১৯ লাখ টাকা প্রণোদনা পাচ্ছে সরিষা ও চীনা বাদাম চাষীরা

53

ফেনীতে ১৯ লাখ ১৯ হাজার টাকা কৃষি প্রণোদনা পাচ্ছে সরিষা ও চীনা বাদাম চাষীরা। প্রান্তিক কৃষকদের উৎসাহিত করতে এমন প্রণোদনা দিচ্ছে ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, আমন ধানের পরে সরিষা ও বাদাম চাষের উপযুক্ত সময়। ইতোমধ্যে জেলার ৫০ ভাগ ধান কাটা হয়েছে। জেলার বিভিন্ন অঞ্চলে ২ হাজার ২০০ বিঘা জমিতে সরিষা ও বাদাম চাষ করা হয়। তবে ফেনীতে বাদামের চেয়ে সরিষার আবাদ বেশি হয়। গত বছর লক্ষ্যমাত্রার চেয়ে সরিষার আবাদ বেশি উৎপাদিত হয়েছে। এ বছরও কৃষকদের গত বছরের চেয়ে বেশি সরিষা আবাদ করার জন্য প্রণোদনা দিচ্ছে সরকার।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. জয়েন উদ্দিন জানান, রবি মৌসুমকে সামনে রেখে জেলার ২ হাজার সরিষা ও ২০০ বাদাম চাষিকে ১৯ লাখ ১৯ হাজার টাকা প্রণোদনা দেওয়া হচ্ছে। বুধবার থেকে এ প্রণোদনা কর্মসূচি শুরু হচ্ছে।

জয়েন উদ্দিন জানান, সরিষা চাষ করার জন্য জন প্রতি কৃষককে ৮০২ টাকা মূল্যের উচ্চ ফলনশীল ১ কেজি বীজ ও ২০ কেজি ডিএমপি, ১০ কেজি এমওপি সার এবং বাদাম চাষের জন্য প্রতিজন কৃষককে ১ হাজার ৫৭৫ টাকা মূল্যের ১০ কেজি বীজ, ১০ কেজি ডিএমপি, ৫ কেজি এমওপি সার প্রণোদনা হিসেবে দেওয়া হচ্ছে।

তিনি আরও জানান, সরিষা চাষে ফেনী সদরে ৬০০, সোনাগাজীতে ৫০০ জন, ছাগলনাইয়ায় ২৫০, পরশুরামে ২৫০ জন, ফুলগাজী ২০০ জন, দাগনভূঞায় ২০০ জন কৃষক এ প্রণোদনা পাবেন। বাদাম চাষে সোনাগাজীতে ৮০ জন, ফেনী সদরে ৫০ জন, দাগনভূঞায় ৩০ জন, ছাগলনাইয়ায় ২০ জন, ফুলগাজীতে ১০ জন ও পরশুরামে ১০ জন কৃষক এ প্রণোদনা পাবেন।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.