ফেনীতে নতুন কারাগারে বন্দী স্থানান্তর

83

ফেনী পুরাতন কারাগার থেকে নতুন কারাগার আয়তনে ৫ গুণ বড়। ১শ ১৬ কারারক্ষীর পদ থাকলেও কর্মরত রয়েছেন ৫৩ জন।
নিরাপত্তা নিয়ে শংকা থাকলেও শনিবার দুপুরে রানীরহাটে সুপরিসরে নবনির্মিত ফেনী জেলা কারাগারে বন্দী স্থানান্তর করা হয়েছে।
এর আগে বিগত বছরের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলার বৃহৎ এ প্রকল্পের উদ্বোধন করেছিলেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৯৯৬ সালে শহরতলীর কাজিরবাগ মৌজায় সাড়ে ৭ একর জায়গায় নতুন জেলা কারাগার নির্মাণ কাজ শুরু হয়। ৩৯ কোটি টাকা ব্যয়ে ২৮টি ভবন নির্মিত হয়েছে। আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এ কারাগারে ২টি ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরা, ২.৫০ কেভি এ বিদ্যুৎ সাব-স্টেশন, ১০ কিলোওয়াট সৌরবিদ্যুৎ, ২০ কেভি জেনারেটর ছাড়াও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা, অভ্যর্থনা মঞ্চ, প্যারেড গ্রাউন্ড, আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার রয়েছে। এ কারাগারে বন্দী ধারণ ক্ষমতা রয়েছে ৩শ ৫০ জন।
কারা সূত্র জানায়, শনিবার ভোর ৫টা থেকে বন্দী স্থানান্তর প্রক্রিয়া শুরু হয়ে দুপুরের মধ্যে সম্পন্ন হয়। ৮ শতাধিক বন্দীকে ৫টি গাড়িতে করে স্থানান্তর করা হয়। বন্দী স্থানান্তরে নিরাপত্তা নিশ্চিত করতে কারারক্ষী ছাড়াও পুলিশের ১শ সদস্য, র‌্যাব, সাদা পোশাকের পুলিশ ও গোয়েন্দা নজরদারী থাকে।
ওই সূত্র আরো জানায়, যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। বন্দী স্থানান্তর প্রক্রিয়া তদারকি করেন চট্টগ্রাম বিভাগের ডিআইজি প্রিজন একেএম ফজলুল হক।
জানতে চাইলে ফেনী কারাগারের সুপার মোহাম্মদ রফিকুল কাদের বলেন, নবনির্মিত নতুন কারাগার স্থানান্তরে বন্দীদের দুর্ভোগ লাগব হবে। তবে কারারক্ষী স্বল্পতায় নতুন কারাগারে নিরাপত্তা শঙ্কার বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।
পুরাতন কারাগারে বন্দীদের প্রশিক্ষণ:
১৮৭৬ সালে ফেনী মহকুমা হওয়ার পর ফেনী শহরের রাজাঝির দীঘির দক্ষিণ পূর্বকোণে বাঁশের বেড়া দিয়ে প্রথম হাজতখানা স্থাপিত হয়। শহরের কেন্দ্রস্থল হওয়ায় চার তলার সুউচ্চ লাল বিল্ডিংটি সবার চিরচেনা। জানালার ফাঁক দিয়ে বন্দীদের চিৎকার-চেঁচামেচিতে ওই সড়কের পথচারীদের নজরে পড়তো। আশপাশে ট্রাংক রোড, পৌরসভা ও সরকারি কলেজ থাকলেও সড়কটি জেল রোড হিসেবেই সর্বাধিক পরিচিত।
কারা সূত্র জানায়, কারা অভ্যন্তরে রয়েছে ৪ তলা বিশিষ্ট লাল ভবন, দুটি টিনশেড ভবন ও নারীদের জন্য একতলা টিনশেড ভবন রয়েছে। এসব ভবনে ধারণ ক্ষমতা রয়েছে ১শ ৭২টি। নতুন কারাগারে বন্দী স্থানান্তর হয়েছে পুরাতন কারাগারকে ‘কারাগার-২’ হিসেবে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কারাবন্দীদের আত্মকর্মসংস্থানমূলক প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনশক্তিতে পরিণত করার মাধ্যমে কারাগারসমূহকে সংশোধনাগারে রুপান্তর করার লক্ষ্যে নতুন নির্মিত কারাগারকে-১ এবং পুরানো কারাগারকে কারাগার-২ হিসেবে ব্যবহার করার জন্য সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.