খেতে গেলে আত্বীয়রা সারাদিন কত কষ্ট করে অনেক কিছু রান্না করে। সারা দিন খাটা-খাটুনি করার পর মানুষের বিশ্রামের প্রয়োজন হয়। এখন কেউ যদি খাওয়া শেষ হওয়ার পরেও বসে থাকে তাহলে মানুষ মনে মনে বিরক্ত হয় এবং কষ্ট পায় যার কারণে নোয়াখাইল্যারা খেয়ে আর দেরী করে না এবং মানুষ কে বিশ্রামের সুযোগ করে দেয়।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.