গণতান্ত্রিক চর্চা না থাকলে নেতৃত্বের বিকাশ হয় না

বিশেষ সাক্ষাৎকার : ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন

বিএনপিতে প্রকাশ্য বা অপ্রকাশ্য কোনো কোন্দল বা দলাদলি নেই। প্রতিযোগিতা আছে। আমরা সবাই দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে আস্থাশীল, ঐক্যবদ্ধ

সাক্ষাৎকার নিয়েছেন—

0 304

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। বিএনপির যুগ্ম মহাসচিব, নোয়াখালী -০১ আসনের সাবেক সংসদ সদস্য, সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশন ৬ বারের সাধারণ সম্পাদক, বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম-আহ্বায়ক। আলোকিত চাটখিল— এর সঙ্গে তিনি কথা বলেছেন ছাত্ররাজনীতি, বিএনপির সমসাময়িক রাজনীতি, সাংবিধানিক বিধান ও তত্বাবধায়ক সরকার প্রসঙ্গে।

সাক্ষাৎকার নিয়েছেন— ইমাম হোসাইন রাজন

 

প্রশ্ন)▪ ️আলোকিত চাটখিল : বাংলাদেশে ছাত্র রাজনীতির উজ্জ্বল ঐতিহ্য রয়েছে৷ ৫২এর ভাষা আন্দোলন, ৬২এর শিক্ষা আন্দোলন, ৬৯এর গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে ছাত্র আন্দোলনের গৌরবজনক ভূমিকা রয়েছে৷

তবুও যেকোন ইস্যুতে হঠাৎ করে ছাত্ররাজনীতি বন্ধের দাবি উঠে, বিষয়টি আপনি কিভাবে দেখেন?

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন : ছাত্ররাজনীতি বন্ধের দাবিটা আসলে গ্রহনযোগ্য না। কারণ আমরা জানি বাংলাদেশের জন্মলগ্ন থেকে এই পর্যন্ত দেশ গঠনে ছাত্ররাজনীতির অবদান অপরিসীম। ইনশাআল্লাহ আবারও এই ছাত্রদের হাত ধরে তারুণ্য নির্ভর ছাত্রদলের নেতৃত্বে বাংলদেশের ছাত্ররাজনীতির ইতিহাসে নতুন অধ্যায় রচিত হবে। আওয়ামী দুঃশাসনের পতন হবে। দেশের মানুষ স্বাধীনভাবে বাঁচার জন্য মৌলিক অধিকার ফিরে পাবে। তাই ছাত্র রাজনীতি নয়, বন্ধ হোক সব ধরনের অপরাজনীতি।

প্রশ্ন)▪ ️আলোকিত চাটখিল : এখন দেশে একটা বিপদজনক রাজনীতি বিমুখ প্রজন্ম বেড়ে উঠছে৷ জিজ্ঞেস করলেই তারা স্মার্টলি জবাব দেয়, ‘আমি রাজনীতি পছন্দ করি না৷

রাজনীতির প্রতি তাদের এই অনিহার কারন কি? কেন এমনটা হচ্ছে বলে মনে করেন?

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন : চলমান সময়ে রাজনীতিটা খুবই চ্যালেঞ্জিং। নতুন প্রজন্মকে রাজনীতি বিমুখ করে ভবিষ্যতে বাংলাদেশকে নেতৃত্ব শূণ্য করার অপচেষ্টা চলছে, তরুণরা রাজনীতি না করলে, নতুন নেতা না এলে ভবিষ্যৎ বাংলাদেশের নেতৃত্ব কে দিবে? খুব স্পষ্টভাবে দেশে বিরাজনীতিকরণ করা হচ্ছে। গণতান্ত্রিক চর্চা না থাকলে নেতৃত্বের বিকাশ হয় না।

প্রশ্ন)▪ আলোকিত চাটখিল : ছাত্ররাজনীতি কলুষিত হওয়ার দায় কি ছাত্রনেতাদের নাকি রাজনীতিকদের?

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন : কেউ আসলে দায়িত্ব এড়াতে পারেন না৷ অভিভাবক, শিক্ষক, প্রশাসন, শিক্ষাঙ্গনের প্রশাসন, ছাত্রনেতা, জাতীয় রাজনৈতিক পরিস্থিতি, জাতীয় রাজনৈতিক নেতৃত্ব সামগ্রিকভাবেই এই বিষয়টার সঙ্গে সংশ্লিষ্ট৷

প্রশ্ন)▪ আলোকিত চাটখিল : বিএনপির অভ্যন্তরীণ কোন্দল নিয়ে নানান গুঞ্জন রয়েছে। বিএনপির আজকের এ অবস্থার জন্য অনেকটা কোন্দলকেও দায়ী করা হয়। আপনি কি বলবেন?

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন : আমি বলবো বিএনপিতে প্রকাশ্য বা অপ্রকাশ্য কোনো কোন্দল বা দলাদলি নেই। প্রতিযোগিতা আছে। আমরা সবাই দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে আস্থাশীল, ঐক্যবদ্ধ।

প্রশ্ন)▪ আলোকিত চাটখিল : বিএনপির দীর্ঘদিনের দাবি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করা, কিন্তু সাম্প্রতিক সেই দাবির মুখে ঘি ঢেলে ক্ষমতাশীন দলের একাধিক শীর্ষনেতা বলেছেন বাংলাদেশে আর কোনদিন তত্বাবধায়ক সরকার ব্যবস্থা হবে না।

বিষয়টি নিয়ে আপনার পর্যবেক্ষণ কি?

️ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন : জনগণ তার অধিকার আদায় করে নিবে, এখানে কে- কি বললো সেটি দেখার বিষয় না। ইনশাআল্লাহ্ দেশের মানুষ তার অধিকার আদায়সহ পরবর্তী প্রজন্মের জন্য একটি নিরাপদ বাসযোগ্যস্থল রেখে যাওয়ার প্রয়াস নিয়ে ঝাঁপিয়ে পড়বে আর সেটির নেতৃত্ব দিবে বিএনপি। সবচেয়ে বড় কথা হলো- এই আওয়ামীলীগই তত্ত্বাবধায়ক সরকারের জন্য গলা ফাটাবে সেদিন বেশি দূরে নয়।

প্রশ্ন)▪ ️আলোকিত চাটখিল : আপনার নির্বাচনী আসন নোয়াখালী-০১ (চাটখিল-সোনাইমুড়ী) নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন : ভবিষ্যৎ পরিকল্পনা বলতে চিকিৎসা, শিক্ষা বিকাশের পাশাপাশি একটি সন্ত্রাস, চাঁদাবাজ ও দুর্নীতিমুক্ত, নিরাপদ বসবাসযোগ্য এলাকা তৈরি করা, নাগরিকদের প্রকৃত অধিকারের জায়গাটা সুনিশ্চিত করা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।