সুবর্ণচরে কীটনাশকমুক্ত টমেটো চাষে সাফল্যের হাতছানি

44

বৃহত্তর নোয়াখালী ছাড়িয়ে সুবর্ণচরের সবজি এখন রাজধানী ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকার বাজারে যাচ্ছে। সুবর্ণচরে এমন কৃষিতে বিপ্লবের পেছনে রয়েছে- এ অঞ্চলের চাষিদের কঠোর পরিশ্রম আর সরকারি ও বেসরকারি কৃষি কর্মকর্তাদের সার্বিক সহযোগিতা। নবগঠিত এ অঞ্চলের কৃষির সাফল্যগাঁথা দেশের প্রতিটি গণমাধ্যমে স্থান করে নিয়েছে।

সরেজমিনে গিয়ে সুবর্ণচরের কয়েকজন নারী চাষির সঙ্গে কথা হয়। নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের সোলেমান বাজার এলাকার আমেনা বেগম জানান, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা থেকে বিনা মূল্যে বীজ সংগ্রহ করে এক একর জমিতে টমেটো চাষের উদ্যোগ নেন তিনি। বিজলী-১১ জাতের এ টমেটো চাষে তার খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। কোনোরকম কীটনাশক ব্যবহার ছাড়াই টমেটো চাষ করেছেন তিনি। বাজার দর ভালো থাকলে আশা করছেন তিন লাখ টাকার বেশি টমেটো বিক্রি হবে তার।

একই এলাকার আরেক টমেটো চাষি জোসনা বেগম জানান, এক একর জমিতে টমেটো চাষে তিনি খরচ করেছেন ৫০ হাজার টাকা। সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার পরামর্শে ফেরোমন ফাঁদ আর হলুদ ফাঁদ ব্যবহার করায় কোনো কীটনাশক ব্যবহার করতে হয়নি তার। প্রতিকেজি টমেটো পাইকারি ৪০/৪৫ টাকা বিক্রি করলে তার তিন লাখ টাকার বেশি ঘরে আসবে।

জোসনা বেগম জানান, দেশি টমেটো আগে আগে ওঠায় বাজারে ভালো দাম পাওয়া যায়।

কীটনাশক ছাড়াই ফাঁদ পদ্ধতিতে টমেটো চাষ

সুবর্ণচর উপজেলার ভূঁঞার হাট এলাকার টমেটো চাষি মো. হেলাল উদ্দিন জানান, সরকারি কোনো সহযোগিতা ছাড়াই তিনি টমেটো চাষ শুরু করেন। দুই একর জমিতে টমেটো চাষ করতে তার খরচ করতে হয়েছে ১ লাখ টাকার মতো। ভালো পরিবেশ আর ন্যায্য দাম পেলে প্রায় পাঁচ লাখ টাকার টমেটো বিক্রি করতে পারবেন আশা করছেন তিনি।

এ বিষয়ে সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার কৃষি কর্মকর্তা শিবব্রত ভৌমিক জানান, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা গ্রামীণ পর্যায়ে কৃষকদের বিনা মূল্যে উন্নত বীজ প্রদান এবং কীটনাশকমুক্ত ভালো ফলস উৎপাদনে নিয়মিত পরামর্শ দিয়ে আসছে। এতে কৃষকরা ভালো ফলন অর্জন করতে সক্ষম হয়েছে।

তিনি আরও জানান, সুবর্ণচরের কৃষকরা কঠোর পরিশ্রমী, নিয়মিত সঠিক পরামর্শ পেলে তারা কৃষিতে বিপ্লব সাধন করে দেশের কৃষি পণ্যের চাহিদা মেটাতে সক্ষম হবে।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.