সফলতার ‘রহস্য’ গোপন রাখতে চান লিটন

20

হঠাৎই যেন বদলে গেছেন লিটন দাস। ক্রিকেটের বনেদী সংস্করণ টেস্টে ব্যাটে হাতে নামলেই নিজ ব্যাটে রানের ফোয়ারা ছোটাচ্ছেন এই ডানহাতি উইকেটরক্ষক ব্যাটসম্যান। চলমান বাংলাদেশ বনাম-শ্রীলঙ্কার মধ্যকার ঢাকা টেস্টে সেঞ্চুরি তুলে খেলেছেন ক্যারিয়ার সেরা ১৪১ রানের ইনিংস। অথচ কয়েকমাস আগেও তার পড়তি পারফরম্যান্সের জন্য পড়তে হতো সমর্থকদের রোষানলে। ঠিক কিভাবে এমন পরিবর্তন?

লিটন জানালেন, অনুশীলন প্রক্রিয়ার পরিবর্তন এনে সফল তিনি। তবে কোন প্রক্রিয়ায় হেঁটেছেন, সেটি জানাতে চান না। নিজের সফলতার রহস্য নিজের মধ্যে অর্থাৎ গোপনেই রাখতে চান লিটন। আজ মঙ্গলবার মিরপুরে সংবাদমাধ্যমকে এ কথা বলেন তিনি।

 

 

লিটন বলছিলেন, ‘আপনারা এটা ভালো বলতে পারবেন। আমার কাছে মনে হয় আমি অনুশীলন প্রক্রিয়ায় পরিবর্তন এনেছি। এটা কীভাবে বিশ্লেষণ দিব? মানে আমি কীভাবে বিশ্লেষণ করবো কি ধরণের মেথড পরিবর্তন করেছি। আপনিতো বুঝবেনও না কোন প্র্যাকটিস কেমন। আমি তো বিশ্লেষণ দিতেও পারবো না।’

সঙ্গে যোগ করেন লিটন, ‘খুবই কঠিন এ জিনিসটা (বলা)। কি কি করি না বা কি কি পরিবর্তন হয়েছে। আমার কাছে মনে হয় আমার প্র্যাকটিস মেথড পরিবর্তন হয়েছে এটা আমি বলতে পারি, কিন্তু কি কি পরিবর্তন হয়েছে সেটা আমি বলতে পারবো না। কীভাবে সফল হচ্ছি বা কেন হচ্ছি এ জিনিসটা আমার ভেতরে থাক।’

ক্যারিয়ারের প্রথম ২০ টেস্টে গড় আটকে ছিল ৩০ এর নিচে। অথচ গত দুই বছরে তার ব্যাটিং ঈর্ষাণিত করবে যে কাউকে। ২০২১ সালে ৭ টেস্টে ৫ ফিফটিতে প্রায় ৫০ গড়ে (৪৯.৫০) রান করেছেন ৫৯৪। চলমান টেস্ট সহ চলতি বছর আরও সফল তিনি। ৬ ম্যাচের ৯ ইনিংসে রান করেছেন ৫৬.২২ গড়ে ৫০৬। যা চলতি বছর টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দুই নম্বরে। ইতোমধ্যে ক্যারিয়ার গড়ও বেড়ে হয়েছে ৩৪.৩০।

তবে লিটন জানেন আবার খারাপ ফর্মের মধ্য দিয়ে গেলে সমালোচনার মুখে পড়তে হবে তাকে। এটা মেনে নিয়েই পথচলা তার, ‘চেষ্টা তো সবসময় করি। কিন্তু কিছু সময় ব্যর্থ হই, কিছু সময় সফল হই। এটাই ক্রিকেট, এভাবেই চলতে থাকবে। আজকে ভালো করতেছি, কালকে আবার খারাপ হলে (সমালোচনা) হতেও পারে। এটা মেনেই জীবন। এভাবেই চলতে থাকবে।’

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.