যৌনহয়রানির শিকার হলে তা গোপন না করার আহ্বান

95

নোয়াখালীতে নারী নির্যাতন প্রতিরোধকল্পে আন্তর্জাতিক প্রচারাভিযান-২০১৮ এর সমাবেশে বক্তারা যৌনহয়রানির শিকার হলে তা গোপন না করে প্রশাসন এবং সংশ্লিষ্ট এনজিও ও সংগঠনকে জানাতে নারীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তাঁরা বলেন- পুরুষরা তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করলেই পারিবারিক সহিংসতা রোধ করা সম্ভব।

বুধবার (৫ডিসেম্বর) দুপুরে জেলা শহরের অরুণ চন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি (সিইপি)’র উদ্যোগে মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) প্রকল্প আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্র্বিক) মোহাম্মাদ আবু ইউসুফ।

এতে ব্র্যাক জেলা প্রতিনিধি চৌধুরী শরীফুর রহমান পন্নীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের আহ্বায়ক আবুল কাশেম, দৈনিক সচিত্র নোয়াখালী পত্রিকার সম্পাদক ও প্রকাশক আমিরুল ইসলাম হারুন, জেলা যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্কের সদস্য মোহাম্মাদ আলমগীর।

সমাবেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক, পল্লীসমাজ সদস্য, সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজের প্রতিনিধি, নারী নেত্রী, এনজিও প্রতিনিধি, ব্র্যাক প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং ইলেকট্রনিক্স, প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা আরো বলেন যৌন হয়রানি, বাল্য বিয়ে এবং সাইবার বুলিং প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। হয়রানির শিকার হলে শিক্ষক এবং অভিভাবককে জানাতে হবে। প্রয়োজনে হটলাইন নম্বর ১০৯ এ ফোন করতে হবে।

পরে অংশগ্রহণকারীরা দাড়িয়ে যৌন হয়রানি ও বাল্য বিয়েকে না বলি শীর্ষক লাল কার্ড প্রদর্শন করেন। কার্ড প্রদর্শন শেষে নারী ও শিশুর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধে অনুষ্ঠানের প্রধান অতিথি উপস্থিত সকলকে শপথ বাক্য পাঠ করান।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.