বিজয় আসুক মুক্তির সোপানে

156

স্বাধীনতা একটি শব্দ নয়। স্বাধীনতা মানে হাজার স্বপ্নের আশ্রয়স্থল। স্বাধীনতা মানে চিন্তায়-চেতনায়, কর্মে-ধর্মে, শিক্ষায়- দীক্ষায়, ঘরে-বাহিরে, সকল নীতিতে জল-স্থল-আকাশ পথে, সংস্কৃতিতে, মাঠে-ঘাটে, প্রজন্ম থেকে প্রজন্মে, দেশকে ভালবাসাতে শেখা।
স্বাধীনতার মানে হলো বাক ও মত প্রকাশের পূর্ণ স্বাধীনতা, নিজস্ব বিশ্বাস আর উপায়ে ঈশ্বরের উপাসনা আর ধর্ম পালন করা অথবা না করার স্বাধীনতা, সব নাগরিকের যে কোনো সুযোগের সমতা, আইনি অধিকারের সমান বন্টন আর নিরপেক্ষ আদালত এর সুবিধা পাওয়া, মতের বিরুদ্ধে গেলে বিশেষ কোনো দলের স্বাধীনতা বিরোধী উপাধি দেবার অধিকার না থাকা একই সাথে যাকে তাকে নাস্তিক বলার অধিকার না থাকা, নাগরিক হিসেবে স্বাভাবিক মৃত্যুর নিরাপত্তা থাকা, নিরপেক্ষ নির্বাচনে জনপ্রতিনিধি নির্বাচনের নিশ্চয়তা আর ভোট দেবার অধিকার থাকা, আর স্বাধীনতাকে বিশেষ কোনো দলের সম্পত্তি না ভাবার পূর্ণ স্বাধীনতা থাকা।
স্বাধীনতার এতো বছর পরেও আমাদের অনেকের মাঝে বিজয় দিবস ও স্বাধীনতা দিবসের তারিখগত দ্বন্দ্ব রয়ে গেছে।
অবহেলিত রয়ে গেছে দেশের মুক্তিযোদ্ধা পরিবারের হাজার হাজার সদস্য। আমলাতান্ত্রিক জটিলতার কারণে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত দেশের প্রান্তিক সমাজ। ফলপ্রসূ উন্নয়ন যেমন আছে অপরপক্ষে নদী ভাঙ্গন এবং সড়ক দুর্ঘটনার মত জনদুর্ভোগের বিষয়টা এখনোও সম্পূর্ণভাবে সমাধান করা যায়নি।
বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস নিয়ে বলার মতো অনেক কিছুই থাকলেও স্বাধীনতার এতো বছর আমরা মানুষের মৈলিক চাহিদা পূরণের সামর্থ হয়েছি কিনা এই হিসেব মেলাচ্ছি।
কেন? ৩০ লক্ষ শহীদের রক্তের দামের বিনিময়ে পাওয়া এই স্বাধীনতার উদ্দেশ্য তো এটা ছিলো না।
সামনে বাংলা নতুন বাংলা বছর আসতেছে। স্বাধীনতার মাসে নতুন বছরের প্রেরণা নিয়ে অতীতের সব ভুলভ্রান্তিকে ভুলে দলমত নির্বিশেষে দেশের প্রগতিতে আত্মনিয়োগ করতে হবে।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.