গ্রাহক সেবায় বিটিসিএলকে ভ্যাট সুবিধা

190

ইন্টারনেট ব্যান্ডউইথ ও ইন্টারন্যাশনাল আউটগোয়িং টেলিফোন কল সার্ভিসসহ বিভিন্ন ধরনের গ্রাহক সেবায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডকে (বিটিসিএল) ভ্যাট সুবিধা দেওয়া হয়েছে। এর ফলে বিদেশি প্রতিষ্ঠানকে বৈদেশিক মুদ্রায় পরিশোধযোগ্য ওই সেবামূল্যের ওপর প্রযোজ্য মূল্য সংযোজন কর (ভ্যাট) দিতে হবে না বিটিসিএলকে।

এনবিআরের প্রথম সচিব (মূসক নীতি) কাজী ফরিদ উদ্দীন সই করা বিশেষ আদেশে এ সুবিধা দেওয়া হয়। মঙ্গলবার (১২ এপ্রিল) এনবিআরের ভ্যাট বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন।

 

 

এনবিআরের ওই বিশেষ আদেশে বলা হয়েছে, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল ) গ্রাহকদের বিভিন্ন ধরনের সেবা দিয়ে থাকে। যেমন; ইন্টারনেট ব্যান্ডউইথ গুগল অ্যান্ড ফেসবুক এবং ইন্টারন্যাশনাল আউটগোয়িং টেলিফোন কল সার্ভিস ইত্যাদি। এসব সেবা সরবরাহের লক্ষ্যে বিদেশি প্রতিষ্ঠান থেকে বিভিন্ন ধরনের সেবা আমদানি করে থাকে। যেহেতু বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড ( বিটিসিএল ) ওই আমদানি করা সেবা গ্রাহকদের নিকট সরবরাহ করে তার বিপরীতে গ্রাহকদের নিকট থেকে কতিপয় ক্ষেত্রে হ্রাসকৃত হারে মূল্য সংযোজন কর আদায় করে যথা নিয়মে পরিশোধ করে। সেহেতু কতিপয় ক্ষেত্রে মূল্য সংযোজন কর পরিশোধিত সেবামূল্যের একটি অংশ রেভিনিউ শেয়ারিং হিসেবে বিদেশি প্রতিষ্ঠানকে বৈদেশিক মুদ্রায় পরিশোধ করা হয় এবং উক্ত ক্ষেত্রে পুনরায় মূসক আরোপিত হলে দ্বৈত কর আরোপিত হয়ে যায়।

তাই জাতীয় রাজস্ব বোর্ডের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ১২৬ ধারার প্রদত্ত ক্ষমতাবলে বিটিসিএল কর্তৃক বিদেশি প্রতিষ্ঠানকে বৈদেশিক মুদ্রায় পরিশোধযোগ্য উল্লিখিত সেবামূল্যের ওপর প্রযোজ্য মূল্য সংযোজন কর হতে অব্যাহতি প্রদান করেছে। এ আদেশ ২০১৯ সালের ১ জুলাই তারিখ হতে কার্যকর ধরা হয়েছে।

আরও পড়ুন

Comments are closed.