পুঁজিবাজারে আজ থেকে বন্ধ প্রি-ওপেনিং লেনদেন

33

পুঁজিবাজারে প্রি-ওপেনিং সেশনে লেনদেন সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে আজ (রোববার) থেকে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সিদ্ধান্তের আলোকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আপাতত মূল লেনদেনের আগের ১৫ মিনিট আর লেনদেন গ্রহণ করবে না।

বৃহস্পতিবার বিএসইসি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে। যা রোববার (২২ মে) থেকে দুই স্টক এক্সচেঞ্জ সেই নির্দেশনা কার্যকর করেছে। বিএসইসি ও ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

 

 

প্রি-ওপেনিং সেশন হলো মূল লেনদেনের আগের ১৫ মিনিটি অর্থাৎ সকাল ১০টার আগের ১৫ মিনিট শেয়ার কেনা-বেচার আদেশ দেওয়ার সময়। তবে পোস্ট-ক্লোজিং সেশন চালু থাকবে। যা হচ্ছে লেনদেনের শেষ ১৫ মিনিট। অর্থাৎ ২টা ৩০ মিনিট থেকে ২ টাকা ৪৫ মিনিট পর্যন্ত।

ডিএসইর তথ্য মতে, প্রি-ওপেনিং সেশন (সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা) সুবিধা ব্যবহার করে বেশ কিছু ব্রোকারেজ অবাস্তব কেনা-বেচার আদেশ দিয়েছে বলে অভিযোগ রয়েছে। অর্থাৎ কিছু বিনিয়োগকারীদের কোড থেকে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দামে শেয়ার ক্রয়-বিক্রয় আদেশ দেওয়া হয়েছে। যাতে বাজারে আতঙ্ক সৃষ্টি করেছে। বাজারে দরপতন ঘটাচ্ছে। এ ঘটনায় বিএসইসি বেশ কিছু বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউজকে সতর্কও করেছে।

উল্লেখ্য, বিনিয়োগকারীদের সুবিধার স্বার্থে ২০২০ সালের অক্টোবরে পুঁজিবাজারে প্রি-ওপেনিং সেশন এবং পোস্ট-ওপেনিং সেশনের চালু করা হয়। ব্রোকারেজ হাউজগুলো প্রি-ওপেনিং সেশনে লেনদেনের শুরুতে শেয়ার কেনাবেচার আদেশ দিতে পারত। সেখানে নির্ধারিত সার্কিট ব্রেকার অনুযায়ী শেয়ারের দাম কমবেশি অর্ডার করা যায়।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.