ফেনী নদীর পানি উত্তোলন- নদীর তীর রক্ষা ব্লক স্থাপনে বাংলাদেশ-ভারতের যৌথ নদী কমিশনের (জেআরসি) যৌথ পরিদর্শন

26

খাগড়াছড়ির রামগড় সীমান্তবর্তী ফেনী নদীর পানি উত্তোলন- নদীর তীর রক্ষা ব্লক স্থাপনে বাংলাদেশ-ভারতের যৌথ নদী কমিশনের (জেআরসি) যৌথ পরিদর্শন ।

মঙ্গলবার (১৪ জুন) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশের একটি প্রতিনিধি দল মৈত্রী সেতুর ওপারে ভারতীয় প্রতিনিধি দলের সাথে যৌথভাবে রামগড়-সাবরুম সীমান্তে অবস্থিত ফেনী নদী থেকে ভারতের পানি উত্তোলনের ও বোরিংয়ের প্রস্তাবিত স্থান এবং ফেনী নদীর তীর রক্ষায় ব্লক স্থাপন কার্যক্রম এলাকা পরিদর্শন করেন।

পরে দুই দেশের প্রতিনিধি দল সাব্রুম নগর পঞ্চায়েতের কনফারেন্স হলে আলোচনা সভায় মিলিত হন। প্রতিনিধি দলে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণ পূর্বাঞ্চলীয় প্রধান প্রকৌশলী রমজান আলী প্রামানিক এবং ভারতের পক্ষে নেতৃত্ব দেন দক্ষিণ জেলার জেলাশাসক সাজু ওয়াহিদ।

 

প্রতিনিধি দলের সদস্য ও রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা খোন্দকার মু. ইখতিয়ার উদ্দীন আরাফাত এ প্রতিনিধিকে জানান, সীমান্তবর্তী ফেনী নদীর মাঝখানে ইনটেক ওয়েলে বা কূপ খনন করে পাইপের মাধ্যমে দু’দেশের সমঝোতায় ১.৮২ কিউসেক পানি উত্তোলন করে নিতে চাচ্ছে ভারত। জল প্রবাহে ভারতীয় অংশে না করে নদীর মধ্যবর্তী স্থানে কূপ খননের প্রস্তাবনার বিষয়ে প্রকৌশলগত সরেজমিনে খতিয়ে দেখতে পরিদর্শনে আসেন এ প্রতিনিধি দল। তিনি আরো জানান, ফেনী নদীর তীর রক্ষায় নদীর যেসব স্থানে ব্লকস্থাপন করা হবে সেসমস্ত জায়গাও পরিদর্শন করেন । এসময় বাংলদেশ অংশ নদীর তীর রক্ষায় ব্লক স্থাপন কার্যক্রমের ব্যাপারেও আমাদের পক্ষ থেকে আলোচনা করা হয়।

 

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.