যেভাবে বোঝা যাবে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে

83

 শুক্রবার রাতে হ্যাক হয়েছিল পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য। রীতিমত প্রশ্নের মুখে পড়ে ফেসবুকের নিরাপত্তা। ফেসবুক এখন প্রায় প্রত্যেকের মোবাইলে। তাই, আপনিও হ্যাকের কবলে পড়ে থাকতেই পারেন।

আর এটি একটি বিশাল মাপের হ্যাকিং হয়েছে, যার ফলে ফেসবুকে দেওয়া সব তথ্য কেউ হাতিয়ে নিয়ে থাকতে পারে। সে ছবি হোক, বা চ্যাটবক্সের কথোপকথন। সবটাই হ্যাকারদের হাতে চলে গেছে বলে সন্দেহ করা হচ্ছে। কিন্তু, কীভাবে জানবেন, আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে কিনা কীভাবে বুঝবেন?

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আপনার অ্যাকাউন্ট যদি হ্যাক হয়ে থাকে, তাহলে সেটা আপনাকে নোটিফিকেশন দিয়ে জানানো হবে। নিউজ ফিডের উপরের দিকেই আসবে সেই নোটিফিকেশন।

তারা জানিয়েছে, বিষয়টি সামনে এসেছে গত মঙ্গলবার। বিষয়টির গুরুত্ব বুঝে সঙ্গে ফেসবুকের পক্ষ থেকে এ নিয়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়। দ্রুত সমস্যা সমাধানের জন্য তদন্তও শুরু করা হয়।

ফেসবুকের পক্ষ থেকে জানা গেছে, ব্যবহারকারীদের অ্যাকাউন্টের view as অপশন থেকেই হ্যাকাররা তথ্য চুরি করেছে। একই ভাবে ওই অপশন থেকে বিভিন্ন অ্যাকাউন্টের অপব্যবহারও করা হয়েছে।

ফেসবুকের নিরাপত্তা বিষয়ক প্রধান গে রসন জানিয়েছেন, অ্যাকাউন্ট ব্যবহারকারীদের গোপনীয়তা ও নিরাপত্তা তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। যা হয়েছে তার জন্য তারা ক্ষমা প্রার্থী। এই পরিস্থিতিতে ব্যবহারকারীদের প্রতি ফেসবুক কর্তৃপক্ষের পরামর্শ, ফেসবুক অ্যাকাউন্টটি লগ আউট করে ফের লগ ইন করা উচিত।

এর আগেও ফেসবুকের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছিল। ব্যবহারকারীদের তথ্য চুরি হয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল। তার পর ফের একই ঘটনা ঘটল। এবার কীভাবে এতো অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেল সেই প্রশ্নই উঠছে।

পরবর্তীকালে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা, তা জানার জন্য একটি অপশন আপনি অ্যাকটিভ করে রাখতে পারেন। তাহলে সহজেই বুঝতে পারবেন আপনার অ্যাকাউন্ট কেউ হ্যাক করার চেষ্টা করছে কিনা। তার জন্য কী করতে হবে?

Step 1: Go to Account Settings and Enable Notifications

ফেসবুকে লগ ইন করে ডানদিকের উপরের কোনে ‘Account’ বলে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে একটি মেনু খুলে যাবে। সেখানে ‘Account Settings’ অপশনে ক্লিক করুন। এরপর একটি পেজ খুলে যাবে সেখানে ‘Name,’ ‘Password,’ ‘Linked Accounts’-এর মত অপশন থাকবে। এরপর ‘change’ অপশনে ক্লিক করুন। সেখানে দুটি অপশন দেখাবে। ‘Yes’ বাটনটা অ্যাকটিভ করুন।

Step 2: Log In and Register Your Computer

এরপর আপনাকে একবার ফেসবুক লগ আউট করে আবার লগ ইন করতে হবে। লগ ইন করলে দেখাবে ‘Register this computer.’ সেখানে এমন কিছু একটা নাম দিন যেটা আপনি মনে রাখতে পারবেন। এরপর আপনাকে জিজ্ঞাসা করা হবে যে অন্য মেশিন থেকে লগ ইন করা হলে আপনি নোটিফিকেশন চান কিনা। সেখানে ‘Yes’ অপশনটি অ্যাকটিভ করুন।

এরপর থেকে আপনি জানতে পারবেন যে আপনার অ্যাকাউন্ট কেউ হ্যাক করেছে কিনা

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.