অবসরপ্রাপ্ত ইউপি সচিবদের শতভাগ আনুতোষিক প্রদানে লিগ্যাল নোটিশ

44

অবসরপ্রাপ্ত ইউনিয়ন পরিষদের সচিবদের এককালীন শতভাগ আনুতোষিক এবং নিয়মিত উৎসব ভাতা প্রদানের জন্য আইনি নোটিশ পাঠানো হয়েছে। কুমিল্লা জেলার নাঙ্গলকোট থানার ঢালুয়া ইউনিয়নের অবসরপ্রাপ্ত সচিব মো. ইউসুফ ভূঁইয়াসহ ১৪৬ জন অবসরপ্রাপ্ত সচিবের প্রায় ১০ কোটি টাকা বকেয়া আনুতোষিক ও তাদেরকে নিয়মিত উৎসব ভাতা প্রদানের জন্য এ নোটিশ পাঠানো হয়েছে।

শনিবার (১৬ এপ্রিল) ১৪৬ জন অবসরপ্রাপ্ত ইউপি সচিবের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এ নোটিশ পাঠান। অর্থ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ ৩০ জনকে এ নোটিশ পাঠানো হয়েছে।

 

 

আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব বলেন, ইউনিয়ন পরিষদের সচিবরা অবসর গ্রহণের সময় সরকারি নিয়ম অনুযায়ী গ্রস পেনশনের ৫০ শতাংশ বাধ্যতামূলক সমর্পণ করে তার বিপরীতে আনুতোষিক পেয়েছেন। গ্রস পেনশনের বাকি ৫০ শতাংশ সমর্পণ করা সত্ত্বেও কোনো ধরনের আনুতোষিক পাননি। কিন্তু নিয়ম অনুযায়ী সমর্পিত বাকি ৫০ শতাংশের বিপরীতে তারা উক্ত টাকার অর্ধেক হারে এককালীন আনুতোষিক প্রাপ্য হবেন। কিন্তু কোনো সুস্পষ্ট কারণ ছাড়াই তাদের বাকি আনুতোষিক আটকে দিয়েছে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যা শুধু বেআইনি নয় বরং অবসরপ্রাপ্ত ইউনিয়ন পরিষদ সচিবদের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারের চরম লঙ্ঘন ও বৈষম্যমূলক।

নোটিশে বলা হয়েছে, ২০১১ সালের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) কর্মচারী চাকরি বিধিমালা অনুযায়ী, ইউনিয়ন পরিষদের সচিবরা পরিষদের নিজস্ব কর্মচারী। বিধিমালা অনুযায়ী যেহেতু তারা অন্যান্য সরকারি কর্মচারীর ন্যায় মাসিক পেনশনের আওতাভুক্ত নয় সেহেতু গ্রস পেনশনের সমস্ত টাকা সরকারের নিকট সমর্পণ করে গ্রস পেনশনের সমুদয় পরিমাণ থেকে মোট ৭৫ শতাংশ এককালীন আনুতোষিক পাওয়ার বিধান রয়েছে। এছাড়া ২০১১ সালের বিধিমালা অনুযায়ী তাদেরকে জাতীয় বেতন স্কেল অনুযায়ী বেতন-ভাতা প্রদান ও উৎসব ভাতা দেওয়ার বিধান রয়েছে।

কিন্তু তাদের সম্পূর্ণ আনুতোষিক প্রদানে অস্বীকৃতি ও কোনো ধরনের উৎসব ভাতা প্রদান না করা আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

এছাড়াও ১৯৯৪ সালের ইউনিয়ন পরিষদ কর্মচারী (ভবিষ্যৎ তহবিল এবং আনুতোষিক) বিধিমালা অনুযায়ী, সচিবরা সরকারি কর্মচারী ন্যায় পেনশন, আনুতোষিক ও উৎসব ভাতা পাওয়ার হকদার। আইনের সুস্পষ্ট বিধান থাকা সত্ত্বেও অবসরপ্রাপ্ত সচিবদেরকে সম্পূর্ণ আনুতোষিক ও কোনো প্রকার উৎসব ভাতা প্রদান না করা বেআইনি, নিপীড়নমূলক ও অযৌক্তিক। আনুতোষিক ও উৎসব ভাতা প্রাপ্তি একজন সরকারি অবসরপ্রাপ্ত কর্মচারীর ন্যায্য অধিকার। যা থেকে কোনোভাবেই তাকে বঞ্চিত করা যাবে না।

 

 

 

নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

আরও পড়ুন

Comments are closed.