নারীর প্রতি সহিংসতা-ধর্ষণ প্রতিরোধে নোয়াখালীতে গণসমাবেশ

75

নোয়াখালী জেলায় সাম্প্রতিক সময়ে নারীর প্রতি যৌন সহিংসতা ও ধর্ষণের ঘটনায় ক্ষুব্ধ জেলাবাসী এক প্রতিবাদী গণসমাবেশে মিলিত হয়েছে।

শনিবার (৫ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে একলাশপুরে সংঘটিত যৌন নিপীড়ন ও ধষর্ণের ঘটনাকে কেন্দ্র করে জেলার সক্রিয় নারী অধিকার কর্মী ও নাগরিক সংগঠনগুলোর যৌথ উদ্যোগে শুরু হয় ‘নারী নির্যাতন ও ধর্ষণ প্রতিরোধে জেগে ওঠো বাংলাদেশ’ শীর্ষক গণসমাবেশ।

জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সমাবেশের দিনব্যাপী অনুষ্ঠানমালায় জেলার বিভিন্ন প্রান্ত থেকে আগত সাত শতাধিক নারী পুরুষ অংশগ্রহণ করেন।

গণসমাবেশ উদ্বোধন করেন জেলা প্রশাসক জনাব মোহাম্মদ খোরশেদ আলম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার জনাব আলমগীর হোসেন।

উদ্বোধনী বক্তব্যে জেলা প্রশাসক নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে শুন্য সহনশীলতা দেখানোর অঙ্গীকার ব্যক্ত করেন এবং গ্রাম থেকে শুরু করে জেলা পর্যায়ে স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে নারী
নির্যাতনের বিরুদ্ধে একযোগে কাজ করার আহ্বান জানান।

উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেন- সম্মেলনের যুগ্ম আহ্বায়ক মানবাধিকার কর্মী আবদুল আউয়াল, মোল্লা হাবিবুর রাসুল মামুন ও লায়লা পারভীন। গণ-সমাবেশে জেলার ও ঢাকা থেকে আগত সংগ্রামী নারী নেতারা জেলায় জেন্ডার ভিত্তিক সহিংসতার ক্রমাগত বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেন এবং ক্রমবর্ধমান নারী নির্যাতন, ধর্ষণ ও সহিংসতার বিরুদ্ধে সংঘবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

একলাশপুরের সংঘবদ্ধ অপরাধী চক্রের বিরুদ্ধে ও জেলার বিভিন্ন স্থানে নারী নির্যাতনে সংঘবদ্ধ অপরাধী চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানান বক্তারা।

সমাবেশে আরো বক্তব্য দেন- বিশিষ্ট নারী নেত্রী রেহনুমা আহমেদ, সায়দিয়া গুলরুখ, জান্নাতুল মাওয়া, বিথী ঘোষ, নাসিমা মুন্নী, উম্মে কুলসুম।

দিনব্যাপী সমাবেশে উদীচী শিল্পীগোষ্ঠী নারী জাগরণী সঙ্গীত পরিবেশন করেন।

এছাড়া খালি হাতে আত্মরক্ষায় কারাতে প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, নারী অধিকার প্রতিষ্ঠার সংগ্রামের নানান অভিজ্ঞতা বিনিময় হয়।

আরও পড়ুন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর ১টার দিকে বাতাসে লাশের দুর্গন্ধ ছড়িয়ে পড়লে স্থানীয় লোকজন দুর্গন্ধের উৎস খুঁজতে থাকে। খোঁজাখুঁজির একপর্যায়ে লামচর গ্রামের সর্দার বাড়ি সংলগ্ন ডোবায় অর্ধগলিত একটি মরদেহ দেখতে পায় তারা।

চাটখিলে বৃদ্ধের অর্ধগলিত মরদেহ উদ্ধার

বেলায়েত হোসেন আশা করেন দলীয় নেতৃবৃন্দ ও তৃণমূলের নেতাকর্মীদের সহযোগিতায় সর্বসাধারনের ভালোবাসায় তিনি বিপুল ভোটে চাটখিল উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

চাটখিলে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বেলায়েত এর মতবিনিময়

নোয়াখালীর চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে চাটখিল উপজেলা প্রেসক্লাবের আয়োজনে চাটখিল কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি সাংবাদিক মেহেদী হাছান রুবেল ভুঁইয়া’র পৃষ্ঠপোষকতায় ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাটখিলে কর্মরত সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত

তিনি দেশবাসীকে মাতৃভাষায় বুঝে বুঝে কুরআন পাঠের আহ্বান জানান।

সারাদেশে অর্থসহ কুরআন পাঠ দিবস পালিত

Comments are closed.