নোয়াখালীতে রহিঙ্গাদের স্থানান্তর নিয়ে সংকটে সরকার

155

নোয়াখালীর ভাসানচরে এক লাখ ৩০ হাজার রোহিঙ্গা স্থানান্তর নিয়ে নতুন করে সংকট তৈরি হয়েছে। ইতিমধ্যে ভাষানচরে রোহিঙ্গাদের বসবাসের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। সরকারের একাধিক নীতিনির্ধারক ঘোষণা দিয়েছেন, শিগগিরই রোহিঙ্গাদের ভাষানচরে স্থানান্তর করা হবে।

তবে কিছু এনজিওসহ জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিশন (ইউএনএইচসিআর) নিরাপত্তা ঝুঁকির ‘অজুহাত’ তুলে এর বিরোধিতা করছে। জাতিসংঘের দাবি, রোহিঙ্গাদের ইচ্ছার বিরুদ্ধে ভাসানচরে নিলে নতুন সংকট দেখা দেবে। ফলে রোহিঙ্গাদের স্থানান্তর নিয়ে উভয় সংকটে পড়েছে সরকার। খবর সংশ্লিষ্ট সূত্রের।
জানা গেছে, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে সামরিক অভিযান শুরু হলে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় পালিয়ে আসে। সেখানে আগে থেকে অবস্থান করা আরও প্রায় চার লাখ রোহিঙ্গাসহ ১১ লাখ বাড়তি মানুষ এখন উপজেলা দুটির শরণার্থী শিবিরে ঝুঁকিপূর্ণ পরিবেশে বসবাস করছে। কক্সবাজারের ওপর চাপ কমাতে এক লাখের মতো রোহিঙ্গা স্থানান্তরের পরিকল্পনা নিয়ে গত বছরের ফেব্রুয়ারিতে ভাসানচরে ৪৫০ একর জমির ওপর আশ্রয় শিবির নির্মাণের প্রকল্প হাতে নেয় সরকার। প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ নৌবাহিনীকে। সরকারের নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে থাকা ২৩ হাজার পরিবারের এক লাখের বেশি সদস্যকে ভাসানচরে স্থানান্তরের জন্য বসবাস উপযোগী বাড়ি তৈরি করা হয়েছে। এপ্রিল মাস থেকে ঝড়-বৃষ্টি শুরু হবে। তাই দ্রুত তাদের ভাষানচরে স্থানান্তরের কাজ শেষ করতে চায় সরকারের নীতিনির্ধারকরা। ঝড়-বৃষ্টিতে পাহাড় ধসে রোহিঙ্গাদের জীবন বিপন্ন হলে সারা দুনিয়ায় বাংলাদেশের দুর্নাম হবে। সেই দায় এড়াতে চায় সরকার। তাছাড়া রোহিঙ্গারা নারী পাচার, মাদক চোলাচালানসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত হয়ে পড়ছে- যা সরকার কোনোভাবেই চায় না।

এ বিষয়ে সরকারের একাধিক নীতিনির্ধারক কথা বলেছেন। নোয়াখালীর ভাষানচরে অবকাঠামো নির্মাণ কাজ অনেকটাই এগিয়েছে, কাজ শেষ হলে শিগগিরই রোহিঙ্গাদের সেখানে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। ২৫ জানুয়ারি বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। অন্যদিকে তাড়াহুড়ো করে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর না করার আহ্বান জানান মিয়ানমারে মানবাধিকার বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত ইয়াংগি লি। ২৪ জানুয়ারি ভাষানচর পরিদর্শন করে ২৫ জানুয়ারি ঢাকায় ফিরে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘ভাসানচরে সাইক্লোন হলে কী পরিস্থিতির সৃষ্টি হবে সেটা না দেখে এবং দ্বীপটির সুযোগ-সুবিধা পর্যাপ্ত যাচাই না করে কোনো ভাবেই তাড়াহুড়ো করে রোহিঙ্গাদের সেখানে পাঠানো উচিত হবে না। এটা করা হলে মিয়ানমারের কাছে ভুল বার্তা দেয়া হবে। তারা মনে করবে বাংলাদেশেই রোহিঙ্গাদের জন্য দীর্ঘমেয়াদি ব্যবস্থা হয়ে যাচ্ছে, তাদের ফেরত না নিলেও চলবে।’

