নোয়াখালী বিভাগ দাবী নয় আমাদের অধিকার

303

মেঘনা উপকূলবর্তী অপার সম্ভাবনাময় নোয়াখালী অঞ্চল। নোয়াখালী-ফেনী-লক্ষ্মীপুর ও আশ-পাশের জেলাগুলোকে নিয়ে নোয়াখালী বিভাগ ঘোষণা এখন সময়ের দাবী। আয়তন, ভৌগোলিক অবস্থান, ঢাকা থেকে দুরত্ব বিবেচনা, জনসংখ্যা, শিক্ষা, সাহিত্য এবং প্রান্তিক এরিয়া বিবেচনা করে নোয়াখালী বিভাগ হওয়ার যোগ্য দাবীদার। ৪২০২ বর্গ কিলোমিটারের নোয়াখালী জেলা বাংলাদেশের একটি প্রাচীন এবং বড় জেলাগুলোর মাঝে একটি। প্রকৃতপক্ষে বর্তমানে নোয়াখালীর আয়তন প্রায় ৭০০০ বর্গ কিলোমিটার, সেই সাথে ফেনী এবং লক্ষ্মীপুরের আয়তন যোগ করলে তা হয় ৯০০০ বর্গ কিলোমিটারের বেশি। আর এ তিন জেলার জনসংখ্যা প্রায় ৭৫ লক্ষ বলে বিভিন্ন তথ্যে জানা গেছে, দিনের পর দিন নোয়াখালী সদরের দক্ষিণে যে চর জেগেছে তা কয়েক বছরের সময়ের ব্যবধানে এর আয়তনে আরেকটি বাংলাদেশের হাতছানি দিয়ে ডাকছে, বর্তমানে জেগে উঠার ভূমির সঠিক রক্ষণাবেক্ষণ করলে দেশের জনসংখ্যার চাপ অনেক কমবে। পর্যটনেও বিশাল সম্ভাবনার দ্বার উন্মোচিত হতে পারে, বিশেষ করে হাতিয়ার নিঝুম-দ্বীপ বর্তমানে দেশ বিদেশে ব্যাপকভাবে পরিচিতি পাচ্ছে, নোয়াখালী বিভাগ হলে নিঝুম-দ্বীপে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং হোটেল রিসোর্ট তৈরি এবং ব্যাপক অবকাঠামো উন্নয়ন হবে যাতে নিঝুম-দ্বীপ বাংলাদেশের প্রধান পর্যটন কেন্দ্রে পরিণত হবে। আমরা জানি বিভাগের মূল উদ্দেশ্যই হলো প্রশাসনিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে উন্নয়নের ছোঁয়া জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া। সে ক্ষেত্রে রাজধানী থেকে প্রায় ১৭০কিলোমিটার দূরে অবস্থিত নোয়াখালীই বিভাগ পাবার প্রধান দাবীদার, ঢাকার পার্শ্ববর্তী এবং উন্নয়নে এগিয়ে কোন জেলা বিভাগের দাবীদার হতে পারে না। এসব দিক বিবেচনা করেই নোয়াখালী স্টুডেন্টস ফোরাম অব ঢাকা নোয়াখালী বিভাগের দাবীতে রাজপথে নেমে এসেছে, গত ৩১ই ডিসেম্বর ২০১৬ ঢাকার প্রেসক্লাবের সামনে বিভাগের দাবীতে মানববন্ধনের মাধ্যমে থেমে যাওয়া আন্দোলনের গতি ফিরিয়ে আনতে এক ঐতিহাসিক ভূমিকা পালন করছে, সেই ধারাবাহিকতায় ঢাকা থেকে শুরু করে নোয়াখালী সর্বত্রই বিভাগ আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে ঢাকাস্থ বৃহওর নোয়াখালীর ছাত্র-ছাত্রীদের প্রতিনিধিত্বকারী সংগঠন নোয়াখালী স্টুডেন্টস ফোরাম অব ঢাকা। আপনারা জানেন যে, কোন ন্যার্য দাবী আদায়ে সবসময় ছাত্ররাই এগিয়ে এসেছে, ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৬৯, ১৯৭১ এবং স্বৈরশাসক সরকারের বিরুদ্ধে এ দেশের ছাত্ররাই দাবী আদায়ে বার বার গর্জে উঠেছে, আর ছাত্রদের সকল ন্যার্য আন্দোলনে প্রতিটি সরকার বাধ্য হয়েছে দাবী মানতে। বর্তমানে নোয়াখালী বিভাগ আন্দোলন ছড়িয়ে পড়েছে নোয়াখালীর প্রতিটি প্রান্তরে, এ অঞ্চলের প্রতিটি ছাত্র-যুবকসহ সর্বস্তরের মানুষ স্বপ্ন দেখে একটি আধুনিক মর্যাদাপূর্ণ নোয়াখালী বিভাগ।

লেখক : সভাপতি, নোয়াখালী স্টুডেন্টস ফোরাম অব ঢাকা, যুগ্ম-আহবায়ক, নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় পরিষদ।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.