যে শব্দ ব্যবহার নিষিদ্ধ করল ফেসবুক

50

ফেসবুক তার কর্মীদের জন্য একটি শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে। ফেসবুকের নতুন নীতিমালা অনুসারে নিষিদ্ধ হওয়া শব্দটি ব্যবহারে করা যাবে না।

মূলত ফেসবুক কর্মীদের অভ্যন্তরীণ যোগাযোগের জন্য ওয়ার্কপ্লেসে নামের একটি প্লাটফর্ম রয়েছে। এই প্লাটফর্মে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে ফেসবুক।

 

 

ফেসবুক বলছে, ওয়ার্কপ্লেসে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটি ব্যবহার করলে ‘ঝুঁকির পরিমাণ বেড়ে যাচ্ছে’। পাশাপাশি এই ধরনের শব্দ ব্যবহারে একটা প্ল্যাটফর্মে ঝুঁকির পরিমাণ বেড়ে দ্বিগুণ হয়ে যেতে পারে বলে মনে করছে টেক জায়ান্টটি।

সংবাদমাধ্যম দ্য ভার্জ এর প্রতিবেদনে বলা হয়েছে, মেটা কর্মীদের বলেছে যে ওয়ার্কপ্লেসে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটির ব্যবহার করা যাবে না। এমনকি এ সংক্রান্ত কোনো মতামত বা বিতর্ক ওয়ার্কপ্লেসে করতে পারবেন না ফেসবুক কর্মীরা।

এদিকে মেটার হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট জানেলি গেল কর্মীদের বলেছেন, এটি হল সব থেকে বিভাজনকারী টপিক। এই শব্দ নিয়ে কেউ আলোচনা করবেন না।

মেটার সিওও শেরিল স্যান্ডবার্গ বলছেন, গর্ভপাত হলো আমাদের অন্যতম মৌলিক অধিকার। সম্প্রতি নিজের ফেসবুক পেজ থেকে শেরিল লিখেছেন, কখন মা হবেন, আর কখন হবেন না, সেই বিষয়টা নারীদের উপরেই ছেড়ে দেওয়া উচিৎ। এমন কিছু জিনিস রয়েছে, যেগুলো নারীর স্বাস্থ্য এবং সাম্যের জন্য খুবই জরুরি।

 

 

যদিও ফেসবুকের এমন সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি কর্মীরা। গর্ভপাত শব্দটি আলোচনা করা নিয়ে মেটার কর্মীরা দুই অংশে বিভক্ত হয়ে গেছে।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.