ক্যালগেরিতে নববর্ষ উদযাপন

28

কানাডার ক্যালগেরিতে পহেলা বৈশাখ উদযাপন করা হয়েছে। দিনটি উপলক্ষে সিলভার স্প্রিংস কমিউনিটি অ্যাসোসিয়েশন মিলনায়তনে বাংলার ঐতিহ্যবাহী বৈশাখী মেলার আয়োজন করা হয়। ‘ক্যালগেরি বঙ্গীয় পরিষদ’ এই মেলার আয়োজন করে।

মেলায় বাংলা সংস্কৃতির হরেক রকমের খাবার ও বিভিন্ন স্টলে ছিল বাহারি রকমের শাড়ি। মেলায় কোমলমতি শিশু-কিশোর ও প্রবাসী বাঙালিরা নানা রঙে সেজে স্বাগত জানায় নতুন বছরকে। বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলা শেষ হয়।

 

 

 

করোনার কারণে দীর্ঘ দুই বছর বন্ধ ছিল পহেলা বৈশাখের আয়োজন। বিরতির পর প্রবাসীরা এবার যেন নতুন করে জেগে উঠেছে। পরিবার-পরিজন ও শিশু-কিশোরদের পদচারণায় সিলভার স্প্রিংস কমিউনিটি অ্যাসোসিয়েশন মিলনায়তন পরিণত হয়েছিল একখণ্ড বাংলাদেশে।

কানাডার ক্যালগেরি শহরে প্রতিবছর বাংলা বর্ষবরণ, রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী, শারদোৎসব প্রমুখ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

 

 

অতিমারি করোনার প্রকোপে দু’বছরের বেশি সময় সমস্ত কার্যক্রম সীমিত থাকার পর স্বাস্থ্যবিধি মেনে ‘বর্ষবরণ’ আয়োজন ক্যালগেরির বাঙালি সমাজে উৎসবের আমেজ সৃষ্টি করেছে।

 

 

 

বঙ্গীয় পরিষদের সভাপতি জয়দীপ স্যন্যাল জানান, পুরাতন আবর্জনা ঝেরে ফেলে নতুন ভবিষ্যতের প্রত্যয় নিয়ে আমরা বৈশাখী মেলায় আবহমান বাংলাকে তুলে ধরেছি। দীর্ঘ দুই বছর পর সবাই আবারও নতুন করে মিলিত হতে পেরে খুবই ভালো লাগছে। এই আনন্দ সবার মাঝে উৎসারিত হোক ও মঙ্গলময় হয়ে উঠুক, এটাই আমাদের প্রত্যাশা।

কমিউনিটি ব্যক্তিত্ব কিরণ বণিক শংকর জানান, বৈশাখ আমাদের সংস্কৃতির ধারক ও বাহক। হাজার বছরের এ সংস্কৃতি প্রজন্ম থেকে প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতেই আমাদের আয়োজন।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.