ফেনীতে মাদক মামলার আসামির নামাজ পড়া, গাছ লাগানোসহ ৮ শর্তে জামিন

98

ফেনীর আদালতে মাদক মামলার আসামি এনায়েত পাটোয়ারিকে (৫৩) নিয়মিত ৫ ওয়াক্ত নামাজ পড়া, গাছ লাগানো ও মুক্তিযুদ্ধের সিনেমা দেখাসহ ৮ শর্তে প্রবেসন (পরীক্ষাকাল) দিয়েছেন আদালত। গতকাল বুধবার ফেনীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন এ রায় দেন।

আইনজীবীরা জানিয়েছেন ফেনীর আদালতে এ ধরনের প্রথম রায়। বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী নিমাই লাল সূত্র ধর ও আসামী পক্ষের আইনজীবী সাইফুল ইসলাম। আইনজীবীরা জানান, আসামির অপরাধের জন্য বিচারক এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা করেন। আসামি যদি এই আটটি শর্ত পালন করতে পারে এক বছরের দণ্ড মওকুপ হবে। জেলা সমাজ সেবা কর্মকর্তাকে তদারকি করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। শর্ত ভঙ্গ করলেও আদালতকে জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি ফেনীর পরশুরাম থেকে এনায়েত পাটোয়ারিকে ১ হাজার ৫০০ কেজি গাঁজাসহ আটক করে পুলিশ। পরবর্তীতে এএসআই নুর মোহাম্মদ থানায় এজহার দায়ের করেন। দীর্ঘ তদন্ত, সাক্ষী শেষে আসামির বয়স ও অপরাধের ধরন বিবেচনা করে এক বছরের দণ্ড স্থগিত রেখে আসামিকে এক বছরের জন্য সংশোধনের উদ্দেশ্যে আটটি শর্তে প্রবেসন (পরীক্ষাকাল) প্রদান করেন। ফেনী জেলায় এটি প্রথম প্রবেসন আদেশ হয়। আসামি এনায়েত পাটোয়ারি এজলাশে সন্তুষ্টি প্রকাশ করে তার জীবন পরিবর্তন করবেন বলে অঙ্গীকার করেন।

শর্তগুলো হচ্ছে-আসামি কখনো মাদক গ্রহণ, পরিবহন ও বিক্রয় করবেন না। আসামি মাদক বিরোধী জনমত ও আন্দোলন এবং জনসচেতনতায় ব্যক্তিগতভাবে অংশগ্রহণ করবেন ও ভূমিকা রাখবেন। আসামির জীবিত মাকে তিনি দেখাশুনা করবেন ও পর্যাপ্ত ভরণপোষণ প্রদান করবেন। আসামি প্রবেসনকালীন সময়ে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ওপর দুটি সিনেমা দেখবেন ও দেশপ্রেমের বিষয়ে মানুষকে অনুপ্রাণিত করবেন। আসামি তার নিজ বাড়ির আঙিনায় ও তার গ্রামের মধ্যে সরকারি রাস্তার পাশে তিনটি ফলজ ও ৩০ বনজ গাছ রোপন করবেন। আসামি ফেনী সদর উপজেলার যেকোনো একটি এতিমখানায় ২০ জন এতিমকে প্রবেসকালীন সময়ের মধ্যে এক দিনের খাবার সরবরাহ করবেন। আসামি নিজেকে অপরাধ থেকে দূরে রাখার উদ্দেশ্যে দৈনিক ৫ ওয়াক্ত নামাজ পড়ার চেষ্টা করবেন। আসামি দায়িত্বপ্রাপ্ত প্রবেসন কর্মকর্তার সাথে প্রতি মাসে নূন্যতম একবার দেখা করবেন ও তার অগ্রগ্রতি জানাবেন। উক্ত বিষয়গুলো প্রবেসন কর্মকর্তাকে লিখিতভাবে অবহিত করবেন এবং ঘনিষ্ঠ যোগাযোগ রাখবেন।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.