‘রহস্যময়’ পাথরের পাত্রের সন্ধান

53

ভারতের আসাম রাজ্যে রহস্যময় বেশ কিছু পাথরের পাত্রের সন্ধান পাওয়া গেছে। পাত্রগুলো প্রাচীনকালে মানবদেহ সমাধির কাজে ব্যবহার হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য আসামের চারটি স্থানে বেলেপাথরের ৬৫টি পাত্র ছড়ানো ছিটানো অবস্থায় পাওয়া গেছে। এগুলোর আকার ও ধরন ভিন্ন। তাছাড়া কিছু রয়েছে লম্বা ও নল আকৃতির। অন্যদিকে কিছু পাত্রকে সম্পূর্ণ ও আংশিকভাবে মাটির নীচে পাওয়া গেছে। এর আগে এ ধরনের পাত্র লাওস ও ইন্দোনেশিয়ায়ও পাওয়া গেছে।

চলতি সপ্তাহে ভারত ও অস্ট্রেলিয়ার গবেষকরা এ বিষয়ে এশিয়ান আর্কিওলজি জার্নালে নিবন্ধ প্রকাশ করেছেন। গবেষক দলের নেতৃত্বে ছিলেন নর্থ-ইস্টার্ন হিল ইউনিভার্সিটি থেকে তিলোক ঠাকুরিয়া ও গৌহাটি বিশ্ববিদ্যালয় থেকে উত্তম বাথারি।

 

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক নিকোলাস স্কোপাল বলেন, কারা এ ধরনের পাথরের পাত্র তৈরি করেছেন তা আমরা জানি না। এটিকে রহস্যজনক ঘটনা বলেও মনে করেন তিনি।

স্কোপাল বলেন, পাত্রগুলো কোন ধরনের কাজের জন্য তৈরি করা হয় সে বিষয়গুলোও এখনো পরিষ্কার নয়। তবে গবেষকরা ধারণা করছেন সমাধি করার কাজে এগুলো ব্যবহার হয়ে থাকতে পারে।

ড. ঠাকুরিয়া বলেন, বর্তমানে পাত্রগুলো খালি অবস্থায় রয়েছে। তবে একসময় সম্ভাবত এগুলো ঢাকনা দিয়ে ঢাকা ছিল। এই প্রকল্পের পরবর্তী ধাপ হলো খনন কাজ পরিচালনা করে তথ্য নথিভুক্ত করা বলেও জানান তিনি।

আরও পড়ুন

Comments are closed.