নেপালে বিমান দুর্ঘটনায় নোয়াখালীর বধূ উম্মে সালমা নিহত

রেখে যাওয়া আড়াই বছরের মেয়ের কি হবে?

151

নেপালের ত্রিভুবন বিমানবন্দরে সোমবার ৭১ আরোহী নিয়ে বিধ্বস্ত হয় ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান। এ ঘটনায় নিহত বাংলাদেশিদের মধ্যে নোয়াখালীর সোনাইমুড়ীর একই পরিবারের ৩ জন ও বেগমগঞ্জের একজন রয়েছে।
নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার হাজীপুর ্রগ্রামের ডা. মোহাম্মদ কামাল উদ্দিনের ছোট ভাই মোহাম্মদ মাসুদ উদ্দিনের স্ত্রী পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তা উম্মে সালমা ওই বিধ্বস্ত বিমানের যাত্রী ছিলেন। সরকারি এক সেমিনারে অংশ নিতে গিয়েছিলেন নেপালে। বিমান বিধ্বস্তের ঘটনায় তিনি মারা গিয়েছেন বলে পরিকল্পণা মন্ত্রণালয় ও পারিবারিক সূত্রে জানা গেছে।
টাঙ্গাইলের মেয়ে উম্মে সালমার লাশ আনতে নেপালে গেছেন তার স্বামী নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার হাজীপুর গ্রামের মোহাম্মদ মাসুদ উদ্দিন।
কিন্তু তার আড়াই বছরের মেয়ে সামারা এখনও জানে না তার মা চলে গেছেন না ফেরার দেশে। শিশুটি এখনও অধীর আগ্রহে অপেক্ষা করছে কখন তার মা তার জন্যে খেলনা নিয়ে আসবে!
বুয়েট থেকে বেরিয়ে দুই বছর পর বিসিএস দিয়ে পরিকল্পনা কমিশনে জয়েন করেন মধ্যবিত্ত পরিবারের মেয়ে উম্মে সালমা। তিনি পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সহকারী প্রধানের দায়িত্বে ছিলেন। স্বামী-সন্তান নিয়ে রাজধানীর বেইলি রোডের সরকারি স্টাফ কোয়াটারে থাকতেন । ভাড়া বাসা থেকে জমি কিনে রাজধানীর দক্ষিণখানের ইসলামবাগের হলান সড়কে বাড়ি নির্মাণ করেছিলেন তিনি। সেখানেই মূলত দীর্ঘ সময় পরিবারের সঙ্গে কাটিয়েছেন উম্মে সালমা। সোমবার সহকর্মীর সঙ্গে সরকারি কাজে নেপালের উদ্দেশ্যে ইউএস-বাংলার বিমানে চড়েন। গতকাল মঙ্গলবার দুপুরে উম্মে সালমার দক্ষিণখানের বাড়িতে গিয়ে দেখা যায় শুনশান নিরবতা। সারা বাড়িজুড়ে নিস্তব্ধতা। যে বড় আঙ্গিনা জুড়ে শিশুরা খেলতো, সেখানে গতকাল বিকেল থেকে কোনো শিশু আর খেলছে না। তার পরিবার থেকে জানা যায়, উম্মে সালমা সরকারি চাকরির সুবাদে স্বামী-সন্তান নিয়ে রাজধানীর বেইলি রোডের সরকারি স্টাফ কোয়াটারে থাকতেন। প্রায়ই আসতেন এখানে। সে এলে মুখরিত হতো পুরো বাড়ি। বাচ্চারা মজে যেতো। ওকে পেলে খুশি হতো সবাই। কিন্তু বিমান দুর্ঘটনার খবরে সবাই স্তব্ধ হয়ে যায়। এখনও তারা বিশ্বাসই করতে পারছে না যে সালমা আর ফিরবে না। সালমার বড় ভাই আনোয়ার সাদত জানায়, সালমার নেপাল পৌঁছার কথা ছিল দুপুর দেড়টা-২টার মধ্যে। আমরা ৩টার দিকে দুর্ঘটনার খবর পাই। মৃত্যুর খবরে ছুটে আসেন স্বজনরা। ওর মরদেহ আনতে নেপাল গেছেন বড় ভাই আবুল কালাম আজাদ ও স্বামী মাসুদ উদ্দিন ভূঁইয়া। স্বামী আমেরিকান টোব্যাকো কোম্পানির ইলেকট্রিক ইঞ্জিনিয়ার।
উম্মে সালমার মা ফজিলাতুন্নেছা বলেন, সালমার মেয়ে সামারা এখনো জানে না তার মায়ের খবরটি। মা হয়ে সন্তানের মৃত্যুর সংবাদ শোনা বড় কষ্টের। ওর অভাব কখনো পূরণ হবে না। পরিবার তো বটেই, দেশ, সরকারও ক্ষতিগ্রস্ত হল।

আরও পড়ুন

নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন সহকারী প্রোগ্রামার,ইউআইটিআরসিই, ব্যানবেইস মো.জহির উদ্দিন।

নারায়নপুর আর কে উচ্চবিদ্যালয়ের কমিটি গঠন,আবু তালেব সদস্য নির্বাচিত

এ সময় বক্তারা আদালতের রায় ও ডাক্তারের চিকিৎসা পত্র বাংলা ভাষায় লিপিবদ্ধ করার জন্য জোরালো দাবি জানান।

চাটখিল কামিল মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অল্পদিনের মধ্যেই এখানকার উন্নয়ন কর্মকাণ্ড গতিশীল হবে জানিয়ে তিনি বলেন, কোনো অন্যায়, অবিচার, অনিয়ম ও চাঁদাবাজ আমার কাছে প্রশ্রয় পাবে না।

নিজ এলাকায় জনগণের ভালোবাসায় সিক্ত হলেন এইচ এম ইব্রাহিম এমপি

মফস্বলে সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম।

মফস্বল সাংবাদিকতা করা একটা চ্যালেঞ্জ – এইচ এম ইব্রাহিম

Comments are closed.