বিশ্বজুড়ে সাংবাদিক খুন বাড়ছে

88

বিশ্বজুড়ে চলতি বছর সাংবাদিক খুনের হার বেড়েছে। যুদ্ধ ও সংঘাতের ঝুঁকি কমে আসা সত্ত্বেও ২০১৮ সালে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সাংবাদিকরা আরো বেশি হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। বুধবার গণমাধ্যম পর্যবেক্ষণকারী একটি সংস্থার প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট নামের ওই পর্যবেক্ষণকারী সংস্থা আরো জানায়, চলতি বছর বিশ্বের বিভিন্ন স্থানে নিহত ৫৩ সাংবাদিকের মধ্যে কেবলমাত্র পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ৩৪ জন খুন হয়েছে।

নিউইয়র্ক ভিত্তিক সংস্থাটি আরো জানায়, ‘এক বছর আগের তুলনায় ২০১৮ সালে প্রায় দ্বিগুণ সাংবাদিক পেশাগত কারণে প্রতিশোধমূলক হত্যার শিকার হয়েছে।’

চলতি সপ্তাহে প্যারিস ভিত্তিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার একই ধরনের প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ব্লগার, নগর সাংবাদিক ও গণমাধ্যমকর্মীসহ ৮০ জন সাংবাদিক খুন হয়েছে।
সিপিজে জানিয়েছে, কর্তব্য পালন করতে গিয়ে এ বছর তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি সাংবাদিক খুন হয়েছে। ২০১৭ সালে খুন হওয়া ৪৭ সাংবাদিকের মধ্যে ১৮ জনকে টার্গেট করে হত্যা করা হয়েছে।

প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, ‘আফগানিস্তানে চরমপন্থীরা সাংবাদিকদের লক্ষ্য করে বেশি হামলা চালায়। এটি সাংবাদিকদের জন্য সবচেয়ে ভয়াবহ দেশ।’

আফগানিস্তানে এপ্রিল মাসে এক বোমা হামলায় কাবুলে এএফপি’র প্রধান শাহ মারাই ও আরো আট সাংবাদিক নিহত হন। ওই ঘটনায় মোট ২৫ জন নিহত হয়।

সিপিজে বলছে, সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের মধ্য দিয়ে সাংবাদিকদের অধিকার ও নিরাপত্তা সংরক্ষণে আন্তর্জাতিক নেতৃত্বের অভাবের বিষয়টি ফুটে উঠেছে।

সংস্থাটি আরো জানিয়েছে, তারা ২০১৮ সালে আরো ২৩ সাংবাদিকের হত্যাকাণ্ড তদন্ত করছে। তবে এখন পর্যন্ত পেশাগত কারণে তারা খুন হয়েছেন কিনা তা নিশ্চিত হতে পারেনি।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.