লক্ষ্মীপুরের কমলনগরে স্বেচ্ছাশ্রমে ব্রিজ নির্মাণ করলেন এলাকাবাসী

37

লক্ষ্মীপুরের কমলনগরে স্বেচ্ছাশ্রমে প্রায় ৬শ’ ফুট লম্বা একটি কাঠের ব্রিজ নির্মাণ করেছেন এলাকাবাসী।

উপজেলার দক্ষিণ চরফলকন এলাকার খায়েরহাট-পাটারীরহাট সড়কের জারিরদোনা খালের ওপর প্রায় ৩ লাখ টাকা ব্যয়ে তারা এ ব্রিজটি নির্মাণ করেন।

এক মাস আগে শুরু হওয়া ব্রিজটির নির্মাণ কাজ বুধবার বিকেলে শেষ হলে ওই দিন সন্ধ্যায় এলাকাবাসী নিজেরাই আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এতে করে দীর্ঘদিনের ভোগান্তি থেকে মুক্তি মিলেছে স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষার্থীসহ ওই এলাকার হাজারো মানুষের।

এলাকাবাসী জানান, খায়েরহাট-পাটারীরহাট সড়কের পাটারীরহাট বাজার সংলগ্ন জারিরদোনা খালের ওপর ব্রিজ না থাকায় দীর্ঘ ছয় বছর ধরে পথচারীরা কাদাপানিতে ভিজে এক এলাকা থেকে অন্য এলাকায় যাতায়াত করে আসছিলেন। ছাত্র-ছাত্রীদের স্কুল-কলেজ-মাদ্রাসায় আসা-যাওয়াসহ স্থানীয়দের হাট-বাজারে যাতায়াতে ওই খালটি পার হতে লাগায় তাদের দুর্ভোগের শেষ ছিলো না। তাই সেখানে একটি ব্রিজ নির্মাণের জন্য এলাকাবাসী দীর্ঘদিন ধরে বিভিন্ন দফতর ও জনপ্রতিনিধির কাছে আবেদন করলেও কোন উদ্যোগ নেওয়া হয়নি।

সরকারি বরাদ্দের কোন সম্ভাবনা না দেখে স্থানীয় ‘কমলনগর স্টার ক্লাব’ ও ‘নিউ তারুণ্য তরঙ্গ সংসদ’সহ চারটি সংগঠনের সদস্যরা সেপ্টম্বর মাসে সেখানে একটি কাঠের ব্রিজ নির্মাণের উদ্যোগ নেন। সংগঠনগুলোর যুবক সদস্যরা একত্রিত হয়ে খালেরপাড়েই সভা করে ব্রিজ নির্মাণের পরিকল্পনা করেন। সে অনুযায়ী এলাকবাসীর সহযোগিতায় খুঁটি, কাঠ ও আনুষঙ্গিক জিনিসপত্রসহ নগদ অর্থ সংগ্রহ করে ৮ অক্টোবর কাঠের ব্রিজ নির্মাণ কাজ শুরু করেন তারা। তাদের দীর্ঘ ২৮ দিনের স্বেচ্ছাশ্রমে বুধবার বিকেলে ব্রিজটির নির্মাণ কাজ শেষ হয়।

মাকছুদ আলম, দিদার হোসেন, সাহেদ আলী ও ইসমাইল হোসেনসহ ব্রিজ নির্মাণ কাজে সম্পৃক্ত যুবকরা জানান, বর্তমান সরকার দেশের প্রত্যন্ত অঞ্চলে অসংখ্য রাস্তা-ঘাট ও ব্রিজ-কালভার্ট নির্মাণ করেছেন। এখানে একটি ব্রিজ নির্মাণের জন্য সরকারি দফতরের পাশপাশি জনপ্রতিনিধিদের কাছে তারা অনেক ধর্ণা দিয়েছেন। কিন্তু কেউ কোন উদ্যোগ না নেওয়ায় তারা নিজেরাই শ্রম ও অর্থ দিয়ে এ ব্রিজ নির্মাণে এগিয়ে আসেন।

কমলনগর স্টার ক্লাবের সহ সভাপতি মাকছুদ আলম বলেন, ‘খুঁটি, গাছ, কাঠ ও নগদ অর্থসহ এলাকাবাসীর বিভিন্ন রকনের সহযোগিতায় এ কাঠের ব্রিজটি নির্মাণ করা হয়েছে। আন্তরিকতার সহিত এলাকার যুবকরা একত্রিত হয়ে কাজ করলে আর তাতে এলাকাবাসী সহযোগিতা করলে অনেক বড় কাজও করা যায়। এটাই তার উদাহরণ।’

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.