এরপর ১৩ মার্চ সচিবালয়ে আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সরকারের পরিকল্পনা অনুসারে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের কার্যক্রম অব্যাহত আছে। নির্দিষ্ট সময়ের মধ্যে তারা এ কাজ শেষ করতে পারবেন। ইউএনএইচসিআর-এর আপত্তির বিষয়ে তিনি বলেন, আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বাংলাদেশ কোথায় রাখবে এটা তার নিজস্ব ব্যাপার। এক্ষেত্রে ইউএন বডির বলার কিছু নেই। তারা দেখবেন, রোহিঙ্গাদের আমরা কোনো অমানবিক পরিবেশে রাখছি কিনা।
এই অবস্থায় বাংলাদেশ সফরে এসে ২১ মার্চ জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের সুরক্ষাবিষয়ক সহকারী হাইকমিশনার ভলকার ক্রুক বলেছেন, ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা চলমান। তবে ভাসানচরে স্থানান্তর হতে হবে রোহিঙ্গাদের ইচ্ছায়।

ওইদিন সন্ধ্যায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তিনি বলেন, কক্সবাজার এলাকায় যে ক্যাম্পগুলো রয়েছে তা অত্যন্ত ঘনবসতিপূর্ণ। এজন্য বাংলাদেশ সরকার তাদের বসবাসের জন্য যে বিকল্প ব্যবস্থা করছে তাতে আমরা সাধুবাদ জানাই। প্রথমে যেটি নিশ্চিত করতে হবে তা হচ্ছে, যে কোনো জায়গায় রোহিঙ্গাদের স্থানান্তর স্বেচ্ছায় হতে হবে। বর্তমান ক্যাম্প থেকে রোহিঙ্গারা যদি যেতে চায়, সেখানে তাদের জীবিকার ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে।

মন্ত্রণালয়সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, দেশের একটি সচেতন মহলও রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের পক্ষে নয়। এর কারণ হিসেবে তারা বলছেন, রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর করা হলে মিয়ানমার তাদের ফিরিয়ে নেয়ার আগ্রহ দেখাবে না। অভিযোগ উঠেছে, একশ্রেণীর এনজিও স্থানান্তর প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে রোহিঙ্গা আশ্রয় শিবিরগুলোকে অশান্ত করতে ইন্ধন জোগাচ্ছে। রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দেয়া হচ্ছে যে তাদের দ্বীপান্তর করা হচ্ছে। ফলে কক্সবাজারের ক্যাম্প ছাড়তে চাচ্ছে না রোহিঙ্গারা।

বিষয়টি নিয়ে মুখ খুলতে রাজি হননি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বশীল কোনো কর্মকর্তা। তবে নাম না প্রকাশ করার শর্তে একজন কর্মকর্তা জানান, সরকার রোহিঙ্গাদের নিয়ে বড় ধরনের ফ্যাসাদে পড়েছে। ভাষানচরে স্থানান্তর নিয়ে পড়েছে উভয় সংকটে। কারণ রোহিঙ্গাদের খাবারসহ সব ধরনের খরচের জোগান দিচ্ছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরসহ আর্ন্তজাতিক বিভিন্ন দাতা সংস্থা। ভৌগলিক আর যোগাযোগ যে কারণেই হোক তারা চান না রোহিঙ্গারা কোনো দ্বীপে যাক। কারণ রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর করা হলে দেশি-বিদেশি এনজিও ও আন্তর্জাতিক সংস্থাসমূহের দফতরগুলোও সেখানে নিতে হবে। কর্মকর্তাদের ওই চরে থাকতে হবে। তাদের ছাড়তে হবে কক্সবাজারের বিলাসবহুল তারকা সুবিধার হোটেল ও মোটেল। ঢাকা ও চট্টগ্রামের হুটহাট বিমান যাত্রাও বন্ধ হয়ে যাবে। মূলত, এসব কারণেই বিদেশি এনজিওরা রোহিঙ্গা ক্যাম্প স্থানান্তরের বিরোধিতা করছে।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.