২০ বছর পর পরিবার খুঁজে পেলেন বৃদ্ধ আবদুস সোবহান

44

প্রায় ২০ বছর পর পরিবারের সদস্যদের খুঁজে পেয়েছেন ফেনীর ছাগলনাইয়া উপজেলার আবদুস সোবহান নামে এক বৃদ্ধ। ওই বৃদ্ধের পরিবারকে খুঁজে দিতে সার্বিক সহযোগিতা করেছে ‘পারি ফাউন্ডেশন’ নামের একটি সংগঠন।

পরিবার সূত্রে জানা যায়, আবদুস সোবহান প্রায় ২০ বছর আগে স্ত্রীর সঙ্গে অভিমান করে ছাগলনাইয়ার তার নিজ বাড়ি থেকে বেরিয়ে যান। বাড়ি থেকে বেরোনোর পর তিনি বিভিন্ন বাড়িতে লজিং থেকে, হাইস্কুলে দীর্ঘদিন শিক্ষকতাসহ মসজিদে ইমামতিও করে জীবন চালিয়েছেন। সেখানে সব ছেড়ে দিয়ে চট্টগ্রামে চলে যান। চট্টগ্রামে ভবঘুরে জীবন কাটাতে থাকেন।

কখনো কখনো ক্ষুধার তাড়নায় তিনি অজ্ঞান হয়ে পড়ে থাকেন রাস্তায়! পরে মাসুম বিল্লাহ, সানজিদা আফরোজ নওরিনসহ বেশ কিছু স্বেচ্ছাসেবক তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করান। দীর্ঘদিন চিকিৎসার পর তারাও তার পরিবারের সন্ধান করে ব্যর্থ হন। তারপর তারা মিল্টন সমর্দারের পরিচালিত চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার বৃদ্ধাশ্রমে নিয়ে যান আবদুস সোবহানকে।

এদিকে বাবাকে খুঁজতে ক্লান্ত হয়ে পড়েন তার সন্তানরা। আবদুস সোবহান যখন বাড়ি ছাড়েন তখন তার বড় ছেলের বয়স মাত্র ১০। বাকিরা তখন আরও ছোট। এখন বড় ছেলের বয়স ৩০। দেশের বাইরে থাকেন তিনি। আরেক ছেলের বয়স ২৫। তিনিও প্রবাসী। মেয়ের বিয়ে হয়েছে। সব মিলে সাজানো সংসার। স্ত্রীও প্রিয় মানুষটির খোঁজে প্রহর গুণছিলেন। স্বজনরা তাকে বিভিন্ন জেলায় খোঁজাখুজি করে না পেয়ে আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন।

অপরদিকে মাঝেমধ্যেই ‘পারি ফাউন্ডেশন’র সভাপতি বৃদ্ধদের নিয়ে ওই বৃদ্ধাশ্রমে সময় কাটান। বৃদ্ধাশ্রমে আবদুস সোবহানের সঙ্গে গল্পের মাধ্যমে জানতে পারেন তার বাড়ি ফেনীর ছাগলনাইয়ায়। তিনি তার বিস্তারিত তথ্য নেন এবং তাকে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে আশ্বস্ত করেন।

পরে তিনি বৃদ্ধ সোবহানের পরিচয় জানতে সামাজিক যোগাযোগ মাধ্যমে চেষ্টা শুরু করেন। এরপর সাইফুল আযম নামে এক ব্যক্তির সহায়তার পরিবারের সন্ধান পাওয়া যায়। যোগাযোগ করা হয় তার পরিবারের সঙ্গে। পরিবারের লোকজন এ খবর জেনে যেন চাঁদ হাতে পায়।

৩০ অক্টোবর (বুধবার) সোবহানের সঙ্গে দেখা হয় তার পরিবারের। দীর্ঘ ২০ বছর পর স্ত্রী পেলো তার জীবনসঙ্গীকে, স্বামী পেলো তার সহধর্মিণীকে। আর সন্তানরা পেলো তাদের বাবাকে। আর পারি ফাউন্ডেশনের ঘরে যোগ হলো নতুন একটি সাফল্য। একইসঙ্গে একজন ঘরহারা মানুষকে ঘরে ফেরানোর প্রশান্তি। আগেও সংগঠনটির সদস্যরা অনেক পথভোলা মানুষকে পৌঁছে দিয়েছে তাদের আপন ঠিকানায়।

পারি ফাউন্ডেশনের চেয়ারম্যান আবু তালেব বলেন, আবদুস সোবহানকে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে পেরে আমরা গর্বিত। আমরা এমন অসহায় মানুষদের জন্য কাজ করে যাচ্ছি।

আবদুস সোবহান বলেন, পারি ফাউন্ডেশনের সদস্যরা আমাকে পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছে। তাদের অনেক ধন্যবাদ। আল্লাহ তাদের মঙ্গল করুক।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.