ফেনীতে সন্ত্রাসীদের হুমকিতে বন্ধ সাড়ে ৭শ কোটি টাকার কাজ !

51

ফেনী: ফেনীর সোনাগাজীতে সন্ত্রাসীদের অব্যাহত হুমকি আর হামলার আশঙ্কায় সরকারের ৭ শত ৪০ কোটি টাকা ব্যয়ে ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্পের কাজ শ্রমিকরা বন্ধ করতে বাধ্য হয়েছেন বলে অভিযোগ উঠেছে।

এরই মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান জিওটেক ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. নুর উদ্দিন বাদী হয়ে সৌর বিদ্যুৎ প্রকল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের সার্বিক নিরাপত্তা চেয়ে সোনাগাজী মডেল থানায় গত ২৮ মার্চ রাতে লিখিত অভিযোগ করেছেন।

এতে তিনি উল্লেখ করেন, সরকারের বিদ্যুৎ বিভাগের অধীনে ইজিসিবি কর্তৃক সোনাগাজী উপজেলার চর চান্দিয়া ইউনিয়নের পূর্ব বড়ধলী মৌজার আদর্শগ্রামে অবস্থিত ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু করার পর থেকে বিভিন্ন সময়ে অজ্ঞাতনামা ব্যক্তিরা আমার মোবাইল ফোনে কল দিয়ে এবং প্রকল্প এলাকায় গিয়ে কর্মরত শ্রমিকদের গালিগালাজ করে। সেই সঙ্গে প্রকাশ্যে বাজার দরের চেয়ে অতিরিক্ত দামে প্রকল্পের কাজে বিভিন্ন মালামাল সরবরাহের হুমকি দিয়ে আসছে। তাদের কাছ থেকে বাজার দরের চেয়ে বেশি দামে প্রকল্পের মালামাল না কিনলে যে কোন সময় প্রকল্প এলাকায় হামলা চালিয়ে ভাঙচুর, লুটপাট অগ্নিসংযোগসহ ক্ষয়ক্ষতি করবে। এরূপ অব্যাহত হুমকি-ধমকির কারণে প্রকল্পে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীরা নিরাপত্তাহীনতায় রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত (২৫ মার্চ) গভীর রাতে ২০/২২ জন মুখোশধারী সন্ত্রাসী প্রকল্প এলাকায় এসে হামলা ও ভাঙচুর চালায়। এসময় শ্রমিকরা বাধা দিলে তাদের পিটিয়ে রক্তাক্ত জখম করে টাকা ও মোবাইল সেট ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। এরপর ফের হামলার ভয়ে শ্রমিকরা পালিয়ে যাওয়ায় প্রকল্পের কাজ বন্ধ রয়েছে।

এ ঘটনার পর পুনরায় কাজ শুরুর জন্য প্রয়োজনীয় নিরাপত্তা চেয়ে প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (ইজিসিবি) পক্ষ থেকে কোম্পানি সচিব কাজী নজরুল ইসলাম ফেনীর পুলিশ সুপার বরাবরে লিখিত আবেদন করেছেন।

জিওটেক ইঞ্জিনিয়ারিংয়ের প্রকৌশলী একরাম হোসেন বলেন, ওই দিন অজ্ঞাত সন্ত্রাসীরা হামলা চালিয়ে শ্রমিক মো. আতিকুল, একরামুল ইসলাম, বিল্লাল হোসেন, একরামুল হোসেনও আলি আজগর বাবলুকে আহত করে নগদ টাকা ও মোবাইল সেট ছিনিয়ে নেয়। সেই সঙ্গে ভোর হওয়ার আগে কাজ ছেড়ে চলে যাওয়ার হুমকি দেয় সন্ত্রাসীরা। তাদের হুমকিতে শ্রমিকরা কাজ বন্ধ রেখে রাতেই পালিয়ে যান।

সরেজমিনে প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে নির্মাণাধীন প্রকল্পের কাজ বন্ধ রয়েছে। স্থানীয়রা ঘটনার কথা স্বীকার করলেও ভয়ে হামলাকারীদের নাম জানাতে অপারগতা প্রকাশ করেন।

স্থানীয় সংসদ সদস্য ফেনী-৩ (সোনাগাজী-দাগনভূঞা) (অব.) লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী জানান, প্রকল্প এলাকায় কোনো সন্ত্রাসীর মাস্তানি চলবে না। এরই মধ্যে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইনশৃংঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছি।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খালেদ দাইয়ান বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে অভিযুক্তদের নাম উল্লেখ না করে থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। প্রকল্পের কাজ অব্যাহত রাখতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। হামলাকারীদের দ্রুত আইনের আওতায় আনা হবে।

আরও পড়ুন

Comments are closed.